আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
242 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
১. হুজুর, আমি কিছুতেই বুঝতে পারছিনা আমার কি করা উচিত। আমি আমার জীবনে অনেকগুলো কসম করেছি আর ভেঙেছি। এসব সব কসম যা ভেঙে গেলে কাফির, মুশরিক হয়ে যাওয়ার। এসবের মধ্যে এমন কিছু রয়ে গেছে যেগুলো হয়তো আমি ভাঙিনি। এজন্য আমি সতর্কতা হিসেবে অগ্রিম ২০০ টি কাফফারা দিবো এই হিসেবে ঈমান এনেছিলাম। এখন ভয় হচ্ছে যে এমন সব কসম রয়েছে যেগুলোর উপর ঈমানের কসম ছিল কি না মনে নাই। আর যেগুলো মনে আছে সেগুলো কি ভেঙে গেছে কি না তাও বুঝতে পারছি না। আপনি বললেন যে, কসম না ভেঙে কাফফারা দেওয়া যায় না। হুজুর, আমাকে দয়া করে ঈমান নিয়ে মরতে সাহায্য করুন। আমি বিগত ৪ দিন ধরে অসহ্য যন্ত্রনায় ভুগছি। হুজুর, যদি একটু আপনার সাথে কথা বলতে পারতাম! আমি লিখিত আকারে বুঝাতে পারছিনা।

আমি ওয়াসওয়াসার রুগী। নির্দিষ্ট কাজ থেকে বিরত থাকার জন্য এই সমস্ত কসম কাটতাম। হুজুর, একটা বার আমার সাথে ফোনে একটু কথা বলুন।

২. যে সমস্ত বিষয়ের উপর হয়তো ঈমান হারানোর কসম করেছি এখন কি সেই সমস্ত বিষয়ের উপর কি ইচ্ছা করেই কসম ভেঙে কাফফারা নির্ধারণ করবো? কারণ, আমি হয়তো সেই সমস্ত কসমগুলো রাখতে পারবো না। পরে তো আমি আবার কাফের হয়ে যাবো যখন শর্ত অনুযায়ী কাজ করে ফেলবো।

৩. হুজুর এমন কি কোন পদ্ধতি আছে যা করলে আমার সব কসম ভেঙে যাবে? অথবা যে সমস্ত কসম আমি ভেঙে ফেলিনি সেই সমস্ত কসম যাতে ভবিষ্যতে ভেঙে ফেললেও আমি কাফের না হয়ে যায় - এমন কোন পদ্ধতি আছে? হুজুর, একটা বার যদি আমার সাথে একটু ফোনে কথা বলতেন?

৪. আমি কি কি বিষয়ের উপর কসম করেছি তা মনে করার অনেক চেষ্টা করার পরও ভাল কোন সমাধান পাচ্ছি না। কিছু কসমে কাফের হয়ে যাওয়ার কসম করেছি কি না স্পষ্ট মনে নাই, কিছু কসমে কাফের হয়ে যাওয়ার ব্যাপারে ঐ সময়টাই নির্দিষ্ট ছিল কি না খেয়াল করতে পারছি না। হুজুর, আমি কি ঈমান নিয়ে মরতে পারবো না?

৫.  হুজুর, এই এই লিংক থেকে https://ifatwa.info/40305/  একটু ১২নং প্রশ্নটি দেখে এই প্রশ্নের উত্তর দিয়েনঃ-
আপনি লিখেছেনঃ-
"যদি কাফফারা আদায় না করেন,তাহলে  শর্তযুক্ত তালাক হয়ে যাবেনা।
বিয়ের পর কাফফারা আদায় করলেও চলবে।
তবে সামর্থ এখনই আদায় করা উচিত।"

আমার সামর্থ্য থাকার পরও যদি কাফফারা পরে আদায় করি বা আদায় না করি তাহলে কি শর্তযুক্ত তালাক হয়ে যাবে?

হুজুর লিংক থেকে প্রশ্নটি পড়েছেন কি না সেটাও একটু জানায়েন। হুজুর, বেয়াদবি নিয়েন না। আমি ওয়াসওয়াসার রুগী।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হ্যাঁ, আজ সময় বের করে কথা হবে,ইনশাআল্লাহ। 

(০২)
আপনার কসম ভেঙ্গে ফেলতে হবেনা, আর কসম ভাঙ্গা না হলে তো কাফরারা আদায় করতেই হবেনা। 

(০৩)
এমন কোনো পদ্ধতি নেই।

(০৪)
https://ifatwa.info/34525/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ 
শরীয়তের বিধান হলো ইচ্ছাপূর্বক ভাবে নিজেকে নিজে কাফের বলে পরিচয় দেওয়া কুফরী। 

সূরা নাহলের ১০৬ নম্বর আয়াতে বলা হয়েছে-

مَنْ كَفَرَ بِاللَّهِ مِنْ بَعْدِ إِيمَانِهِ إِلَّا مَنْ أُكْرِهَ وَقَلْبُهُ مُطْمَئِنٌّ بِالْإِيمَانِ وَلَكِنْ مَنْ شَرَحَ بِالْكُفْرِ صَدْرًا فَعَلَيْهِمْ غَضَبٌ مِنَ اللَّهِ وَلَهُمْ عَذَابٌ عَظِيمٌ (106)

“কেউ বিশ্বাস স্থাপনের পর আল্লাহকে অস্বীকার করলে এবং প্রত্যাখ্যানের জন্য হৃদয় মুক্ত রাখলে তার উপর আল্লাহ ক্রোধ পতিত হবে এবং তার জন্য রয়েছে মহাশাস্তি। তবে তার জন্য নয়, যাকে (সত্য প্রত্যাখ্যানে) বাধ্য করা হয়, কিন্তু তার অন্তর বিশ্বাসে অটল।” (১৬:১০৬)
,

ফাতাওয়ায়ে আলমগীরী তে আছে
"وَمَنْ يَرْضَى بِكُفْرِ نَفْسِهِ فَقَدْ كَفَرَ."
(كتاب السير، الْبَابُ التَّاسِعُ فِي أَحْكَامِ الْمُرْتَدِّين ، مطلب فِي مُوجِبَاتُ الْكُفْرِ أَنْوَاعٌ مِنْهَا مَا يَتَعَلَّقُ بِالْإِيمَانِ وَالْإِسْلَامِ، ٢ / ٢٥٧، ط: دار الفكر)
"এবং যে কুফরীতে সন্তুষ্ট থাকে, সে কাফের হয়ে গেছে।

বিস্তারিত জানুনঃ   

الفتاوى الهندية (2/ 54):
"ولو قال: إن فعل كذا فهو يهودي، أو نصراني، أو مجوسي، أو بريء من الإسلام، أو كافر، أو يعبد من دون الله، أو يعبد الصليب، أو نحو ذلك مما يكون اعتقاده كفرًا فهو يمين استحسانًا، كذا في البدائع.
حتى لو فعل ذلك الفعل يلزمه الكفارة، وهل يصير كافرًا؟ اختلف المشايخ فيه، قال: شمس الأئمة السرخسي - رحمه الله تعالى -: والمختار للفتوى أنه إن كان عنده أنه يكفر متى أتى بهذا الشرط، ومع هذا أتى يصير كافرًا لرضاه بالكفر".
সারমর্মঃ
যদি কেহ বলে যে সে যদি অমুক কাজ করে তাহলে সে ইহুদি অথবা নাসারা অথবা অগ্নিপুজক অথবা ইসলাম থেকে মুক্ত অথবা কাফের,,,,,
তাহলে সেটি কসম হবে।
যদি সে উক্ত কাজ করে,তাহলে সে কাফের হবে কিনা,এই ব্যাপারে মাশায়েখদের মতবিরোধ রয়েছে। 
শামসুল আঈম্মাহ সরখসি রহঃ বলেন যদি তার আকীদা এমন হয় যে এই কাজ করলেই সে কাফের হয়ে যাবে,তাহলে এহেন আকীদা থাকার পরেও উক্ত কাজ করা মানে কুফরিতে সন্তুষ্ট থাকা।
বিধায় সে কাফের হয়ে যাবে।  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই
আপনি যদি সে সব কসম ভেঙ্গেও গেলেন,তবুও কাফের হবেননা।
কেননা আপনি "কাফের হয়ে যাবেন,এই নিয়তে তো সে সব কাজ করছেননা"

তাই চিন্তিত হবেননা।
শুধু কাফফারা দিতে হবে।

(০৫)
হ্যাঁ প্রশ্নটি পড়া হয়েছে।
আপনার সামর্থ্য থাকার পরও যদি কাফফারা পরে আদায় করেন বা আদায় না করেন তাহলে শর্তযুক্ত তালাক হয়ে যাবেনা।

এর সাথে তালাকের সম্পৃক্ততা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...