আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
244 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (56 points)
reshown by
আশাআরী ও মাতুরিদি আকিদা এর মাঝে কি কি বিষয় নিয়ে মতভিন্নতা রয়েছে তা যদি বিস্তারিত জানাতেন। আর এসকল বিষয়ে বিস্তারিত পড়াশুনার জন্য কিছু বাংলা ও আরবী কিতাবের নাম যদি বলে দিতেন।

..

...

....

......

1 Answer

0 votes
by (710,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)আশ'আরী এবং মাতুরিদি আহলে সুন্নত ওয়াল জামাতের অন্তর্ভুক্ত। আছারী সম্পর্কে অনেক উলামায়ে কেরাম আহলে হক তথা আহলে সুন্নাতের অন্তর্ভুক্ত মনে করেন।
(২)আশ'আরি ও মাতুরিদি ফিরকাদ্বয়ের মধ্যে মূলত আক্ষরিক বা শাখা-প্রশাখাগত কিছু মতবেদ রয়েছে।বড় বা মৌলিক কোনো মতবেদ নেই। যেভাবে চার মাযহাবের মধ্যে শাখা-প্রশাখাগত মতপার্থক্য বিদ্যমান রয়েছে। [ইসলামী বিশ্বকোষ, ইফাবা, ইলমুল কালাম-৫৭]

পার্থক্যর দুয়েকটি দৃষ্টান্ত
মাতুরিদিয়্যা ফিরকা মনে করেন, আল্লাহ তা'আলা যে সমস্ত ওয়াদা করেছেন, জান্নাত জাহান্নাম সম্পর্কে।এগুলোর বিরোধী কোনো ফয়সালা আল্লাহ কখনো করবেন না।অন্যদিকে আশায়েরা ফিরকা মনে করেন,আল্লাহর জন্য জায়েয রয়েছে,নিজ ওয়াদার খেলাফ কিছু করা। (নজমুল ফারাঈদ-২৯)

আল্লাহ কখনো ফে'লে কাবীহ সংগঠিত করবেন না।তথা কামিল ঈমানদারকে আযাব প্রদান,আম্ববিয়ায়ে কেরাম কে আযাব প্রদান,কাফিরকে জান্নাতে প্রবশ করানো, এ সব আল্লাহ কখনো করবেন না।তবে আশায়েরা ফিরকা মনে করে,এ গুলো আল্লাহ জন্য জায়েয রয়েছে।তিনি চাইলে এগুলো করতে পারবেন। (নজমুল ফারাঈদ-৩০)
ইত্যাদি শাখা প্রশাখাগত আরো অনেক অনেক মাস'আলায় তাদের মতপার্থক্য বিদ্যমান রয়েছে।

(৩)যেভাবে কোনো পৃথিবীর কোনো বস্তুকে বিদ্যমান ধরে নেওয়া হয়,তথা শরীরের উপস্থিতির সাথে কোনো কিছুর উপস্থিতিকে গণ্য করা হয়ে থাকে,সে হিসেবে আল্লাহ তা'আলাকে সর্বত্র বিরাজমান মানা ও বিশ্বাস রাখা কখনো কখনো উচিৎ হবে না, জায়েয হবে না।তবে যদি 'আল্লাহ সর্বত্র বিরাজমান' এ কথা অর্থ হয় যে,আল্লাহ বেষ্টনকারী, তথা আল্লাহ ইলম ও কদরত হিসেবে সর্বত্র বিরাজমান তাহলে এমন আকিদা বিশ্বাস রাখা নিন্দনীয় হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2719

এ সম্পর্কে দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়া লক্ষণীয়।
سوال نمبر: 166066
عنوان:اشعری اور ماتریدی میں كیا فرق ہے؟

بسم الله الرحمن الرحيم
Fatwa : 200-212/H=2/1440
(۱) چونکہ مسائل اعتقادیہ میں دونوں جماعتیں اہل سنت والجماعت ہیں اس لئے اشاعرہ اور ماتریدیہ میں کچھ فرق نہیں، تاہم بعض مسائل میں کچھ فرق ہے نیز اشاعرہ عامةً شافعی المسلک ہیں اور ماتریدیہ عموماً حنفی ہیں اس لحاظ سے فرق ہے معتزلہ اہل سنت والجماعت سے منحرف گروہ ہے۔

সু-প্রিয় প্রশ্নকারি দ্বীনি ভাই/বোন!
আশায়েরা এবং মাতুরিদিয়া সম্পর্কে ইবনে কামাল পাশা আরবীতে একটি পুস্তুক লিখেছেন।বাংলা ভাষায় এবং কোনো পুস্তুক রচিত হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,560 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (56 points)
জাযাকাল্লাহ খাইরন হুজুর, এটার জন্য অনেক কষ্ট করেছেন। হুজুর ১০-১৩ টা মাসয়ালা হয়তো মতভিন্নতা রয়েছে, সব গুলো কি জানানো যাবে? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...