চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যা-২৭/৫৩" এ বর্ণিত রয়েছে,
لتارك الصلاة حالتان: إما أن يتركها جحودا لفرضيتها، أو تهاونا وكسلا لا جحودا.فأما الحالة الأولى: فقد أجمع العلماء على أن تارك الصلاة جحودا لفرضيتها كافر مرتد يستتاب، فإن تاب وإلا قتل كفرا كجاحد كل معلوم من الدين بالضرورة، ومثل ذلك ما لو جحد ركنا أو شرطا مجمعا عليه.واستثنى الشافعية والحنابلة من ذلك من أنكرها جاهلا لقرب عهده بالإسلام أو نحوه فليس مرتدا، بل يعرف الوجوب، فإن عاد بعد ذلك صار مرتدا.
নামায তরক কারীর বিধান দুই প্রকারঃ-যথাঃ-
(১) নামাযরে ফরযিয়্যাত তথা নামায প্রমাণিত নয়,এমনটা ধারণা রেখে,নামাযের অস্থিত্বকেই অস্বীকার করে বসা।সমস্ত উলামায়ে কেরামের মতে উক্ত ব্যক্তি কাফির,মুরতাদ হয়ে যাবে।তাকে তাওবাহর কথা বলা হবে,যদি সে তাওবাহ না করে,তাহলে তাকে হত্যা করা হবে।(এ দায়িত্ব সরকাল পালন করবে)
وأما الحالة الثانية: فقد اختلف الفقهاء فيها - وهي: ترك الصلاة تهاونا وكسلا لا جحودا - فذهب المالكية والشافعية إلى أنه يقتل حدا أي أن حكمه بعد الموت حكم المسلم فيغسل، ويصلى عليه، ويدفن مع المسلمين؛ لقول النبي صلى الله عليه وسلم: أمرت أن أقاتل الناس حتى يشهدوا أن لا إله إلا الله وأن محمدا رسول الله ويقيموا الصلاة ويؤتوا الزكاة، فإن فعلوا ذلك عصموا مني دماءهم وأموالهم إلا بحق الإسلام وحسابهم على الله
(২)দ্বিতীয় প্রকারের বিধান নিয়ে উলামাদের মধ্যে মতবেদ রয়েছে,সেটা হল, অলসতা বা অবহেলা করে নামাযকে ত্যাগ করা।
এ প্রকারের বিধান সম্পর্কে উলামাগণের মতামত হল,
শা'ফেয়ী ও মালিকী মাযহাব মতে তাকে হত্যা করা হবে।তবে সে মুসলমানই থাকবে।হত্যার পর একজন মুসলমানের মত মুসলমানের রীতিনীতি অনুযায়ী তাকে গোসল দেয়া হবে,এবং কাপন পড়িয়ে মুসলমানদের কবরস্থানে দাফন করা হবে।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেছেন,আমাকে জিহাদ করতে নির্দেশ দেয়া হয়েছে,যতক্ষণ না লোকগণ এক আল্লাহর সাক্ষ্য দিবে,এবং মুহাম্মাদ সাঃ কে রাসূল বলে মানবে,এবং নামায পড়বে ও যাকাত প্রদান করবে। যদি তারা এগুলো করে ফেলে,তাহলে তারা তাদের জান-মালকে ইসলামের হক ব্যতীত হেফাজতে নিয়ে যাবে।এবং তাদের পরবর্তী হিসাব নিকাশ আল্লাহর কাছেই হবে।
ولأنه تعالى أمر بقتل المشركين ثم قال: فإن تابوا وأقاموا الصلاة وآتوا الزكاة فخلوا سبيلهم وقال صلى الله عليه وسلم: خمس صلوات كتبهن الله على العباد فمن جاء بهن لم يضيع منهن شيئا استخفافا بحقهن كان له عند الله عهد أن يدخله الجنة، ومن لم يأت بهن فليس له عند الله عهد إن شاء عذبه وإن شاء أدخله الجنة فلو كفر لم يدخل تحت المشيئة.
এবং কেননা আল্লাহ তা'আলা মুশরিকদেরকে হত্যা করার নির্দেশ দিয়েছেন।অতঃপর আল্লাহ তা'আলা তাদের সম্পর্কে বলেন,যদি তারা তাওবাহ করে নেয় এবং নামায পড়ে নেয়,এবং যাকাত দিয়ে দেয়,তাহলে তাদেরকে ছেড়ে দাও(জিহাদকে পরিত্যাগ করো)।তাছাড়া রাসূলুল্লাহ সাঃ আরোও বলেন,পাঁচ ওয়াক্ত নামায আল্লাহ বান্দার উপর ফরয করেছেন।সুতরাং যে ব্যক্তি এই পাঁচ ওয়াক্ত নামাযকে উত্তমরূপে হক আদায় পূর্বক আদায় করবে,আল্লাহ তাকে পুরুস্কার স্বরূপ তাকে জান্নাতে প্রবেশ করাবেন।আর যে ব্যক্তি এই পাঁচ ওয়াক্ত নামাযকে আদায় করবে না,আল্লাহ চাইলে তাকে আযাব দিবেন কিংবা জান্নাতে প্রবেশ করাবেন।যদি নামায তরককারী ব্যক্তি কাফির হত,তাহলে আল্লাহ তাকে ইচ্ছা হলে জান্নাতে প্রবেশ করাবেন,এমন আশ্বাস দিতেন না।
وذهب الحنفية إلى أن تارك الصلاة تكاسلا عمدا فاسق لا يقتل بل يعزر ويحبس حتى يموت أو يتوب.
হানাফী মাযহাব মতে নামায তরক কারীকে হত্যা করা হবে না, বরং তাকে আমৃত্যু বন্দী করে রাখা হবে,যতক্ষণ না সে তাওবাহ করবে।
وذهب الحنابلة: إلى أن تارك الصلاة تكاسلا يدعى إلى فعلها ويقال له: إن صليت وإلا قتلناك، فإن صلى وإلا وجب قتله ولا يقتل حتى يحبس ثلاثا ويدعى في وقت كل صلاة، فإن صلى وإلا قتل حدا، وقيل كفرا، أي لا يغسل ولا يصلى عليه ولا يدفن في مقابر المسلمين. لكن لا يرق ولا يسبى له أهل ولا ولد كسائر المرتدين.
হাম্বলী মাযহাব মতে, নামায তরককারীকে সর্বপ্রথম নামাযের কথা বলা হবে যে,তুমি যদি নামায না পড়ো তবে তোমার উপর হত্যার আইন প্রয়োগ করা হবে।যদি নামাযের দাওয়াত দেয়ার পরও নে নামায না পড়ে, তাহলে তাকে হত্যা করা হবে।তথা তিনদিন জেলে রাখা হবে,এবং প্রত্যেক নামাযের ওয়াক্তে তাকে ডাকা হবে।যদি পরে নেয় তাহলে ভালো,নতুবা তখনই তাকে হত্যা করা হবে।
হাম্বলী মাযহাবের কেউ কেউ মনে করেন,তখন তাকে কুফরীর শাস্তি বা হত্যা প্রয়োগ হবে।সুতরাং তাকে গোসল দেয়া হবে না,জানাযা পড়াও হবে না।এবং মুসলমানদের কবরস্থানে তাকে দাফন করা হবে না যেমন সাধারণ মুরতাদের বেলায় হুকুম প্রযোজ্য হয়ে থাকে। (আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-২৭/৫৩)
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অলসতা বা অবহেলা করে নামায ত্যাগ করা কবিরা গোনাহ।তবে এ
জন্য কেউ কাফির হবে না।এটাই জুমহুর উলামায়ে কেরামের মত।সুতরাং নামায তরককারীর স্ত্রী তালাক হবে না।