জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ
আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি তার মোবাইলে এই পরিমাণ টাকা রিচার্জ করে দিবেন।
বা তার বিকাশ/নগদ ইত্যাদিতে পাঠাবেন,বা তার ব্যাংকের একাউন্টে জমা করবেন।
(০১)
আপনি যেই পদ্ধতিতে টাকা দিতে চাচ্ছেন,এতে তিনি টাকা গ্রহন করলেই কেবল তাহা আদায় হবে।
টাকা গ্রহন না করলে আদায় হবেনা।
উল্লেখিত ক্ষেত্রে শেষে আপনি যেই সম্ভাবনার ছুরত উল্লেখ করেছেন,এক্ষেত্রে তিনি নিজে স্বীকার করার পর যদি সেই টাকা নানাকে দিতে বলে,তাহলে নানাকে সেটি দিলেও তাহা আদায় হবে।
আর যদি সে বলে যে তুমিই এটি খরচ করো,তবুও আদায় হবে।
(০২)
এই ছুরতে টাকা দিলে টাকা আদায় হবে যাবে ঠিকই,তবে এহেন পদ্ধতি অবলম্বন শরীয়ত সমর্থন করেনা।
কেননা এখানে তার ব্যাক্তিগত ব্যাগ বা মানিব্যাগে হাত দেয়া হচ্ছে।
,
এক্ষেত্রে টাকা ফেরত দেওয়ার উত্তম ছুরতে উপরে বর্ননা হয়েছে।
সেই রকম পদ্ধতি অবলম্বন করুন।