আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
122 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, উস্তাদ

আমার স্বামীর বয়স ২৩ বছর এ বয়সে সে এখন কুরআন এর হাফেজ সে আলিম পাস করা স্টুডেন্ট ও।বর্তমানে মদিনা ভার্সিটি পড়াশোনা করেন।

উনার অনেক বড় স্বপ্ন আছে দ্বীন এর খেদমতের জন্য এবং এজন্য তিনি আমাকে ও উনার স্বপ্ন পূরণের সঙ্গী করতে চান।


কিন্তু সমস্যা হলো উনার মেজাজ অত্যাধিক মাত্রায় খারাপ হয়ে যায় হুট হাট। এবং খুব রাগারাগি করেন তখন কি বলেন কি করেন হয়তো নিজেও জানেন না।

সবার সাথেই এমন করেন উনি।

বিশেষ করে আমার শশুড় শাশুড়ী উনার ভয়ে থাকে সব সময়।উনি উনাদেরকে পছন্দ করেন না সব বিষয় এ উনাদেরকে দোষারোপ করেন এবং কথা বলা বন্ধ করে দেন।ধমক দেন আমার শশুড় শাশুড়ী অনেক কাঁদেন উনার এই ব্যাবহার এর জন্য।

এর কারণে কি দ্বীনের খেদমতের যে স্বপ্ন তিনি দেখেন তা কি আল্লাহ কবুল করবেন?

আর আমার উপর আমার শশুড়ের আস্থা আছে তিনি আমাকে বলেন আমি উনার এই বদ অভ্যাস গুলো বদলাতে পারবো।এখন আমি এর জন্য কিভাবে উনাকে নসীহত করতে পারি যেহেতু জ্ঞানের দিক দিয়ে উনি আমার থেকে হাজার গুণে প্রসস্থ।স্ত্রী হিসেবে কি রকম আচরণের মাধ্যমে উনাকে কন্ট্রোল এ আনতে পারি?


এবং কিভাবে আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লার কাছে উনার অন্তর এর এই সমস্যার জন্য দু'আ করে সাহায্য চাইতে পারি।

সব গুলো প্রশ্নের উত্তর দিয়ে আমাকে সাহায্য করুন।

জাযাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
وَوَصَّيْنَا الْإِنسَانَ بِوَالِدَيْهِ حَمَلَتْهُ أُمُّهُ وَهْنًا عَلَىٰ وَهْنٍ وَفِصَالُهُ فِي عَامَيْنِ أَنِ اشْكُرْ لِي وَلِوَالِدَيْكَ إِلَيَّ الْمَصِيرُ
আর আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের জোর নির্দেশ দিয়েছি। তার মাতা তাকে কষ্টের পর কষ্ট করে গর্ভে ধারণ করেছে। তার দুধ ছাড়ানো দু বছরে হয়। নির্দেশ দিয়েছি যে, আমার প্রতি ও তোমার পিতা-মতার প্রতি কৃতজ্ঞ হও। অবশেষে আমারই নিকট ফিরে আসতে হবে।
وَإِن جَاهَدَاكَ عَلَىٰ أَن تُشْرِكَ بِي مَا لَيْسَ لَكَ بِهِ عِلْمٌ فَلَا تُطِعْهُمَا ۖ وَصَاحِبْهُمَا فِي الدُّنْيَا مَعْرُوفًا ۖ وَاتَّبِعْ سَبِيلَ مَنْ أَنَابَ إِلَيَّ ۚ ثُمَّ إِلَيَّ مَرْجِعُكُمْ فَأُنَبِّئُكُم بِمَا كُنتُمْ تَعْمَلُونَ
পিতা-মাতা যদি তোমাকে আমার সাথে এমন বিষয়কে শরীক স্থির করতে পীড়াপীড়ি করে, যার জ্ঞান তোমার নেই; তবে তুমি তাদের কথা মানবে না এবং দুনিয়াতে তাদের সাথে সদ্ভাবে সহঅবস্থান করবে। যে আমার অভিমুখী হয়, তার পথ অনুসরণ করবে। অতঃপর তোমাদের প্রত্যাবর্তন আমারই দিকে এবং তোমরা যা করতে, আমি সে বিষয়ে তোমাদেরকে জ্ঞাত করবো।(সূরা লুকমান-১৪/১৫)


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার স্বামীর জন্য তার মাতার সাথে এমন ব্যবহার কখনো জায়েয হবে না। এজন্য আপনার স্বামীকে একদিন আক্ষেপ করতে হবে।নিজ কাজের উপর লজ্জিত হতে হবে।এটা প্রায় নিশ্চিত।হয়তো তার স্বপ্ন অপূরণও থাকতে পারে।মাতাপিতার বদ দু'আ সরাসরি আল্লাহ কবুল করে নেন।

আপনি বুঝিয়ে শুনিয়ে হেকমতের সাথে তাকে দ্বীনের পথে কুরআনের পথে ফিরিয়ে নিয়ে আসুন।আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...