0 votes
193 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
reopened by
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ।।

প্রশ্ন,,,,,,,,,

(১) স্ত্রীর মাসিক চলাকালীন স্ত্রীর সাথে সহবাস করা ব্যতীত স্ত্রীকে কি স্পর্শ করা যাবে?
(২) সহবাসের পর স্বামী গোসল করেছে কিন্তু স্ত্রী গোসল করে নাই এ অবস্থায় কি স্বামী স্ত্রীকে স্পর্শ করতে পারবে বা স্পর্শ করলে কি স্বামীর শরীর নাপাক হবে?

(৩) বিছানার কোন এক জায়গায় বীর্য লাগলে কি পুরো বিছানা নাপাক হবে?

(৪) যে বাড়িতে দেবর আছে ঐ বাড়িতে কি স্ত্রী মুখ খোলা রাখতে পারবে?

1 Answer

+1 vote
by (469,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
স্ত্রীর মাসিক চলাকালীন স্ত্রীর সাথে সহবাস করা ব্যতীত স্ত্রীকে স্পর্শ করা যাবে।তবে সহবাস করা যাবে না।
(২)
সহবাসের পর স্বামী গোসল করেছে কিন্তু স্ত্রী গোসল করে নাই, এমতাবস্থায় স্বামী স্ত্রীকে স্পর্শ করতে পারবে। স্পর্শ করলে স্বামীর শরীর নাপাক হবে না।

(৩)
বিছানার কোন এক জায়গায় বীর্য লাগলে পুরো বিছানা নাপাক হবে না।সুতরাং বিছানার যে অংশে বীর্য লেগেছে, শুধুমাত্র সেই অংশকে ধৌত করে নিলেই হবে। 
(৪)
যে বাড়িতে দেবর আছে ঐ বাড়িতে স্ত্রী মুখ খোলা রাখতে পারবে না।
হযরত উকবাহ ইবনে আমের রাযি থেকে বর্ণিত,
عن عقبة بن عامر: أن رسول الله صلى الله عليه وسلم قال: «إياكم والدخول على النساء» فقال رجل من الأنصار: يا رسول الله، أفرأيت الحمو؟ قال: «الحمو الموت»
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা গায়রে মহিলাদের ঘরে প্রবেশ থেকে বেঁচে থাকো।একজন আনসারি সাহাবী জিজ্ঞেস করলেন, ইয়া রাসূলুল্লাহ সাঃ! দেবরের সম্পর্কে আপনি কি মনে করেন/কি হুকুম?
রাসূলুল্লাহ সাঃ বললেন,দেবর হল,মৃত্যু।(সহীহ বোখারী-৫২৩২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (469,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...