আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
238 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
reopened by
আসসালামু আলাইকুম উস্তায।

আমার বয়স প্রায় ২১ বছর,আমি বিগত ১০ বছর থেকে খুবই মারাত্মকভাবে অসুস্থ, একসাথে একাধিক বিভিন্ন দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে অনেকবার মৃত্যুর কাছ থেকে আল্লহ রহম করেছেন,সুযোগ দিয়েছেন,নেক হায়াত রেখেছেন মাশাআল্লাহ,এমনও হয়েছিল একসাথে ১৫+ অসুখের জটিলতা, আমার পূর্ববর্তী জীবনগুলোর বেশীরভাগ সময় আইসিইউ এর মাঝেই কেটেছে,২/৩বার কোমা,ডেথ ইনটেনসিভ লিস্টে চলে গিয়েছিলাম,আর মেডিকেল সাইট থেকে ডাক্তারদের কাছে আমার বেঁচে থাকাটা একটা বিস্ময়কর বিষয়,কারণ আমার যতোগুলো রোগব্যাধি মাথায় বা শরীরে এটাক করেছিল এতে বাঁচার কোনো কথাই নেই,স্বাভাবিকভাবেও বাঁচবো না যদি না আল্লহ নিজে কোনো মিরাকল করেন , সুবহানাল্লাহ।

আমাকে এতো বছর ট্রিটমেন্টের উপরেই থাকতে হয়েছে,অনেক ভুল ট্রিটমেন্ট,অনেক বেশি ট্রিটমেন্টও করা হয়েছে,একের পর একটা রোগ যোগ হতেই থাকতো,আর অনেক কুফরী করা হয়েছে,পরে এসে জানলাম আমার বিভিন্ন সিহর,বদনজর,জীনের সমস্যা আছে।এই সমস্যা গুলোর জন্য অসুস্থ থাকতে থাকতে একসময় এক্সিডেন্ট হয়ে যায়,আমার মেরুদন্ড ভেঙে যায়, মাইনর হেড ইনজুরি হয়, পক্ষাঘাতগ্রস্ত প্যারালাইজড হয়ে পড়ি,জীবনটা আরোও কঠিন হয়ে যায়,অবনতি হতে থাকে,,,

আমার আগের জীবনগুলো অনেক অস্বাভাবিকতায় কেটেছে, কিন্তু আলহামদুলিল্লাহি রব্বিল আলামীন আল্লহ ৩বছর আগে থেকেই আমার প্রতি অনেক রহম করেছেন,যদিও এখনোও আমি সম্পূর্ণ সুস্থ ভাবে হাঁটতে পারিনা,অনেক প্রতিবন্ধকতা আছে, সাপোর্ট লাগে, সাহায্য লাগে,ফ্রিলি সবকিছু করা সম্ভব হয়না, পড়াশোনা করতে পারিনা একদমই , কিন্তু আমি ১০বছরেও হাল ছাড়িনি,না পারলেও থেকে গিয়েছি,এই মাদ্রাসাতেও অনেক চ্যালেঞ্জ নিয়ে ভর্তি হয়েছিলাম, আমার বিভিন্ন সিহরের জন্য,জীনের জন্য, বদনজর এই প্যারানরমাল সমস্যার জন্য আমার এতো জটিলতা, সবকিছু থেকে মাহরুম হতে হয়,আমি বর্তমানে সেলফ রুকইয়াহ করছি কিন্তু আমার জন্য খুবই চ্যালেঞ্জিং হয়ে যায়,আমার সমস্যা গুলো অনেক জটিল,সরাসরি রুকইয়াহ করানোর প্রয়োজন।
বর্তমানে আমার মূল সমস্যা যেটা ভোগ করছি সেটা হলো এই হাঁটতে না পারার অসুস্থতা এবং পড়াশোনা করতে না পারা, এছাড়া সবদিক থেকে আলহামদুলিল্লাহ আল্লহ যতোটুকু রহম করেছেন এটা আমার জন্য অনেক বড় মিরাকল সুবহানাল্লাহ,আমি কৃতজ্ঞ।

আল্লহ আমায় দ্বীনের বুঝ দিয়েছেন, কুরআনের খিদমাত করার তাওফিক দিয়েছেন,ত্বলিবুল ইলম হওয়ার তাওফিক দিয়েছেন,বারবার মৃত্যুকে চিনে আবারো নতুন ভাবে সুযোগ দিয়েছেন...

কিন্তু আমি একজন মেয়ে মানুষ,আমার পরিবার সম্পূর্ণ বেদ্বীন,আমাকে নিয়ে তারা প্রথম থেকেই অতিষ্ঠ,যেহেতু সবর,দ্বীনের বুঝ তেমন নেই,আর এতো দীর্ঘ সময়ের অসুস্থতা যেকারোর জন্যই কষ্টকর।তারা আমার দায় থেকে সেই কবে থেকেই মুক্ত হতে চান,আমার ভরণপোষণের ব্যাপারেও তারা তারা ক্লান্ত, অস্বীকৃতি জানান,আমার নিজের যে খরচ বা দ্বীনের জ্ঞানার্জনের ক্ষেত্রে এটা আমাকেই করতে হয়,তারা অনেক চিন্তা করেন আমাকে নিয়ে আমার কী হবে,আমি কী করবো।

এমন কোনো মানুষ হয়তো পরিবারে নেই বা আশেপাশে যারা আমার মৃত্যু কামনা করেনি,আমার বাবা মা উঠতে বসতে আমার প্রতি অসুস্থতার জন্য নারাজ ছিলেন,অভিশাপ দিতেন,এখন সেলফ রুকইয়াহর পর একটু সহনশীল পর্যায় আছে আলহামদুলিল্লাহ, তাছাড়া আমাকে আগে খুব অত্যাচার নির্যাতন মারধোর এমনকি শায়ত্বনের ওয়াসওয়াসাতে রাগের চোটে খুনের ও বাড়ি থেকে বের করে দেওয়ার বিষয়টাও ফেস করতে হয়েছে। রুকইয়াহ করলে অনেকটাই স্বাভাবিক হতে পারে কিন্তু দ্বীনের ক্ষেত্রে, চিকিৎসার ক্ষেত্রে,রুকইয়াহর ক্ষেত্রে আমার সাপোর্টিভ কেউ নেই আল্লহ ছাড়া, মানুষের মাঝে আমাকে সবচেয়ে বেশি সাপোর্ট করি আমি নিজে আর আমার প্রিয় আল্লহ ছাড়া কেউ নেই,,,

এখন আমি বড় হয়েছি,আমার বিয়ের প্রতি ভয় কাজ করতো জীবনে এতো কিছু ফেইস করার পর, এজন্য ভেবেছিলাম খিদমাতেই জীবন পার করবো,মাদ্রাসাতে গিয়ে থাকবো কিন্তু এটাও সম্ভব না যেহেতু আমি একজন মেয়ে,অনেক ফিতনাহর বিষয় আছে।আমার নিজেরও এখন শূণ্যতা কাজ করে,কষ্ট হয়,জীবনের বোঝা গুলো খুব কঠিন লাগে,,,

সবর করি, তবুও কী করবো ভেবে ক্লান্ত হয়ে যাচ্ছি,বিয়ে করার প্রয়োজন অনুভব করছি কিন্তু নিজের অসুস্থতার বিষয়টাতে অন্যের  প্রতি জুলুম হতে পারে ভেবে হীনমন্যতায় ভুগছি,আর এমন বেদ্বীন পরিবেশ থেকে আমি মুক্ত হতে চাই,এই পরিবেশ সবদিক থেকে আমার প্রতিকুল,আমার নিজের এতো সব দায়িত্ব ও কষ্টের বিষয়গুলোই পাহাড়সমান বোঝা মনে হচ্ছে...

আমি কী করতে পারি,আমার কী করা উচিৎ...

আমার পরিবারের কাছে আমি খুবই তুচ্ছ একজন, মানুষও না,আমি অসুস্থ তাই আমার কোনো অধিকার নেই,আর বিয়ের ক্ষেত্রে তারা লজ্জা পায়,তারা আমার অসুস্থতার ক্ষেত্রেই ছোট মনে করে,আর কে বিয়ে করবে?

অথচ একসময় আমার সব ছিল,এখন সব হারিয়েও  আমি এখন আরোও বেশি শোকর আদায় করি আলহামদুলিল্লাহ,আমি সন্তুষ্ট।

অনেক বছর থেকে এমন প্রশ্ন করতে চাচ্ছি কিন্তু পারিনি,কীভাবে বোঝাবো এতো জটিলতা,এখনও কী লিখবো,লিখতে এসে কান্না চলে এসেছে,আমি জানি আমি বোঝাতে পারিনি আমার অবস্থান, তবুও আল্লহ যেনো আপনাদের বোধগম্য করে দেন।

আমি কীভাবে জীবনটা কাটাবো,বা পরিকল্পনা করবো..

বিয়ের ক্ষেত্রে আমি কী করতে পারি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."
তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম।রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ?আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!
তখন তিনি আমাকে বললেন,তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো।নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে,এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে।আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয়,এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে।যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতাওয়া প্রদাণ করুক না কেন। (মুসনাদে আহমদ-১৭৫৪৫)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নামায এবং ধৈর্য্যর সাথে পরিস্থিতির মুকাবেলা করুন। বিয়ের জন্য আল্লাহর কাছে দু'আ করুন।যদি দ্বীনদার কোনো পাত্রর ব্যবস্থা হয়ে যায়,তাহলে সাথে সাথে রাজী হয়ে যান। আপনার জন্য বিয়ে এবং বিয়ের পর পরিবার পরিকল্পনা করা অত্যন্ত জরুরী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
উস্তায,আমি যে প্রশ্ন করেছি তার পরিপ্রেক্ষিতে এই উত্তরটা আমার জন্য বোধগম্য নয়।
একটু বুঝিয়ে দিবেন মিং ফাদ্বলিক,উত্তরটা কী আমার প্রশ্নের ছিল?
by (16 points)
আসসালামু আলাইকুম উস্তাজ, আমার যতদূর মনে হয়েছে প্রশ্নটি এক বোনের। সে হিসেবে ওনাকে মাসয়ালাটি জানালে বা পরামর্শ দিলে আশা করি সে বেশী উপকৃত হতে পারবে, ইনশাআল্লাহ। 
by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...