আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
230 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (54 points)
১.আমি ও আমার স্ত্রী  রাতে  আলাপকালে আমার স্ত্রী বলে যে যদি আমার বিশেষ অংগ বড় না হয়,তখন আমি বলি যে তাহলে আমি তোমাকে ছেড়ে দেব এ কথার দারা কি শর্তযুক্ত   তালাক হবে? আমি কথা গুলা এম্নি বলেছিলাম।আমাদের ভিতর কোন মনোমালিন্য   নেই।

২.উপরের কথা বলার পর আমি ইউটিউবে ও বিভিন্ন সাইটে তালাকের মাসয়ালা দেখার পর ও পরার পর   খুব টেনশন হচ্ছিল তখন আমার স্ত্রী রান্না ঘর থেকে এসে আমার টেনশন দেখে বলে যে,  হাসতে হাসতে বল্লে হয় রাগের মাথায় বল্লে হয় না।তখন আমি বলি যে তাহলে তো বাবার বাড়ি থাক্তে হবে।আমি তালাকের মাসয়ালা পরার সময় দেখছিলাম সামি স্ত্রী আলাদা থাক্তে হবে।এজন্যই এ কথা বলেছিলাম।  (আমার স্ত্রী বলছে যে থাক্তে হবে বলছি  আমারও ৮০ ভাগ  মনে হছেছ থাকতে হবে বলসি কিন্তু আবার মনে হছেছ    তাহলে বাবার বাড়ি থাক বলসি) এটা কি তালাকের মজলিশ ছিল। এভাবে বল্লে কি তালা* হবে।এটা কি কেনায়া বাক্য ছিল?  আমার মনে তালা*এর নিয়্যাত ছিলনা।

৩.আমি ওয়াসওয়াসার রুগি কয়েকদিন থেকে তালাকের মাসয়ালা পরে সারাখন খালি তালাকর কথা মনে হয় এবং আমি মনে করতে চাইনা কিন্তু শয়তানের ওয়াসওয়াসা পরে মনে মনে আমার স্ত্রীকে তালাক দেই।মনে মনে তালাক দিলে কি তালাক হবে?

৪.মনে মনে তালাক দেওয়ার পর   আমি বুজতে পারছি আমার ঠোঁট ও জিহবা নড়েনি তবুও ওয়াসওয়াসার কারনে নড়ল না কি তা পরীক্ষা করার জন্য ঠোঁট ও জিহবা নাড়িয়ে এক তালা*,দুই তাল* তিন তালা* বলি কিন্তু জরে উচ্চারণ করিনি।এর দারা কি তিন তালা* পতিত হয়েছে। আমি ত স্ত্রী কে উদ্দেশ্যে করে বলিনি বোঝার জন্য বলছি।

৫.পরদিন প্রায় দুপুরের দিকে স্ত্রীকে  মনে মনেযে তালা* দিয়েছি তা আকার ইংগিতে বলেছি এবং জিহবা ও ঠোঁট  নাড়িয়ে যে বলেছি  এবং কয় বার তালা* বলছি তাও বলসি  আকার ইংগিতে(যেমন  সর্বোচ্চ বার ) এই আলাপ করার কারনে তালা* পতিত হবে।
৬.সামি স্ত্রী যদি আলাপকালে কি বাক্য বলেছিল তা মনে করার জন্য অই বাক্য গুল যদি আবার বলে বা কোন হুজুরের কাছে মাসয়ালা জানার জন্য যদি সামি স্ত্রী উভয়ই  ঘটনার বর্ননা দেয় বা তালাকের বর্ননা দেয় তাহলে কি কোন সমস্যা হবে?

৭.আমাদের সম্পর্ক সুতার উপর ঝুলছে এটা কি কেনায়া বাক্য?

1 Answer

0 votes
by (549,210 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


তালাকের বিষয় খুবই মারাত্মক।
হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ثَلاَثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ النِّكَاحُ وَالطَّلاَقُ وَالرَّجْعَةُ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ غَرِيبٌ .
 
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি বিষয় এমন যেগুলির যথার্থ তো যথার্থই এমনকি সেগুলোর কৌতুকের ব্যবহারও যথার্থ: বিবাহ, তালাক, রাজআত। - ইবনু মাজাহ ২০৩৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১১৮৫

ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, এই হাদীসটি হাসান-গারীব।

★শরীয়তের বিধান হল "তালাক দিয়ে দিবো","ছেড়ে দিয়ে দিবো", এ কথা গুলি বলার দ্বারা তালাক পতিত হবে না।
কারণ, ভবিষ্যতের দিকে তালাকের সম্বন্ধ করলে তালাক পতিত হয় না।
এগুলো ওয়াদা মূলক কথা মাত্র,এতে তালাক পতিত হয়না।
(রদ্দুল মুহতার ৪/২৭৪; হেদায়াহ ১/২৮০।)

আরো জানুনঃ 

(০১)
প্রশ্নে উল্লেখিত বাক্যটি ওয়াদামূলক বাক্য,ভবিষ্যতের দিকে ইঙ্গিত করে বলা হয়েছে।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে শর্ত যুক্ত তালাক হবেনা।

(০২)
উল্লেখিত ছুরতে তালাক হবেনা।
আপনার যেহেতু তালাকের নিয়ত ছিলোনা,সুতরাং এতে কোনো সমস্যা নেই।

(০৩)
মনে মনে তালাক দিলে তালাক হবেনা।

(০৪)
উল্লেখিত ছুরতে কোনো তালাক হবেনা।

(০৫)
আপনি যে আকার ইঙ্গিতে সেই কথা স্ত্রীকে বলেছেন,এখানে স্পষ্ট বাক্যে বিষয়টি স্ত্রীকে বলা হলে মিথ্যা স্বীকারোক্তি হওয়ায় তালাক পতিত হবে।
যে কয় তালাকের কথা বলেছেন,সে কয় তালাকই পতিত হবে।

(০৬)
এখানে কোন বাক্য তারা মুখে উচ্চারণ করেছিলো,সেটি দেখার বিষয়। 
তালাকের স্বীকারোক্তি মূলক বাক্য হলে তালাক পতিত হবে।

(০৭)
এটা কেনায়া বাক্য নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (54 points)
  হুজুর আমি স্পষ্ট বাক্যে বলিনি তালা* শব্দ একবারও ব্যবহার করিনি বা কেনায়া শব্দ ব্যবহার করিনি। শুধু বলেছি জিহবাও ঠোঁট নড়েছিল নাকি তা বোঝার জন্য জিহবা ও ঠোঁট নেড়ে ওগুলো বলেছি।সংখ্যা বোঝানর জন্য সর্বোচ্চ বার এভাবে বলেছি।তাহলেও কি তালা* হবে।
  যদি তালা* হয় তাহলে কি রাজয়ী তালা* হবে।   
by (549,210 points)
আপনি মুখে উচ্চারণ করে যতটুকু বাক্য বলেছেন,সেটি স্পষ্ট আকারে লিখুন  
by (54 points)
১(.হুজুর আমি ৫নং পয়েন্ট সমন্ধে বলেছিলাম)আমি  স্ত্রীকে  বলেছি, আমি মনে মনে ওগুলো বলেছি এবং জিহবা ও ঠোঁট নড়ল নাকি তা বোঝার জন্য ওগুলো জিহবা ও ঠোঁট নাড়িয়ে বলেছি লাস্ট পর্যন্ত। হুজুর আমি  ইউটিউব দেখে মাসয়ালা দেখে বলেছি যে এক মজলিসে লাস্ট পর্যন্ত বল্লে এক ইয়েক হয়। তারপর বলেছি যে আমি  যা বলছি তুমি বুজতে পেরেছ।  তারপর আর বলেছি যে যা বল্লে সম্পর্ক একেবারে ইয়ে হয়। তুমি কি বুজতে পেরেছ। এরকম কথা বারতা বলেছি হবুহ মনে নেই। হুজুর এগুলো কি ইস্পট বাক্য।এর দারা কি তালা* হবে।আমি তালা* এর কথা একবারও উচ্চারন করিনি।আরও বলেছি যে এক মজলিসে শেষ  পর্যন্ত বল্লে সমস্যা নেই বা এক বার হবে এরকম কথা বলেছি।  (হুজুর আমি ৪ংং পয়েন্টে বলেছি যে যিহবা ও ঠোঁট নাড়িয়ে এক তালা* দুই তালা* তিন তালা* বলেছি জোরে উচ্চারণ করিনি)      

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...