আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
378 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (55 points)
edited by

#আসসালামু আলাইকুম হুজুর। এই প্রশ্ন টা করেছিলাম আপনার কাছে জানার জন্য।  উত্তর দিয়েছিলেন, এইখানে তো আমি নিজেকে উল্লেখ করিনি, কোন স্ত্রী যদি করে,, এইভাবে প্রশ্নটা করেছিলাম।বা আমি কখনো মুখে মিথ্যা স্বীকারোক্তি দেইনি।

প্রশ্নটা ছিল এরকম ঃ

((কোন স্ত্রী যদি তালাকের মিথ্যা স্বীকারোক্তি দেয় এটা বলে যে তাদের মধ্যে তালাক হয়ে গেছে, কিন্তু সে বলেনি নিজের উপরে নিয়েছে কিনা। এবং যদি ভুলে যায় বলার সময় স্বামী তাকে দিয়েছে বলে মিথ্যা স্বীকারোক্তি দিয়েছে নাকি নিজের কথা ভেবেছে তাহলে হুকুম কি?স্বামীর কথা বলে মিথ্যা স্বীকারোক্তি দিলে নাকি হয়না, তাই জানার জন্য প্রশ্ন করলাম।))

#তারপর আমি মনে মনে ভাবতে থাকি আমিতো নিজেকে নিয়ে লিখিনি,  আর নিজেকে নিয়ে যদি লিখতাম তাও তো মনে হয় মিথ্যা স্বীকারোক্তি হতো না কারন আমি লিখেছিলাম  "যদি সে মিথ্যা স্বীকারোক্তি দেয়, বা যদি সে ভুলে যায় "।তারপর আমি মনে মনে ভাবি যদি নিজেকে নিয়েও বলতাম তাহলে লিখতাম" "যদি আমি ভুলে যাই,,,  এইখানে তো যদি বলা হয়েছে", " এইটুকু আমি মুখে বলে ফেলি আর ভয় পেয়ে যাই।


(((আমার সন্দেহ হচ্ছে যখন আমি বলি "যদি আমি ভুলে যাই,, , এইখানে তো যদি বলা হয়েছে "এই কথাটা মুখে বলতে গিয়ে      "এইখানে তো যদি বলা হয়েছে"  এইটার জায়গায়   ভুল করে "এইখানে তো যদি লিখেছি"  বলে ফেলেছিলাম কিনা,
# আমি যদি মুখে বলার সময় "এইখানে তো যদি লিখেছি ""বলে ফেলতাম তাহলে কি তা মিথ্যা স্বীকারোক্তি হয়ে যাবে??))  দয়া করে উত্তর দিবেন।

,এখন আমার মুখে বলে ফেলা এইটুকু কথা বলার জন্য কি আমার করা প্রশ্নটা আমার উপর চলে আসবে বা মিথ্যা স্বীকারোক্তি হয়ে যাবে??? আমি নিজেকে বুঝাতে চাচ্ছিলাম "যদি" বলে তো সিকারোক্তি দেওয়া যায়না মনে হয় সিউর হয়ে বলতে হবে। এখন আমার মুখে বলা কথাটার কারনে কি আমার উপর চলে আসবে আমার করা প্রশ্নটা?? আমিতো নিজেকে নিয়ে করিনি বা মিথ্যা স্বীকারোক্তি দেইনি নিজের মুখে কখনোই।

দয়া করে প্রশ্নটার উত্তর দিবেন।  আমি জানিনা বুঝিয়ে বলতে পারলাম কিনা। দয়া করে বিরক্ত হবেন না।

by (0 points)
হুজুর আপনি ওইটা বলুন যে স্ত্রী যদি মিথ্যা করে বলে স্বামী তালাক দিয়েছে তাহলে কি তালাক পতিত hbe

1 Answer

0 votes
by (717,680 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/36836 নং ফাতাওয়ায় বলেছি যে,
ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
والمرأة كالقاضي إذا سمعته أو أخبرها عدل لا يحل له تمكينه. 
মহিলা নিজের ব্যাপারে কাযী/বিচারক এর মত।যখন সে স্বমীর নিকট থেকে তালাক শুনবে বা তাকে কোনো নির্ভরযোগ্য ব্যক্তি তালাকের খবর পৌছাবে, তখন স্বামীর সাথে সংসার করা তার জন্য জায়েয হবে না।(রদ্দুল মুহতার-৩২৫১)

যখন উক্ত স্ত্রীর পূর্ণ ইয়াকিন ও বিশ্বাসের সাথে স্বরণ রয়েছে যে,তার স্বামী তাকে তিন তালাক দিয়েছে,তখন ঐ স্ত্রীর জন্য স্বামীর সাথে সংসার করা জায়েয হবে না।না জেনে অতীতের কৃত সংসার সম্পর্কে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
একই বিষয়ে আপনারা বারংবার প্রশ্ন করবেন, আর আমরা বারংবার উত্তর লিখবো,তা কিন্তু হয় না।তাই আপনার সাথে ফোনে কথা বলতে চাই। প্রুফাইলে দেয়া ওয়াটসাফ গ্রুপে জয়েন হয়ে আমার সাথে কলে কথা বলবেন।তারপর আপনাদের বিষয় নিয়ে বিস্তারিত ফাতাওয়া দেবো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (34 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর৷ মনে মনে মিথ্যা স্বীকারোক্তি দিলে হয় কিনা?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...