আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
182 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
reopened by
আমি একটা সাইটে কিছু কাজ করে ১ ডলার ইনকাম করি। অনলাইনে প্রথম প্রথম হওয়ায় কিভাবে টাকা উত্তোলন করতে হয়, তা ভালোভাবে জানতাম না। দুই একজনের কাছে শুনে সেই ১ ডলার কয়েনবেস নামক একটা সাইটে নেই। কিন্তু সেখানে নেয়ার পর আর উত্তোলন করতে পারিনি। কারণ, একটা নির্দিষ্ট এমাউন্ট না হওয়া পর্যন্ত সেখান থেকে উত্তোলন করা যায় না। আর সেটার পরিমানও অনেক। প্রায় ২ বছর যাবত আমি সেই টাকা উত্তোলন করতে পারিনি।
এখন আমার কয়েন বেস একাউন্টে ঢুকে দেখি, আমার ১ ডলার ৬ ডলারে পরিণত হয়েছে। আমি এখন জানতে পেরেছি ঐ সাইটে টাকা দিয়ে জুয়া খেলা হয় আর সাথে সুদ তো আছেই।

তাই আমি চাচ্ছি না, আমার টাকা দিয়ে জুয়া খেলা হোক কিন্তু আমি টাকা উত্তোলনও করতে পারছিনা। তবে আমি একটি সাইট পেয়েছি যেখান থেকে আমি ডোমেইন কিনতে পারবো কয়েনবেস একাউন্টের টাকা দিয়ে,
১। তো এখন আমার জানার বিষয় হচ্ছে, আমি যদি ঐ টাকা দিয়ে ডোমেইন কিনি এবং আমার নিজস্ব সাইট থেকে হালাল উপার্জনের চেষ্টা করি, তবে কি ঐ ডোমেইনের কারণে আমার সাইটের ইনকামও হারাম হয়ে যাবে?

২। ডোমেইন শুধু প্রথমবার (১ বা ২ বছরের জন্য) ঐ হারাম টাকা দিয়ে কিনবো কিন্তু তারপর থেকে আমার নিজস্ব টাকা দিয়ে ডোমেইন একটিভ রাখবো। এ ক্ষেত্রেও কি আমার উপার্জিত টাকা হারাম হবে প্রথমবার হারাম টাকা দিয়ে কেনার কারণে?

৩। ডোমেইন কেনা ছাড়া আমার ঐ হারাম টাকা আমি কি করতে পারি? যেহেতু আমি টাকা বের করতে পারছি না। আর আমার টাকা দিয়ে এখনও জুয়া খেলা হচ্ছে।

আর একটা বিষয়, আমার কম্পিউটারের দোকান আছে। একজন আমাকে একটি ইমেইল করলো প্রিন্ট করে দেয়ার জন্য, আমি পেপারটি দেখলাম সেটা সিগারেট ধুমপান সম্পর্কিত কাগজ।
৪। এখন আমি যদি পেপার টি প্রিন্ট করে দেই, তবে  কি হারাম কাজে সহযোগীতা হয়ে যাবে? এবং প্রিন্ট করা মূল্য কি আমার জন্য বৈধ হবে? আমার জন্য করণীয় কি? জানালে উপকৃত হতাম।
অনেক দীর্ঘ আলোচনা করায় ক্ষমা চাচ্ছি।

1 Answer

+1 vote
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি কোনো হালাল কাজ করে যদি ঐ এক ডলার উপার্জন করে থাকেন, এবং এই এক ডলারকে পরবর্তীতে ৬ ডলার হিসেবে পান, তাহলে এখানে তো নাজায়েযের কিছুই দেখছি না। হ্যা, তবে যদি আপনার ঐ এক ডলার দ্বারা জুয়া খেলে এবং এই জন্য তারা আপনাকে অতিরিক্ত আরো ৫ ডলার দেয়, তাহলে এই ৫ ডলার আপনার জন্য হারাম হিসেবে বিবেচিত হবে।

সুতরাং ঐ ৫ ডলার তখন হারাম হবে।নতুবা হারাম হবে না।

সিগারেট ইত্যাদির কাগজ প্রিন্ট করলে তা নাজায়েয হবে না।কেননা এখানে আপনিতো সরাসরি কোনো সহযোগিতা করছেন না।

ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."
তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম।রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ?আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!
তখন তিনি আমাকে বললেন,তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো।নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে,এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে।আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয়,এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে।যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতাওয়া প্রদাণ করুক না কেন। (মুসনাদে আহমদ-১৭৫৪৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
জাযাকাল্লাহু খয়রন

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...