আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আছছালামুয়ালাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।#জরুরী_মাসয়ালা_বিষয়ক_প্রশ্ন।
প্রাপ্তবয়স্ক ছেলেমেয়ে অভিভাবক ছাড়া বিয়ে করে দশদিন একসাথে থাকে।পরে ছেলেমেয়ের বনিবনা হয়না আর মেয়ে হেদায়েতপ্রাপ্ত হয় দ্বীনচর্চায় মনোযোগী আর ছেলে অবুজ।মেয়ে অনেক বুজিয়েও স্বামীকে দ্বীনের পথে আনতে ব্যার্থ হয় এবং স্বামীও তার দায়িত্ব নিতে অবহেলা করায় মেয়ে এক পর্যায়ে কোর্ট থেকে ডিভোর্স দেয়।মেয়ের পরিবারের সাধারণ একজন ছাড়া কেউ তার বিয়ে সম্পর্কে জানেনা আর ডিভোর্স সম্পর্কেও না।এখন মেয়ের বাসা থেকে বিয়ের জন্য পাত্র দেখছে কিন্তু তারা মেয়েকে অবিবাহিতা বলে বিয়ে দিবে কারন তারা বিয়ের কথা জানেনা।মেয়ে আল্লাহর কাছে প্রতিনিয়ত তাওবা করে যাচ্ছে, আর চাচ্ছে পরিপূর্ণ শরীয়াহ মোতাবেক জীবন গড়তে আর একজন দ্বীনদার সংগী।
এখন প্রশ্ন- মানুষের পাপ গোপন রাখতে হয়।এবং স্বামীকে নাকি কষ্ট পায় এমন অতীত জানাতে শরীয়াহ সমর্থন করেনা।কিন্তু মেয়ে ভয় পাচ্ছে তার পরিবার তাকে বিয়ে দিলে তার স্বামীকে সে কিভাবে ব্যাপারটা জানাবে? এই অতীত জানানো জরুরী কিনা? কারন মেয়ে ভয় পাচ্ছে মিথ্যা বলে কিভাবে বিয়ে করবে একজনকে ঠকানো হবে কিনা? এদিকে তার পরিবারে তার জানানোর কোনো অবস্থা নেই জানাজানি হলে বিপদ,  আবার কোনো দ্বীনদার  ছেলেকে এভাবে জানালে সে কি মেনে নিবে কিনা বা ব্যাপারটা জানাজানি হয়ে যাওয়ার আশংকা থাকে।শরীয়াহ মোতাবেক একটা সমাধান প্রয়োজন।
জাঝাকাল্লাহু খায়রান।

1 Answer

0 votes
by (715,680 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/906 নং ফাতাওয়ায় বলেছি যে,
সু-প্রিয় পাঠকবর্গ!
এ সব মূলনীতির আলোকে আমরা বলতে পারি,মহিলাকে তার পানিপ্রার্থী বা স্বামী পূর্বে কোনো গোনাহ বা অ্যাফেয়ার সম্পর্কে কিছুই জিজ্ঞাসা করবে না।যদি নারী কে চাপ প্রয়োগ বা জোড়ালো ভাবে জিজ্ঞাসা করা হয়, তবে সে তাওরিয়াহ করতে পারে।তাওরিয়াহ হল,এমন কথা যা থেকে শ্রুতা কিছু একটা বুঝে নিবে।কিন্তু বক্তা অন্য কিছু উদ্দেশ্য নিবে।যেমন- স্ত্রী বলবে,আমার কারো সাথে কোনো সম্পর্ক ছিলো না।উদ্দেশ্য নিবে,আজকে বা গতকাল কারো সাথে আমার কোনো সম্পর্ক ছিল না। অথবা এভাবে বলবে, আমার যে সম্পর্ক ছিলো,তুমি কি তা বিশ্বাস করবে?স্বামীর উচিৎ সে দ্বীনদ্বার, চরিত্রবান কোনো নারী দেখে বিয়ে করবে। যখন সে কাউকে বিয়ে করে নেবে,তখন সে যেন তার স্ত্রীকে অতীত জীবন সম্পর্কে জিজ্ঞাসা না করে,খোজখবর না নেয়।কেননা দোষ গোপন রাখাই অাল্লাহর পছন্দনীয়।যা কারো অতীত জীবনী তালাশের বিরোধী। এতেকরে সন্দেহের সৃষ্টি হয় যা সংসার নামক প্রশান্তিদায়ক বস্তুকে অগ্নিময় করে তুলে।মানুষকে অস্থির ও পেরেশান করে তুলে। স্বামীর জন্য এটাই যথেষ্ট যে সে তার স্ত্রীকে ইবাদতে লিপ্ত দেখবে।তার ফরমাবরদার হবে।ঠিক এমনিভাবে স্ত্রী তার স্বামীকে  অতীত জীবন সম্পর্কে কিছু জিজ্ঞেস করবে না।স্বামী কি ইতিপূর্বে কাউকে ভালবেসেছিলো? অন্য কারো প্রতি তার মন কখনো চলে গিয়েছিলো?সে কি কোনো গোনাহের কাজে কখনো গিয়েছিলো?কেননা এমনসব প্রশ্নে কোনো উপকার নেই।বরং এর দ্বারা অপকারের এমনসব দরজা খুলে যায়,যার সংশোধন কখনো সম্ভবপর হয় না।স্বামী যদি স্ত্রীকে বারংবার জিজ্ঞাসা করে।অথবা এ বিষয়ে স্ত্রীর মূখ থেকে হ্যা/না শুনার জন্য চাপ প্রয়োগ করে, অন্যদিকে স্ত্রী নিজেকে বাচানোর অন্য কোনো রাস্তা খুজে না পায়,তাহলে সে নিজের ভবিষ্যৎ জীবনকে সন্দেহমুক্ত রাখতে তাওরিয়াহ করে কসম করতে পারবে।কিন্তু যদি এমন হয় যে,পূর্বের রিলেশনের কথা স্বামী একদিন জেনে যাবে,এবং রিলেশনটাও এ পর্যায়ের ছিলো,অস্বীকার করে পার পাওয়া যাবে না।এবং এটা যে স্বামী জানবে,এ সম্পর্কে অধিকাংশ ধারণা থাকে।স্বামী ভবিষ্যতে জানলে সংসার বিষময় হয়ে যেতে পারে।এমন পরিস্থিতিতে বিয়ের পূর্বেই স্বামীকে অবগত করে দেওয়া উচিৎ।আল্লাহ-ই ভালো জানেন।(শেষ)

এমন এক মহিলা যে অতীতে ব্যভিচারে লিপ্ত হয়েছিল, তার পিতা ঐ মহিলার অতীত সম্পর্কে হবু বরের পরিবারবর্গকে জানানো সম্পর্কে হযরত উমর রাযির নিকট জিজ্ঞাসা করলে হযরত উমর রাযি বললেন,
فَقَالَ عُمَرُ رَضِيَ اللَّهُ عَنْهُ : " أَتَعْمَدُ إِلَى مَا سَتَرَهُ اللَّهُ فَتُبْدِيهِ , وَاللَّهِ لَئِنْ أَخْبَرْتَ بِشَأْنِهَا أَحَدًا مِنَ النَّاسِ لَأَجْعَلَنَّكَ نَكَالًا لِأَهْلِ الْأَمْصَارِ أَنْكِحْهَا نِكَاحَ الْعَفِيفَةِ الْمُسْلِمَةِ "
(الزهد لهناد بن السري- باب الستر- حديث رقم 1402)
তুমি কি এমন জিনিষ প্রকাশ করতে চাচ্ছো যা আল্লাহ লুকিয়ে রাখতে চান।যদি তুমি তোমার মেয়ে সম্পর্কে কারো কাছে কিছু বলো, তাহলে তোমাকে শহরের বাসীর জন্য দৃষ্টান্ত বানাবো।তুমি ঐ মেয়েকে পুতপবিত্র হিসেবে বিয়ে দাও।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি অতীতকে লুকিয়ে রাখবেন।যদি ভবিষ্যতে স্বামী জেনে যাবে বলে আশংকা হয়, তাহলে আপনি শুধুমাত্র হবু বরকে বলতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...