আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
113 views
in সালাত(Prayer) by (12 points)
আসসালামুআলাইকুম। বিতর স্বলাত শুরু করার পরে সূরা পড়ার সময় মনে হলো সূরা ফাতিহা পড়া হয়নি, আবার স্বলাতের মধ্যেই বিভ্রান্তির সৃষ্টি হলো পড়েছিলাম কি না, খুব বেশি মনে হয়েছিলো পড়া হয়নি হয়তো, এমতাবস্থায় সূরা পড়া শেষে রুকুতে চলে গিয়ে  স্বাভাবিক নিয়মে স্বলাত করে শেষে সাহু সেজদা দিয়ে স্বলাত শেষ করেছি। বিতির স্বলাত কি হয়েছে?

1 Answer

0 votes
by (671,200 points)
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

শরীয়তের বিধান হলো যদি ফরজের প্রথম দুই রাকাত বা যেকোনো এক রাকাতে সুরা ফাতিহা পড়তে ভুলে যায়, তেমনি নফল ও বিতরের যেকোনো রাকাতে যদি ভুলক্রমে সুরা ফাতিহা পড়া না হয়, তখন সিজদায়ে সাহু ওয়াজিব হবে।
(আপকে মাসায়েল আউর উনকা হল ২/৮৮৪) 
যদি রুকুর ভিতরে স্বরণ আসে,তাহলে রুকু থেকে উঠে কেরাত পড়ে নিবে।
অন্যথায়  পরের রাকাতে আদায় করে নিবে,শেষে সেজদায়ে সাহু আদায় করবে।    

হাদীস শরীফে এসেছে  
( مصنف ابن ابی شیبة ، ١٧٢،ما قالو فیہ اذا نسی أن یقرأ بالحمد ، ج اول ، ص ٣٤٨ ، نمبر ٤٠٠٥) 
যার সারমর্ম হলো সুরা ফাতেহা ভুলে গেলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।    

ফাতাওয়ায়ে আলমগীরীতে আছে  
واذا ترک الفاتحۃ فی الاولیین او احدہما یلزمہ السہو الخ۔ (ہندیہ 84
কেহ যদি প্রথম দুই রাকাতেই বা এক রাকাতে সুরা ফাতেহা পড়া ভুলে যায়,তাহলে সেজদায়ে সাহু ওয়াজিব ।     
۔
হাদীস শরীফে এসেছে   
عن عبد اللہ بن حنظلة بن الراھب قال : صلی بنا عمر بن الخطاب فنسی أن یقرأ فی الرکعة الاولی فلما قام فی الرکعة الثانیة قرأ بفاتحة الکتاب مرتین و سورتین ، فلما قضی الصلاة سجد سجدتین ۔(ابن ابی شیبة ، نمبر ٤١٢٢) (٢)
হযরত ওমর ফারুক রাঃ এক বার নামাজ পড়াতে গিয়ে প্রথম রাকাতে সুরা ফাতেহা পড়া ভুলে গিয়েছিলেন।
তারপর তিনি ২য় রাকাতে ২ বার সুরা ফাতেহা পড়েছিলেন,,,,নামাজের শেষে সেজদায়ে সাহু দিয়েছিলেন।    

অন্যত্রে এসেছে 
 عن علی قال : اذا نسی الرجل أن یقرأ فی الرکعتین الاولیین من الظھر ، و العصر ، و العشاء فلیقرأ فی الرکعتین الاخریین و قد اجزأ عنہ ۔ ( مصنف عبد الرزاق ، باب من نسی القرأت ، ج ثانی ، ص ١٢٣، نمبر ٢٧٥١ نمبر ٢٧٥٦مصنف ابن ابی شیبة ، ١٩١ من کان یقول : اذا نسی القرأة فی الاولیین قرأفی الاخریین، ج اول ، ص ٣٥٩، نمبر ٤١٢٣)
হযরত আলী রাঃ বলেন যে যদি কেহ প্রথম ২ রাকাতে কিরাআত পড়তে ভুলে যায়,সে পরের দুই রাকাতে সেই সুরা পড়ে নিবে।

عن سفیان الثوري قال: إذا لم یقرأ في رکعۃ حتی یرکع، فإنہ یرفع رأسہ إذا ذکر، ویقرأ ثم یسجد سجدتي السہو فإن سجد مضی۔ (المصنف لعبد الرزاق ۲؍۱۲۷ رقم: ۲۷۶۴)
যার সারমর্ম হলো যদি কোনো রাকাতে কেরাত পড়তে ভুলে গেলে রুজুতে স্বরন আসলে,রুজু থেকে মাথা উঠানোর পর কেরাত পড়ে নিবে।
পরে সেজদায়ে সাহু আদায় করে নিবে।   

ولو ترک السورۃ فتذکرہا في الرکوع، أو بعد الرفع منہ قبل السجود؛ فإنہ یعود ویقرأ السورۃ ویعید الرکوع وعلیہ السہو۔ (طحطاوي علی المراقي ۲۵۰)
وفي الخلاصۃ: إذا رکع ولم یقرأ السورۃ رفع رأسہ وقرأ السورۃ وأعاد الرکوع وعلیہ السہو۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۱۲۶)
যার সারমর্ম হলো যদি কোনো রাকাতে কেরাত পড়তে ভুলে গেলে রুজুতে স্বরন আসলে,রুজু থেকে মাথা উঠানোর পর কেরাত পড়ে নিবে।
পরে সেজদায়ে সাহু আদায় করে নিবে।   

★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যেহেতু সেজদায়ে সাহু আদায় করেছেন, সুতরাং আপনার বিতির সালাত আদায় হয়ে গিয়েছে,কোনো সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...