আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
1 ধরুন কেউ ফরজ গোসল করলো, সে ফরজ গেসল করার সময় যদি তার হাত তার লিঙ্গে সামান্য করে স্পর্শ হলে,মানে এটা ভুলে স্পর্শ হলো কয়েক সেকেন্ড, যখন এটা স্পর্শ হলো সাথে সাথে সে তুলে নিল,এর জন্য তাহলে কি তাকে গোসল শেষে নামায পড়ার জন্য কি আবার ওজু বানাতে হবে?
২ হাদীসে এ বিষয়ে কি বলছে?

৩ এশার নামায কত রাকাত?

৪ আমি যদি এশার নামাযের ৪রাকাত সুন্নাত না পড়ি,তাহলে আমার গুনাহ হবে কিনা?

1 Answer

0 votes
by (696,680 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2153 নং ফাতাওয়ায় বলেছি যে,
লজ্জাস্থানকে স্পর্শ করলে কি অজু ভেঙ্গে যাবে?এ সম্পর্কে উলামায়ে কেরামদের মতবিরোধ রয়েছে।বিশুদ্ধ কথা হল অজু ভঙ্গ হবে না।এবং এটা হানাফি মাযহাবের সিদ্ধান্ত।ঠিকতেমনি পুরুষ তার স্ত্রীকে স্পর্শ করলে তখনও অজু ভঙ্গ হবে না।
আল্লাহ-ই ভালো জানেন।লজ্জাস্থান বলতে প্রস্রাব পায়খানার রাস্তা সহ আশপাশ।তথা উক্ত অঙ্গের সমস্থই।যেমন পরুষের প্রস্রাব বের হওয়ার স্থান সহ সমস্ত পুরুষাঙ্গই লহমজ্জাস্থান।

কায়েশ বিন তালক তার পিতা থেকে বর্ণনা করেন,
عَنْ قَيْسِ بْنِ طَلْقٍ، عَنْ أَبِيهِ قَالَ: سَأَلَ رَجُلٌ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَيَتَوَضَّأُ أَحَدُنَا إِذَا مَسَّ ذَكَرَهُ؟ قَالَ: ” إِنَّمَا هُوَ بَضْعَةٌ مِنْكَ أَوْ جَسَدِكَ
এক ব্যক্তি রাসূল সাঃ কে জিজ্ঞাসা করে যে, যে ব্যক্তি তার গোপনাঙ্গ স্পর্শ করেছে সে কি অজু করবে? রাসূল সাঃ বললেন, এটিতো তোমার একটি অঙ্গ বা বলেছেন তোমার শরীরের একটি অঙ্গ। [তাই এটি ধরলে অজু ভাঙ্গবে কেন?] {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৬২৮৬}

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
লিঙ্গকে স্পর্শ করার দরুণ অজু ভঙ্গ হবে না।

এশার নামায চার রাকাত সুন্নতে কাবালিয়্যাহ,চার রাকাত ফরয,তারপর দুই রাকাত সুন্নতে মু'আক্কাদা,তারপর তিন রাকাত বিতির,তারপর আরো দু রাকাত দু রাকাত করে সুন্নত।সর্বোমট ১৭ রাকাত।৯রাকাত পড়ে নিলেই হয়ে যায়।

এশার নামাযের ৪ রাকাত সুন্নত না পড়লে গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...