আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
172 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর। বিরক্ত করার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। ওয়াস ওয়াসা গ্রস্ত  হিসেবে না ধরে একটু পয়েন্ট অনুযায়ী উত্তর দিলে ভাল হই।। ৩ নাম্বার পয়েন্ট টার একটা সঠিক সমাধান দিন। প্লিজ হুজুর।আর প্রশ্ন করার যেন কোন দিধা না থাকে।

১.হাসবেন্ড মুক্তি দিলাম বলার সময় যদি তালাকের নিয়ত বা একবারে ছাড়ার নিয়ত না করে শুধু অই সময় এর জন্য সাময়িক মুক্তি বা ছাড়া বুজাই (মুক্তি মানেই ত ছাড়া)।তাইলে কি তালাক হবে?সে জানে না মুক্তি দিলাম বললে তালাক হই।

২।হাসবেন্ড ও তালাকের অধিকার প্রাপ্ত বউ এর মিথ্যা বর্ননা বা মিথ্যা স্বীকার উক্তির দারা কি তালাক হই যদি আগে না হইয়া থাকে।আপনি বলছিলেন বিশুদ্ধ মত অনুযায়ী মিথ্যা দারা তালাক হই না।তাও সন্দেহ দূর করার জন্য জিজ্ঞেস কিরলাম

৩.বউ ছাইড়া দেওয়ার কথা বলাই হাসবেন্ড যদি বলে তুমার ভাল না লাগলে বা মন চাইলে বা ইচ্ছে হইলে তুমি ছাইড়া দিও। আপনি বলেছেন যে এর দারা সাময়িক অধিকার বা স্থায়ী অধিকার উভয় দেওয়ার সম্ভাবনা বুজাই।হাসবেন্ড কে জিজ্ঞেস করতে বলছেন। তারে জিজ্ঞেস করাই সে বলসে আমি এই মাসালা জানতাম না।মাসালা না জানলে ত অধিকার দেওয়া বুজব না।উল্টো হাসবেন্ড কে ছাইড়া দিতে বলছে। এখন অইসব কথা বলার সময় যদি তার মনে অধিকার দিলাম ভবিষ্যতে ও তালাক দিতে পারবে এই নিয়ত স্পষ্ট না থাকে তাহলে কি সাময়িক অধিকার দেওয়া বুজাবে? অইসব কথা ভবিষ্যত বাচক শব্দ।হাসবেন্ড যদি কথা গুলা দারা ভবিষ্যৎ ইংগিত করে বলে কিন্তু সময় ত উল্লেখ নাই আর অন্তরে অধিকার দেওয়ার নিয়ত স্পষ্ট না থাকে তাহলে কি সাময়িক অধিকার দেওয়া বুজাবে।আপনি বলছিলেন ভবিষ্যতে অধিকার দেওয়ার নিয়তে না বললে সাময়িক অধিকার দেওয়া বুজাবে।  ওলি উল্লাহ হুজুর বলেন অইসব কথা বললে নাকি মজলিসের বাইরেও অধিকার দেওয়া বুজাবে।নিয়ত করুক আর না করুক। এখন মাসালায় দিমত আসলেও আমি আপনার মাসালা অনুসরণ করে কি সংসার করে যাব।এরকম দিমত আসাই চিন্তা হই অনেক।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)হাজবেন্ড মুক্তি দিলাম বলার সময় যদি তালাকের নিয়ত বা একবারে ছাড়ার নিয়ত না করে, শুধু অই সময় এর জন্য সাময়িক মুক্তি বা ছাড়া বুজাই (মুক্তি মানেই ত ছাড়া)।তাইলে তালাক হবে না। 

(২)হাজবেন্ড ও তালাকের অধিকার প্রাপ্ত বউ এর মিথ্যা বর্ননা বা মিথ্যা স্বীকার উক্তির দারা বিশুদ্ধ মতানুযায়ী তালাক হবে না। 

(৩)বউ ছাইড়া দেওয়ার কথা বলায় হাজবেন্ড যদি বলে তুমার ভাল না লাগলে বা মন চাইলে বা ইচ্ছে হইলে তুমি ছাইড়া দিও।  এর দারা সাময়িক অধিকার বা স্থায়ী অধিকার উভয় দেওয়ার সম্ভাবনা বুজাই।হাজবেন্ডকে জিজ্ঞেস করতে হবে। যেহেতু তাকে জিজ্ঞেস করার পর  সে বলেছে যে, আমি এই মাসালা জানতাম না।মাসালা না জানলে তো অধিকার দেওয়া বুজবে না।তাই এখন ঐসব কথা বলার সময় যদি তার মনে অধিকার দিলাম ভবিষ্যতে ও তালাক দিতে পারবে এই নিয়ত স্পষ্ট না থাকে, তাহলে সাময়িক অধিকার দেওয়াই বুঝাবে। 


বিঃদ্রঃ
আপনি ওয়াসওয়াসার রোগী যেহেতু,তাই আপনার মনে তালাকের যতই প্রশ্ন আসুক না কেন,কখনই তালাক হবে না।আমরা সর্বদা তালাক না হওয়ার ফাতাওয়াই দেবো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...