বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1634 নং ফাতাওয়ায় বলেছি যে,
حَدَّثَهُ أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، حَدَّثَهُ وَذَكَرَ، قِصَّةً قَالَ: «فَدَنَوْنَا يَعْنِي مِنَ النَّبِي ِّصَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَبَّلْنَا يَدَهُ»
আব্দুল্লাহ ইবনে উমর রাযি বলেন,অতঃপর আমরা রাসূলুল্লাহ সাঃ এর নিকটবর্তী হলাম।এবং রাসূলুল্লাহ সাঃ এর হাতে চুমু খেলাম।
(সুনানু আবি দাউদ-৫২২৩)
في الدرالمختار ،ج،٦-ص٣٨٣
(طلب من عالم أو زاهد أن) يدفع إليه قدمه و (يمكنه من قدمه ليقبله أجابه وقيل لا)
و في ردالمحتار،ج٦ـ٣٨٣
(قوله يدفع إليه قدمه) يغني عنه ما في المتن (قوله أجابه) لما أخرجه الحاكم: «أن رجلا أتى النبي - صلى الله عليه وسلم - فقال: يا رسول الله أرني شيئا أزداد به يقينا فقال اذهب إلى تلك الشجرة فادعها فذهب إليها فقال إن رسول الله - صلى الله عليه وسلم - يدعوك فجاءت حتى سلمت على النبي - صلى الله عليه وسلم - فقال لها: ارجعي فرجعت قال: ثم أذن له فقبل رأسه ورجليه وقال لو كنت آمرا أحدا أن يسجد لأحد لأمرت المرأة أن تسجد لزوجها» : وقال صحيح الإسناد اهـ من رسالة الشرنبلالي
কারো হাতে চুমু খাওয়া বা পায়ে কিংবা পায়ের সামনে জায়গায় চুমু খাওয়া জায়েয।কেননা সাহাবায়ে কেরাম রাসূলুল্লাহ সাঃ এর হাতে এবং পায়ে চুমু খেয়েছেন। তবে এটা শুধুমাত্র মাতাপিতা বা কামিল কোন দ্বীনদ্বার বুজুর্গ ব্যক্তিকে করার অনুমোদন রয়েছে।জনসম্মুখে এমনটা না করাই উচিৎ।এতে অনেক প্রকার খারাবীর সম্ভাবনা রয়েছে।কারো হাতে বা পায়ে চুমু খেতে যদি মাথা নুওয়াইতে হয়,তাহলে সেটা জায়েয রয়েছে।কেননা এখানে মাথা নুওয়ানো মূল উদ্দেশ্য নয়,বরং আসল উদ্দেশ্য হলো হাত বা পায়ে চুমু খাওয়া।
এটা জায়েয মানে শুধুমাত্র জায়েয বা মুবাহ।এর কোনো রুসুম রেওয়াজ করা যাবে না।এবং এ নিয়ে বাড়াবাড়ি ছাড়াছাড়ি করাও যাবে না।
(জাওয়াহিরুল ফিকহ-১/৫৩১)(শেষ)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
নবীজি সাঃ এর হাতে পায়ে সাহাবাগণ চুম খেয়েছেন, তবে নবীজিকে দেখে উনার সম্মানার্থে দাড়ানোর কথা আমরা কোথাও পাইনি।
(২)
আমাদের জানা নেই।
(৩)
আমাদের জানা নেই।
(৪)
আমাদের জানা নেই।
(৫)
আমাদের জানা নেই।
(৬)
আাদের জানা নেই।