আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
146 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (75 points)
আসসালামু আলাইকুম হুজুর,


আকিদা সংক্রান্ত একটা জিজ্ঞাসা:


এক সময় নাকি সমস্ত সৃষ্টি জগৎ ধ্বংস হয়ে যাবে!

এমনকি মালাকুল মাউতও!


তাহলে জান্নাত জাহান্নাম এবং আরশে আজিমের কী হবে?


সেগুলো কি বহাল থাকবে?


জান্নাত জাহান্নাম চিরস্থায়ী না?


সে হিসেবে জ্বীন আর মানুষও কি চিরস্থায়ী না?


একটু খটকা লাগতেছে, একটু বিস্তারিত আলোচনা করবেন হুজুর?

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


 আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

وَ لَا تَدۡعُ مَعَ اللّٰہِ اِلٰـہًا اٰخَرَ ۘ لَاۤ اِلٰہَ اِلَّا ہُوَ ۟ کُلُّ شَیۡءٍ ہَالِکٌ اِلَّا وَجۡہَہٗ ؕ لَہُ الۡحُکۡمُ وَ اِلَیۡہِ تُرۡجَعُوۡنَ ﴿۸۸﴾

আর আপনি আল্লাহর সাথে অন্য ইলাহকে ডাকবেন না, তিনি ছাড়া অন্য কোন সত্য ইলাহ নেই। আল্লাহর সত্তা ছাড়া সমস্ত কিছুই ধ্বংসশীল। বিধান তারই এবং তারই কাছে তোমরা প্রত্যাবর্তিত হবে।
(সুরা কাসাস আয়াত ৮৮)
,
وَجهَه (তাঁর মুখমন্ডল) বলতে স্বয়ং আল্লাহকে বুঝানো হয়েছে। অর্থাৎ, আল্লাহ ছাড়া প্রত্যেক বস্তুই নশ্বর।

{كُلُّ مَنْ عَلَيْهَا فَانٍ، وَيَبْقَى  وَجْهُ رَبِّكَ ذُو الْجَلَالِ وَالْإِكْرَامِ}  

অর্থাৎ, ভূ-পৃষ্ঠে যা কিছু আছে সমস্তই নশ্বর। অবিনশ্বর শুধু তোমার মহিমময়, মহানুভব প্রতিপালকের মুখমন্ডল (সত্তা)। 
(সূরা রাহমান ২৬-২৭ আয়াত)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
উলামায়ে কেরামগন বলেছেন যে সব কিছু ধ্বংস হলেও আল্লাহর ইচ্ছায় আটটি বস্তু অবশিষ্ট থাকবে।
যাহা ধ্বংস হবেনা।   
তাহা হলোঃ-

فكل شيء يفنى ممن أوجب الله عليه الفناء إلا الأشياء التي كتب الله لها البقاء، وهي ثمانية أشياء، ثمانية كتب الله لها البقاء فلا تفنى، ذكرها المؤلف، منها: الجنة لا تفنى، والنار هذه الثانية لا تفنى، فهما دائمتان، مخلوقتان الآن دائمتان أبدًا لا تفنيان، والعرش هذا الثالث، والكرسي الرابع، واللوح الخامس، والقلم السادس، والصُّوَر يعني: الأرواح، الروح إذا خرجت لا تموت، إذا خرجت روح الميت نقلت إلى الجنة ولها صلة بالجسد، وروح الكافر تنقل إلى النار ولها صلة بالجسد، والبدن يفنى ويصير ترابًا ثم يعيده الله خلقًا جديدًا، ثم يأمر الله إسرافيل فينفخ في الصُّور فتعود الأرواح إلى أجسادها مرة أخرى.
الأرواح باقية إما في نعيم أو في عذاب، ما تفنى، ذكر سبعة أشياء المؤلف، والثامن ما ذكره، وهو عجْب الذَّنَب،
সারমর্মঃ
জান্নাত,জাহান্নাম,আরশ,কুরসী,লাওহে মাহফুজ,কলম,রুহ,মেরুদন্ডের নীচের হাড়।
এগুলো ধ্বংস হবেনা।   

হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنَا الْقَعْنَبِيُّ، عَنْ مَالِكٍ، عَنْ أَبِي الزِّنَادِ، عَنِ الْأَعْرَجِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: كُلَّ ابْنِ آدَمَ تَأْكُلُ الْأَرْضُ، إِلَّا عَجْبَ الذَّنَبِ مِنْهُ خُلِقَ وَفِيهِ يُرَكَّبُ 

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ প্রতিটি আদম সন্তানকে মাটি খেয়ে ফেলবে, শুধু মেরুদন্ডের নীচের হাড়টুকু বাকী থাকবে। এ থেকেই তাকে সৃষ্টি করা হয়েছে এবং এ থেকেই তাকে পুনর্গঠন করা হবে।
(আবু দাউদ ৪৭৪৩)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...