আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in পবিত্রতা (Purity) by (11 points)
১) মায়ের এজমা সমস্যা আছে, এজন্য শীতকালে প্রচন্ড কাশি হতেই থাকে আর বারবার অযু ভেঙে যায়। অযু করে কোন ওয়াক্তের ফরয নামায আদায় করা সম্ভব হয় না। নামায কিভাবে আদায় করবেন?
২) নানি বিছানায় শয্যাশায়ী, একা একা উঠে বসতে পারেন কিন্তু হাটা চলায় অক্ষম। এজন্য তাকে সবসময় ডায়পার পরিয়ে রাখা হয়। পবিএতা অর্জন এবং সালাত কিভাবে আদায় করবেন?

1 Answer

0 votes
by (63,280 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

নামাজে কাপড় পাক রাখা ফরজ,শর্ত।

আল্লাহ তায়ালা বলেছেন

وثيابك فطهر

কাপড় পবিত্র রাখো,,,

(সুরা আল মুদ্দাচ্ছির ০৪)

 

কোনো অসুস্থ ব্যক্তি শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য শর্ত হলো,

شرط ثبوت العذر ابتداء أن يستوعب استمراره وقت الصلاة كاملا وهو الأظهر كالانقطاع لا يثبت ما لم يستوعب الوقت كله-

শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য কোনো নামাযের শুরু থেকে শেষ ওয়াক্ত পর্যন্ত উযর স্থায়ী থাকা শর্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪০)

 

সুতরাং যদি কোনো একটি নামাযের সম্পূর্ণ ওয়াক্ত আপনার এমনভাবে অতিবাহিত হয় যে,বায়ু উযরের কারণে ফরয নামায পড়া আপনার জন্য কোনোভাবেই   সম্ভবপর না হয়,তাহলে আপনি মা'যুর। অন্যথায় শরয়ী ভাবে মা'যুর প্রমাণিত হবেন না।

 

আপনি মা'যুর কিনা,এ সংক্রান্ত জানুনঃ  

https://ifatwa.info/3954/

,

মা'যুরের বিধান ইস্তেহাজা ওয়ালা মহিলার ন্যায়। 

আবু দাউদ শরীফের ১৮০ নং হাদীসে এসেছেঃ 

 

حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ مَخْلَدٍ الطَّالْقَانِيُّ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ، - يَعْنِي ابْنَ مَغْرَاءَ - حَدَّثَنَا الأَعْمَشُ، أَخْبَرَنَا أَصْحَابٌ، لَنَا عَنْ عُرْوَةَ الْمُزَنِيِّ، عَنْ عَائِشَةَ، بِهَذَا الْحَدِيثِ . قَالَ أَبُو دَاوُدَ قَالَ يَحْيَى بْنُ سَعِيدٍ الْقَطَّانُ لِرَجُلٍ احْكِ عَنِّي أَنَّ هَذَيْنِ - يَعْنِي حَدِيثَ الأَعْمَشِ هَذَا عَنْ حَبِيبٍ وَحَدِيثَهُ بِهَذَا الإِسْنَادِ فِي الْمُسْتَحَاضَةِ أَنَّهَا تَتَوَضَّأُ لِكُلِّ صَلَاةٍ 

উরওয়াহ আল-মুযানী ‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে উপরোক্ত হাদীস বর্ণনা করেন। ইমাম আবূ দাউদ (রহঃ) বলেন, ইয়াহ্ইয়াহ্ ইবনু সাঈদ আল-কাত্তান এক ব্যক্তিকে এ মর্মে আদেশ দেন, আমার সূত্রে ঐ হাদীস দু’টি বর্ণনা কর। অর্থাৎ আ‘মাশের হাদীস এবং একই সানাদে ইস্তিহাযা রোগিনী’’ সম্পর্কে বর্ণিত তার ঐ হাদীস যাতে রয়েছে, ‘ইস্তিহাযা রোগিনী প্রত্যেক সলাতের জন্যই অযু করবে।’ 

,

আরো জানুনঃ 

https://ifatwa.info/12398

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. প্রশ্নোক্ত ক্ষেত্রে যদি আপনার মা একবার ওজু করার পরে ১০/১২ মিনিট সময় পায় যে, তিনি ঐ ওজু দিয়ে পবিত্রতার সাথে ফরজ নামাজ পড়তে পারেন তাহলে আপনার মা মাজুর নন। এই ক্ষেত্রে আপনার মায়ের হুকুম হলো তিনি প্রত্যেক নামাজের জন্যে ওজু করে নামাজ পড়বেন প্রবিত্রতার সাথে। আর যদি আপনার মায়ের অবস্থা এমন হয় যে, এক ওয়াক্ত নামাজের মধ্যে ১০/১২ মিনিট সময় পান না। বরং সর্বদা ওজু ভাঙ্গতেই থাকে তাহলে আপনার মা মাজুর। তখন আপনার মায়ের হুকুম হলো, তিনি প্রত্যেক নামাজের জন্যে ওজু করে নামাজ পড়বেন এই সময়ে ওজু থাকুক বা না থাকুক। তিনি নামাজ চালিয়েই যাবেন।

উল্লেখ্য যে, এ্যাজমার সমস্যা হলে প্রয়োজনে গরম পানি দিয়ে ওজু করবেন।

২. প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু আপনার নানি এখনো একা একা উঠতে বসতে পারেন তাই আপনার নানি মাজুর নন। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে প্রত্যেক নামাজের সময় অন্য কেউ আপনার নানিকে পবিত্ ও ওজু করিয়ে দিবে। অত:পর তিনি সেই ওজু দিয়ে তার সুবিধা অনুযায়ী বসে বা দাড়িয়ে নামাজ পড়ে নিবেন।

উল্লেখ্য যে, যে আপনার নানিকে পবিত, পাক, সাফ ও ওজু করানোর কাজে সহযোগিতা করবেন সে অনেক অনেক সওয়াব পাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...