আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in সালাত(Prayer) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
মুফতি সাহেব,
আজকে একটি মাসআলা জানার কারণে আমি খুবই চিন্তিত, পেরেশান,খুবই হতাশ লাগছে।

আজ জানলাম যে, ৬ ওয়াক্তের কম কাযা নামাজের তারতীব রক্ষা করা খুবই জরুরি। আগে জানতাম উচিত, তবে রক্ষা না হলেও নামাজ হয়ে যাবে (যা ভূল জানতাম)


আমার আগের জীবনের এমন অনেক হয়েছে যে, ফজরের নামাজ কাযা হয়ে গেছে, আর সেটি জামাতে যুহর আদায়ের পর কাযা করেছি।কিন্তু আজ মাসআলা পড়ার পর যেটা বুঝলাম কাযা ফজর গুলো আদায় হইলেও যুহরগুলো তো আদায়ই হয়নি। এখন এটা বের করাও খুবই কঠিন যে,  কতদিন এমন হয়েছে। কারন অনেক ফজরের নামাজ জামাতে বা একাকীও পড়েছি।আবার কিছু যুহরের আগেও কাযা করেছি।আবার অনেক ক্ষেত্রেই যুহরের পর পড়েছি।


আমি তাওবা করছি মন থেকে আল্লাহর কাছে , এখন থেকে যেন সব নামাজই তাকবীরের উলার সাথে পড়তে পারি।আমীন।আগের ভূলের জন্য আমার কী করনীয়।
অলরেডি আমার জিম্মায় আমার উমরি কাযা ৪৫৬ দিনের বাকি, যার মাঝে ফজর আদায় করেছি ১৩০ দিনের, অন্যগুলো বাকিই আছে।চলমান আছে এখন ফজর আদায় করা।


এর উপর আজকের মাসআলা যেনে আমি পুরাই হতাশ।। মুফতী সাহেব প্লিজ আমায় উপায় বলে দিন আমার কী করনীয়?
জা ঝা কাল্লহ খইরন

1 Answer

0 votes
by (720,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তারাতারি রক্ষা যে ওয়াজিব, সেই বিষয়টা যেহেতু আপনার জানা ছিলনা, তাই আপনার নামায আদায় হয়ে গিয়েছে। তারতীব রক্ষা না করার জন্য আপনাকে আবার নতুনকরে নামায দোহড়াতে হবে না।
وَحَاصِلُهُ أَنَّهُ  يَسْقُطُ التَّرْتِيبُ إذَا نَسِيَ الْفَائِتَةَ  وَصَلَّى مَا هُوَ مُرَتَّبٌ عَلَيْهَا مِنْ وَقْتِيَّةٍ أَوْ فَائِتَةٍ أُخْرَى وَكَذَا يَسْقُطُ بِنِسْيَانِ إحْدَى الْوَقْتِيَّتَيْنِ؛ كَمَا لَوْ صَلَّى الْوِتْرَ نَاسِيًا أَنَّهُ لَمْ يُصَلِّ الْعِشَاءَ ثُمَّ صَلَّاهَا لَا يُعِيدُ الْوِتْرَ، لِقَوْلِهِمْ إنَّهُ لَوْ صَلَّى الْعِشَاءَ بِلَا وُضُوءٍ وَالْوِتْرَ وَالسُّنَّةَ بِهِ يُعِيدُ الْعِشَاءَ وَالسُّنَّةَ لَا الْوِتْرَ لِأَنَّهُ أَدَّاهُ نَاسِيًا أَنَّ الْعِشَاءَ فِي ذِمَّتِهِ فَسَقَطَ التَّرْتِيبُ أَفَادَهُ ح. 
قُلْت: وَنَظِيرُهُ أَيْضًا مَا فِي الْبَحْرِ عَنْ الْمُحِيطِ: لَوْ صَلَّى الْعَصْرَ ثُمَّ تَبَيَّنَ لَهُ أَنَّهُ صَلَّى الظُّهْرَ بِلَا وُضُوءٍ يُعِيدُ الظُّهْرَ فَقَطْ لِأَنَّهُ بِمَنْزِلَةِ النَّاسِي.
(রদ্দুল মুহতার-২/৬৮)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 131 views
0 votes
1 answer 75 views
...