আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (17 points)

আসসালামু আলাইকুম। শায়েখ আমি আমার অবস্থান টা স্পষ্ট করতে লেখা টা বড় হয়ে গেছে মাফ করবন শায়েখ দয়া করে। 

আhttps://ifatwa.info/29219/ উত্তরে আপনারা বলেছেন যে আম্মুর আয় হালাল।শায়েখ বেয়াদবি মাফ করেবেন।একটু খুত খুত কাজ করার করনে কিছু পয়েন্ট একটু ক্ল্যারিফাই করতে চাইছি। শায়েখ ওনারা তো বিভিন্ন দিবস যে উদযাপন হয় স্কুলে ওইগুলোও পরিচালনা করে তারপর একবার এক অনলাইন মিটিং এ আম্মুকে শুনেছি এক ম্যাডাম কে বলছেন ভিডিও অন করতে, এছাড়া স্কুলের বিভিন্ন বইতে তো ইসলাম সাংঘর্ষিষিক বিষয়ও থাকে।আরআম্মুর তাত্ত্বাবধানে তো টিচাররা বাচ্চাদের ওগুলো পড়ায়।(বাচ্চা থাকতে আমি গণতন্ত্র কে খুব ভালো মনে করতাম)। তো শায়েখ আম্মর আয় কি হারাম হয়ে যাবে?

আর আমার আব্বু ব্যাংক -ইনশিওরেন্স কোম্পানির সাথে যুক্ত(উনি ইসলামী ব্যাংকের একটা শাখার শেয়ারে আছেন আর ওখানের কিছু কাজ ও সামাল দেন)।এভাবেই আয় করেন।

আব্বু আম্মুর টাকাসহ আমাদের সংসার চালান।(আম্মু অসন্তোষ প্রকাশ আর মাঝে মাঝে আব্বুকে খোটা দেয়া ছাড়া তেমন আপত্তি করেন না সংসার আর আমাদের খতিরে।উনি আমাদের জন্যে অনেক অনেক স্যাক্রিফাইস করেন যা কোটি কোটি মা ও করে না শুধু চান আমরা যেন মানুষ হই প্রতিষ্ঠিত হই।আব্বুও করেন।আমাদের পড়ালেখার জন্যে পারেন না জান কুরবান করে দেন)

শায়েখ আমি জানি, ওনাদের থেকে গ্রহন করা জায়েজ মেয়ে হিসেবে, আমার জন্যে।তবে শায়েখ আমার খুত খুত লাগছে যে এই প্রয়োজনের কোন নির্দিষ্ট সীমা আছে কিনা।মানে "ঈদে নতুন জামা,তারপর পড়ালেখার কত খরচ হয় আমার পেছনে আর কত প্রসাধনীও তো লাগে" এগুলো তো আমার আসলেই প্রয়োজন। কিন্তু আমার খুত খুত লাগে যে হতেও তো পারে যে আমার কাছে যা প্রয়োজন মনে হয় তা আসলে শরীয়ত প্রয়োজন মনে করে না।।এক্ষেত্রে কি করণিয় শায়েখ?

আর শায়েখ আমাদের যদি কেউ কোন কিছু টাকা হাদিয়া কোন উপলক্ষে তাহলে কি ওইটা আমরা সাওয়াবের নিয়তে দান করতে পারবো?আমার এক মামা হাইস্কুলের টিচার।তো উনিও তো ইসলাম সাংঘর্ষিক বিভিন্ন জিনিস পড়ান।(আরও কাজ থাকে অবশ্যই টিচার হিসেবে) ওনার হাদিয়স নিতে পারবো?

1 Answer

0 votes
by (713,640 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মানুষের প্রয়োজন তিন প্রকারের হতে পারে।
(১)জরুরত (এমন প্রয়োজন যা না হলে নয়) :
এমন এক ধরনের প্রয়োজন, যা ছাড়া জীবন হুমকির মুখে পড়ে যায়। যেমন, মরুভূমিতে ক্ষুধার্ত একজন মানুষ, যার কাছে কোনো খাবার নেই। (এই পরিস্থিতিতে মানুষটি জীবন বাঁচানোর তাগিদে হারাম বস্তুও ভক্ষণ করতে পারবে)।

(২)হাজত (এমন প্রয়োজন যা না হলে অত্যাধিক কষ্ট হবে) :
কষ্ট বা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্যে যা করা হয়ে থাকে। (এখানে কষ্ট বা যন্ত্রণা বলতে জীবনের জন্যে হুমকিস্বরূপ বোঝাচ্ছে না) যেমন- একজন সাওম পালনকারী ব্যক্তি অসুস্থতার কারণে খাওয়া-দাওয়া করতে পারে। ফরজ সাওম হলেও এ ক্ষেত্রে তা ঐ ব্যক্তির জন্যে ভাঙার অনুমোদন রয়েছে।বা মেয়ের বিয়েতে টাকার প্রয়োজন।

(৩)তাহসিন (পছন্দনীয় ও সুশোভিতকরণ) :
এ ধরনের প্রয়োজনীয়তাগুলো মানুষের পোশাক-আশাক ও আচার-আচরণের পরিশুদ্ধতা ও পরিপূর্ণতার জন্যে এবং জীবনের মান উন্নয়নের জন্যে দরকারি। যেমন, একজন মানুষের শারীরিক অবস্থা ঠিক রাখার জন্যে প্রয়োজন অতিরিক্ত মাছ, মাংস ও ফলমূল খাওয়া প্রয়োজন। (এই তিন প্রকার একজন দ্বীনী বোনের গবেষনা থেকে কপিকৃত)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি উপরোক্ত অবস্থা বিবেচনা করে জীবনাতিপাত করবেন। সর্বোচ্ছ চেষ্টা করবেন,তাহসিন প্রকার থেকে বেচে থাকতে।

কেউ হারাম থেকে কিছু দিলে তা গ্রহণ করা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1900


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...