বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
তালাক হচ্ছে স্বামীর অধিকার। স্বামী তালাক দিলেই তালাক সংঘটিত হবে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا يَحْيَى بْنُ عَبْدِ اللهِ بْنِ بُكَيْرٍ حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ عَنْ مُوسَى بْنِ أَيُّوبَ الْغَافِقِيِّ عَنْ عِكْرِمَةَ عَنْ ابْنِ عَبَّاسٍ قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ فَقَالَ يَا رَسُولَ اللهِ إِنَّ سَيِّدِي زَوَّجَنِي أَمَتَهُ وَهُوَ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنِي وَبَيْنَهَا قَالَ فَصَعِدَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم الْمِنْبَرَ فَقَالَ يَا أَيُّهَا النَّاسُ مَا بَالُ أَحَدِكُمْ يُزَوِّجُ عَبْدَهُ أَمَتَهُ ثُمَّ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنَهُمَا إِنَّمَا الطَّلَاقُ لِمَنْ أَخَذَ بِالسَّاقِ
ইবনু ‘আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট এসে বললো, হে আল্লাহর রসূল! আমার মনিব তার বাঁদীকে আমার সাথে বিবাহ দিয়েছে। এখন সে আমার ও আমার স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়। রাবী বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিম্বারে আরোহণ করলেন, অতঃপর বলেনঃ হে লোকসকল! তোমাদের কারো এরূপ আচরণ কেন যে, সে তার গোলামের সাথে তার বাঁদীর বিবাহ দেয়, অতঃপর তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়? নারীর ঊরু স্পর্শ করা যার জন্য বৈধ, তালাকের অধিকার তার।
(সুনানে ইবনে মাজাহ ২০৮১.বায়হাকী ৯/১৫৭, ইরওয়াহ ২০৪১।)
★শরীয়তের বিধান অনুযায়ী মহিলা নিজের উপর কেবল তখনি তালাক পতিত করতে পারবে, যদি স্বামী তাকে তালাক দেবার অধিকার দিয়ে থাকে।
এটি নিকাহ নামার ১৮ নং ধারাতে হ্যাঁ লেখার মাধ্যমেই হোক,বা পরবর্তীতে মৌখিক বা লিখিত ভাবেই হোক।
,
সুতরাং স্বামী যদি স্ত্রীকে তালাকের ক্ষমতা প্রদান করে,আর স্ত্রী স্বামী কর্তৃক তালাকে তাভবিজের ক্ষমতাবলে লিখিত বা মৌখিকভাবে নিজের নফসের উপর তালাক দিয়ে দিলে সেটি পতিত হয়ে যাবে।
আরো জানুনঃ
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
قال لھا: طلقي نفسک ولم ینو أو نوی واحدة فطلقت وقعت رجعیة الخ (الدر المختار مع رد المحتار، کتاب الطلاق، باب الأمر بالید، ۴: ۵۷۵، ط: مکتبة زکریا دیوبند)۔
সারমর্মঃ
কেহ যদি তার স্ত্রীকে বলে,তুমি তোমার নিজের নফসকে তালাক দাও,কোনো নিয়ত না করে,অথবা এক তালাকের নিয়ত করে,অতঃপর স্ত্রী তালাক দেয়,তাহলে এক তালাকে রজয়ী পতিত হবে।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
উল্লেখিত স্বামী যদি ইতিপূর্বে লিখিত বা মৌখিক বা নিকাহ নামার ১৮ নং ধারায় স্ত্রীকে তালাক প্রদানের ক্ষমতা, অধিকার না দিয়ে থাকে,তাহলে শুধুমাত্র প্রশ্নে উল্লেখিত বাক্য বলার কারনে স্ত্রী নিজেকে নিজে তালাক প্রদানের ক্ষমতা পাবেনা।
তাই এভাবে নিজেকে তালাক দিলে তালাকও হবেনা।
হ্যাঁ যদি এখানে স্বামী তালাকের অধিকার দেয়া উদ্দেশ্য নেয়,তাহলে এক্ষেত্রে তালাকের ক্ষমতা পাবে।
স্ত্রী স্পষ্ট বাক্যে নিজেকে নিজে তালাক দিলে রজয়ী তালাক হবে।
(০২)
উল্লেখিত স্বামী যদি ইতিপূর্বে লিখিত বা মৌখিক বা নিকাহ নামার ১৮ নং ধারায় স্ত্রীকে তালাক প্রদানের ক্ষমতা, অধিকার না দিয়ে থাকে,তাহলে শুধুমাত্র প্রশ্নে উল্লেখিত বাক্য বলার কারনে স্ত্রী নিজেকে নিজে তালাক প্রদানের ক্ষমতা পাবেনা।
(০৩)
তালাকের ক্ষমতা পেলে ১ তালাকের পাবে।
আর ক্ষমতা না পেলে এক তালাকেরও পাবেনা।
(০৪)
না,পাবেনা।
(০৫)
শুধু এ কথা বলাতে স্ত্রী তালাকের অধিকার পাবেনা।
(০৬)
এখানে স্বামী স্ত্রীকে তালাকের অধিকার দেয়া উদ্দেশ্য না নিলে স্ত্রী তালাকের অধিকার পাবেনা।
(০৭)
যদি কোনো শর্ত না থাকে,আর স্বামীও বিষয়টি জেনে শুনেই নিকাহ নামায় সাইন করে,তাহলে উল্লেখিত ছুরতে স্ত্রী মুখ দিয়ে উচ্চারণ করে নিজেকে নিজে তালাক দিলে তালাক হবে।
আর নিকাহ নামার ১৮ নং ধারায় যদি শর্ত থাকে,সে শর্ত যদি না পাওয়া যায়,অথবা স্বামী বিষয়টি না জেনে শুনেই যদি নিকাহ নামায় সাইন করে,তাহলে স্ত্রীর এহেন কথা উচ্চারণ করে বললেও তালাক হবেনা।
(০৮)
এতে তালাক হবেনা।
(০৯)
স্ত্রীর এহেন কথা বলায় এতে কোনো সমস্যা হবেনা।