আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
310 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (34 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর। বিরক্ত করার জন্য প্রশ্নটা করছি না, দয়া করে বুঝার চেষ্টা করবেন। আমি কিছুদিন আগে একটা প্রশ্ন করেছিলাম যেটার উত্তর আপনি দিয়েছিলেন সমস্যা হবে অইদিনের বিবরন মতে,,, কিন্তু ঘটনাটা আপনাকে ফোনে বলার পর বলেছেন সমস্যা নাই,, তাহলে লিখিত প্রশ্ন টা করার কারণে কি আমার মাধ্যমে মিথ্যা স্বীকারোক্তি হবে? নিচে আমি উল্লেখ করালাম কিভাবে লিখা হয়েছিল প্রশ্নটা,,

((##স্বামী রাগ করে একটি কেনায়া বাক্য বলার পর স্ত্রী বার বার জিজ্ঞেস করে সে সিরিয়াস কিছু মিন করেছে কিনা এজন্য সে রাগ করে বলে হ্যাঁ করেছি,, এতে সিরিয়াসের মিথ্যা স্বীকারোক্তি হবে আপনি বলেছিলেন

এরপর,,, স্ত্রী যদি স্বামীকে বলে,  তুমি হ্যাঁ করেছি কেন বললা?আমিতো সিরিয়াস কিছু বলতে তালা*** কথা বুঝিয়েছিলাম। তারপর যদি স্বামী বলে, তুমি বার বার প্রশ্ন করে আমাকে বিরক্ত করেছ তাই বলেছিলাম "হ্যাঁ করেছি। " এইখানে তো স্বামী জানে স্ত্রী সিরিয়াস কিছু বলতে তালাকের কথা মিন করেছিল৷ এখন স্বামী জানার পর যদি উত্তর দিল সে বিরক্ত হয়ে, "" হ্যাঁ বলেছি/হ্যাঁ করেছি" বলেছে। এতে কি এই ঘটনায় তালাকের মিথ্যা স্বীকারোক্তি হবে??? তারা পূর্বের ঘটনা টা নিয়ে আলোচনা করছিল, আর এইখানে স্ত্রী তালাকের প্রশ্ন করেনি। তাও স্ত্রী যে বললো সে সিরিয়াস কিছু বলতে তালা*** কথা বুঝিয়েছিল এবং স্বামী যদি উত্তর দেয় সে বিরক্ত হয়ে উত্তর দিয়েছিল এতে কি মিথ্যা স্বীকারোক্তি হবে??)))

আসলে ওইদিন আপনাকে ঘটনা টা বুঝিয়ে বলতে পারিনি,, আমি ওইদিনের পর আমাদের মেসেজের কিছু স্ক্রিনশট পাই এবং দেখি এইভাবে কথা হয়নি। অন্য ভাবে হয়েছিল। স্বামী অন্য কথার পর উত্তর দিয়েছিল,,যে সে আগের বার বিরক্ত হয়ে বলেছিল হ্যাঁ করেছি। তাহলে উপরে যেভাবে প্রশ্ন করা হয়েছে  এতে কি সমস্যা হবে??

1 Answer

0 votes
by (657,800 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


আল্লাহ তা'আলা বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَسْأَلُوا عَنْ أَشْيَاءَ إِن تُبْدَ لَكُمْ تَسُؤْكُمْ وَإِن تَسْأَلُوا عَنْهَا حِينَ يُنَزَّلُ الْقُرْآنُ تُبْدَ لَكُمْ عَفَا اللَّهُ عَنْهَا ۗ وَاللَّهُ غَفُورٌ حَلِيمٌ

হে মুমিণগন, এমন কথাবার্তা জিজ্ঞেস করো না, যা তোমাদের কাছে পরিব্যক্ত হলে তোমাদের খারাপ লাগবে। যদি কোরআন অবতরণকালে তোমরা এসব বিষয় জিজ্ঞেস কর, তবে তা তোমাদের জন্যে প্রকাশ করা হবে। অতীত বিষয় আল্লাহ ক্ষমা করেছেন আল্লাহ ক্ষমাশীল, সহনশীল।

قَدْ سَأَلَهَا قَوْمٌ مِّن قَبْلِكُمْ ثُمَّ أَصْبَحُوا بِهَا كَافِرِينَ

এরূপ কথা বার্তা তোমাদের পুর্বে এক সম্প্রদায় জিজ্ঞেস করেছিল। এর পর তারা এসব বিষয়ে অবিশ্বাসী হয়ে গেল।(সূরায়ে মায়েদা-১০১-১০২)

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত তিনি বলেন,
عن أبي هريرة رضي الله عنه قال : سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : ما نهيتكم عنه ، فاجتنبوه ، وما أمرتكم به فأتوا منه ما استطعتم ، فإنما أهلك الذين من قبلكم كثرة مسائلهم واختلافهم على أنبيائهم . رواه البخاري ومسلم .

আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি যে,তিনি বলেন, আমি তোমাদেরকে যে সমস্ত জিনিষ থেকে নিষেধ করেছি, সে সমস্ত জিনিষ থেকে বিরত থাকো,এবং যে সমস্ত জিনিষের আদেশ করেছি, যথাসম্ভব সেগুলো পালন করার চেষ্টা করো। তোমাদের পূর্ববর্তীগণ তাদের অধিক প্রশ্ন এবং মতপার্থক্যর কারণেই ধংস হয়েছে।(বোখারী-মুসলিম)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 

https://ifatwa.info/38376/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছে প্রশ্নে উল্লেখিত ছুরতে তালাক হবেনা।  এতে সিরিয়াসের মিথ্যা স্বীকারোক্তি হবে,তালাকের নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...