আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আমার ছোট ভাই ক্লাস ফাইভে পড়। ও একটি বাজরিগার পাখি কুড়িয়ে পেয়েছিল যে পাখিটিকে একটি কাক আঘাত করে ফেলে দিয়েছিল।এখন পাখিটিকে উড়িয়ে দিতে পারছি না কারণ পাখিটা কিছুটা দুর্বল বেশি দূর উড়তে পারবে না আবারো কাকের আঘাতের আশঙ্কা রয়েছে। এখন আমার ছোট ভাই কি পাখিটি অন্যের কাছে স্বল্প মূল্যে (১০০/১৫০) বিক্রয় করতে পারবে? যেহেতু আমরা জানিনা পাখিটি কারো পোষা পাখি নাকি উড়ন্ত কোন পাখি। এছাড়াও পাখি সম্পর্কে জ্ঞান না থাকায় নিজেদের বাসায় রাখাটাও নিরাপদ মনে করছি না।আমি জানতে পেরেছি এ ধরনের পাখি গুলো বেশি দূর উড়তে পারে না এগুলো মানুষের ঘরে লালিত-পালিত হয় এবং সঙ্গী ছাড়া একা মরে যায়। তাই যারা পাখি পালে এবং পাখি সম্পর্কে জানে তাদের কাছে আমার ভাই যদি বিক্রি করে টাকা নেয় তাহলে কি এটি গুনাহ হবে? যেহেতু আমার ভাই পাখিটিকে কিছুদিন যাবত আশ্রয় দিয়ে লালন পালন করেছেন তাই উক্ত টাকাটি কি সে নিতে পারবে?

1 Answer

0 votes
by (675,880 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَقُولُ " الْمُسْلِمُ أَخُو الْمُسْلِمِ وَلاَ يَحِلُّ لِمُسْلِمٍ بَاعَ مِنْ أَخِيهِ بَيْعًا فِيهِ عَيْبٌ إِلاَّ بَيَّنَهُ لَهُ " .

‘উকবা বিন ‘আমের (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ মুসলিম মুসলিমের ভাই। অতএব কোন মুসলিমের পক্ষে তার ভাইয়ের কাছে পণ্যের ক্রটি বর্ণনা না করে তা বিক্রয় করা বৈধ নয়।
(ইবনে মাজাহ ২২৪৬. মুসনাদে আহমাদ ১৬৯৯৮, ইরওয়া ১৩২১।) 

عَنْ وَاثِلَةَ بْنِ الأَسْقَعِ، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَقُولُ " مَنْ بَاعَ عَيْبًا لَمْ يُبَيِّنْهُ لَمْ يَزَلْ فِي مَقْتٍ مِنَ اللَّهِ وَلَمْ تَزَلِ الْمَلاَئِكَةُ تَلْعَنُهُ " .

ওয়াসিলা ইবনুল আসকা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি যেঃ যে ব্যক্তি পণ্যের ত্রুটি বর্ণনা না করে তা বিক্রয় করে, সে সর্বদা আল্লাহর গযবের মধ্যে থাকে এবং ফেরেশতারা সব সময় তাকে অভিসম্পাত করতে থাকে।
(ইবনে মাজাহ ২২৪৭)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত পাখিটি কারো পোষা হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে, তাই উক্ত পাখি বিক্রয় করলে সতর্কতামূলক সেই টাকা মালিকেরর ছওয়াবের নিয়তে দান করে দেয়া উচিত হবে।

আর আপনার ভাই যেহেতু পাখিটিকে কিছুদিন যাবত আশ্রয় দিয়ে লালন পালন করেছেন,সেক্ষেত্রে তার খরচ হলে সেই খরচ উক্ত বিক্রয়ের টাকা হতে নিতে পারবেন।

উল্লেখ্য যে যদি এই পাখি কারো পোষা হওয়ার কোনো সম্ভাবনা না থেকে,সেক্ষেত্রে আপনার ভাই এটিকে বিক্রয় করে পুরো টাকা নিতে পারবে।

★তবে উভয় ছুরতে যার কাছে পাখি বিক্রয় করা হবে,তাকে পাখিটির আঘাত প্রাপ্ত হওয়ার কথা জানাতে হবে।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...