আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)


আসসালামু আলাইকুম। আমি এমন একজন নারীকে পছন্দ করি যিনি মুসলিম কিন্তু তিনি আমার পরিবারের কেউ না। আমার সহপাঠী। মানুষটি মাশাআল্লাহ্‌ নামাজ পড়েন ঠিকমতো কিন্তু সম্পূর্ণরূপে ইসলামকে মানেন না। মানে, ইসলামী শরিয়ত মোতাবেক জীবনযাপন করেন না। বোরকা পরেন না। তবে হিজাব পরেন। তিনি তার মেয়ে সহপাঠীদের পাশাপাশি কিছু ছেলে সহপাঠীদের সাথেও কথা বলেন। তাকে আমি একবার ইসলাম সম্পর্কে বলেছিলাম। ইসলাম মোতাবেক চলার জন্য বলেছিলাম। বুঝিয়েছিলাম যে এই মুহূর্তে আমাদের মৃত্যু হতে পারে। তাই  মৃত্যুর জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। তুমি কি মনে কর যে তুমি মৃত্যুর জন্য প্রস্তুত? এভাবে তাকে বুঝিয়েছিলাম এবং বলেছিলাম যেন ইসলামের পথে ফিরে আসেন। উনি তখন বলেছিলেন যে উনি এই ব্যাপারগুলো, মানে ইসলামের বযাপারগুলো জানেন এবং বুঝেন। কিন্তু আজ পর্যন্ত সম্পূর্ণরূপে ইসলামকে মেনে চলেন না তিনি। মানে মানে, ইসলামী শরিয়ত মোতাবেক জীবনযাপন করেন না। এখন এই মানুষটিকে আমি ইসলামের পথে আনতে চাই। আল্লাহর নির্দেশিত পথে তাকে আনতে চাই। আমি চাই তিনি যেন ইসলামী শরিয়ত মোতাবেক জীবনযাপন করেন। দয়া করে আমাকে কোনো উপায় বলতে পারেন? কিভাবে আমি তাকে ইসলাম সম্পর্কে আরো ভালোভাবে বুঝাতে পারি? তাকে যেন আমি ইসলামের এই ব্যাপারগুলো Feel করাতে পারি? কিভাবে আমি তাকে ইসলামের পথে আনতে পারি? তাকে কিভাবে পর্দার গুরুত্ব বুঝাতে পারি? এবং পরিবারের বাইরে অন্য যেকোনো ছেলের সাথে কথা বলা থেকে তাকে বিরত রাখতে পারি? বা এমন কোনো দোয়া বা আমল আছে কি যার ফলে মানুষটি আল্লাহ্‌র রহমতে ইসলামের পথে ফিরে আসবে? বা এমন কোনো দোয়া বা আমল, যার ফলে মানুষটিকে আমি আল্লাহ্‌র রহমতে ইসলামের পথে আনতে পারব?

দয়া করে আমাকে জানাবেন এবং এই ব্যাপারে দয়া করে আমাকে সাহায্য করবেন।

1 Answer

0 votes
by (711,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
قَالَ أَبُو هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِنَّ اللَّهَ كَتَبَ عَلَى ابْنِ آدَمَ حَظَّهُ مِنَ الزِّنَا، أَدْرَكَ ذَلِكَ لاَ مَحَالَةَ، فَزِنَا العَيْنِ النَّظَرُ، وَزِنَا اللِّسَانِ المَنْطِقُ، وَالنَّفْسُ تَمَنَّى وَتَشْتَهِي، وَالفَرْجُ يُصَدِّقُ ذَلِكَ كُلَّهُ وَيُكَذِّبُهُ»
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “নিশ্চয় আল্লাহ বনি আদমের উপর যতটুকু যিনা লিখে রেখেছেন সে তা করবেই; এর থেকে কোন নিস্তার নেই। চোখের যিনা হচ্ছে- দেখা; জিহ্বার যিনা হচ্ছে- কথা, অন্তর কামনা করে ও উত্তেজিত হয় এবং যৌনাঙ্গ সেটাকে বাস্তবায়ন করে অথবা বাস্তবায়ন করে না।(সহীহ বুখারী-৬২৪৩)


বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ ) 
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

ﻣﺎ ﺧﻼ ﺭﺟﻞ ﺑﺎﻣﺮﺃﺓ ﺇﻻ ﻛﺎﻥ
ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺛﺎﻟﺜﻬﻤﺎ " – ﺭﻭﺍﻩ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ( 2165 ) ﻭﺻﺤﺤﻪ ﺍﻷﻟﺒﺎﻧﻲ ( 1758
তরজমাঃ-কোনো পুরুষ যদি কোনো মহিলার সাথে নির্জনে একাকী বসবাস করে,তাহলে তাদের সাথে তৃতীয়জন আরেকজন হল শয়তান।অর্থাৎ শয়তান সর্বদাই তাদেরকে খারাপ কাজের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকে।প্রোফাইল পিকচারে প্রাণীর ছবি দেওয়া,পুরুষের হোক বা মহিলার হোক সর্বাবস্থায় হারাম।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হয়তো আপনি তাকে এখনি বিয়ে করে নেন, তারপর পর্দার চেষ্টা করুন।নতুবা আপনার মাহরাম কোনো মহিলার দ্বারা দ্বীনের দাওয়াত দেন। এভাবে বিবাহবহির্ভূত তার সাথে আপনি কথা বলতে পারবেন না। তার হেদায়তের জন্য দু'আ করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...