আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
338 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (40 points)
reshown by
আসসামুআলাইকুম ওরাহমাতুল্লা। কস্ট করে পয়েন্ট গুলোর উত্তর দিয়েন।আর কিছু কিছু প্রশ্নে সন্দেহ আছে হুজুর।ভুল ত্রুটি হলে মাফ করে দিয়েন।আপনার একটা ফতুয়ায় হয়ত আমার সংসারটা টিকে থাকবে।বারবার বিরক্ত করার জন্য  দুঃখিত হুজুর

১।স্ত্রী রাগে তালাক চাইলে বা যদি বলে চলে যাও আমার জীবন থেকে স্বামি যদি বলে আমি চলে গেলে বা মরে গেলে খুশি হবা? স্ত্রী যদি বলে হ্যা। তার পর স্বামীও যদি বলে ঠিক আছে চলে যাব, বা  মরে যাব, বা  ঠিক আছে।যাচ্ছি ও বলত মনে হয়।।আর আসব না। মেসেজ দিও না আর এরকম বলত আবার মাঝে মাঝে ব্লক ও দিত।এরকম বলে আবার মাঝে মাঝে মেসেজ দিত না।আবার পরে দিত মেসেজ।আবার মাঝে মাঝে এমনিতে অভিমান করে ঝগড়া হলে বলত।এখন আমি সন্দেহে পরে গেছি কথা গুলো কেমনে কিভাবে বলত।ওপরোক্ত দুই সময়েই বলত বলে মনে হচ্ছে ।আমরা আলাদা থাকি মেসেজে কথা হয়।আমি ভয় পেতাম কোন নিজের ক্ষতি করেছে কিনা ভেবে।স্বামীর এমন কথা দ্বারা কি  তালাক হবে? মেসেজে বলেছিল আগে।স্বামীও অভিমান করে বলেছিল।ওনি শপথ করে বলেছে তালাকের নিয়তে কোনদিন কথা বলে নি।

২।আমার স্বামী আর আমি ভালবেসে বিয়ে করেছি।আগে জানতাম না এটা যে এত খারাপ কাজ।তহ আমি স্বামীকে বলেছি এখন তওবা করে ফেলিও।স্বামি বলে বলিও না ওই কথাগুলো।আমি বলি ঠিক আছে বলব না।আরো বলে যে আমরা মানুষ ফেরেশতা নয়।আমাকে আগে একবার স্বামী বলেছিল তওবা করেছিল।রাগে ওল্টা পাল্টা বলবে মনে করে আমি আর কিছু বলি নি।এতে কি কোন সমস্যা হবে ওর ঈমান নিয়ে?এগুলো ও মেসেজে।মেসেজে তহ মানুষের মনের অবস্হা বুঝা যায় না।

৩।আমার বিয়ে আমার বাসায় মেনে নেই নি।তবে আমাকে চাপ ও  দিচ্ছে না।বলেছে আগে পড়াশুনা কর।তারপর তুমি যা বুঝ করিও।তহ আমাকে বার বার স্বামি বলে ২ বছর পর নামিয়ে নিয়ে যাবে।ততদিন তুমি পড়ালেখা কর।স্বামী আরো বলে যদি তুমার মা বাবা চাপে বেশি আমাকে না দেওয়ার জন্য বা অন্য জায়গায় বিয়ে দেওয়ার জন্য তাহলে বলিও আমি পড়ালেখা করব আগে।আর বলবা স্বামীর সাথে আমার সম্পর্ক নাই।মানে ভবিষ্যৎ এ বলতে বলেছে।আর বাকিগুলো পরে আমি করব।আমাকে এমন বলতে বলায় কি তালাক হবে? স্বামী নিজে বলে নি মানে আমাকে ছেড়ে  দেওয়ার কথা বলে নি।শুধু কিছুূদিন সময় নেওয়ার জন্য বলেছিল আমার মা বাবাকে বলতে বলেছে আমাকে।মানে বাবা মাকে বলতে বলেছে যে ভবিষ্যৎ এ আমাকে কিছু বললে আববু আর আম্মু।
৪।স্ত্রী যদি বলে লাগবে না তুমার টাকা।স্বামীও যদি বলে টাকা না নিলে তুমি আমার স্ত্রীও নও বা দরকার নাই সেইরকম বউ।স্বামীর তালাকের নিয়ত না থাকলে এতে কি তালাক হবে? স্বামিকে জিগ্যেস করতে পারতেছি না।ওনি আগে বলেছে তালাকের নিয়তে কোন কথা বলে নি।শপথ করে বলেছিল তালাকের নিয়তে কোন কথা বলে নি।

৫।আমার স্বামীর সাথে আমার মেসেজে কথা হয়।মেসেন্জারে।তহ আমি কেনায়া বাক্য তালাকের নিয়তে বলেছে কিনা অনেক বার জিগ্যেস করেছি।ওনি বলেছেন না বলি নি।তহ আমি মেসেজে লিখে বলেছি এই এই বাক্যগুলো কি তালাকের নিয়তে বলেছিলা? ওনি বলেন না বলি নি তালাকের নিয়তে।আমি বলি ভাল করে পড়ে রিপ্লাই দিছ? সে বলে হুুম।হুুম বলেছে যে ওটা আগে যে নিয়তে বলে নাই বলে না বলেছে ওটার রিপ্লাই হয়ে এসেছে।তহ আমি আবার জিগ্যেস করেছি সাথে সাথে হুুৃম কোনটার রিপ্লাই। ওনি বলল পরেছি বলেছি যে ওটা হুুৃম বলেছি যে।আসলে হুজুর মেসেজে তহ অনেক সমস্যা হয় ভুলে একটার রিপ্লাই  দিতে গিয়ে অন্যটায় দিয়ে দিলে কি তালাক হবে?আসলে ওনি পরেছে বলেছে যে ওটা হুম বলে রিপ্লাই দিছে কিন্তুু ভুলে আরকটার সাথে আসে গেছে।আবার পরে আমি আবার জিগ্যেস করেছি,ওনি  শপথ করে বলেছে তালাকের নিয়তে কোন কথা বলে নি।আমি বলেছি সিওর তহ ওনি বললেন হ্যা ১০০%।আমার ভয় হচ্ছে তাই জিগ্যেস করলাম।ওনি বার বার বলতেছে তালাকের নিয়তে বলে নি,শপথ করেও বলেছে তালাকের নিয়তে বলে নি।মেসেজে কথা হয় তহ তাই ওল্টা পাল্টা হয়ে গেছে।একটার রিপ্লাই দিতে গিয়ে ভুলে অন্য একটাতে দিয়ে দিয়েছে।এরপরে ওনি বলেছে ওটা আগের কথা ওটার রিপ্লাই।
আগে না জেনে বুঝে অনেক ভুল করেছি।এর জন্য কি আমার সংসার ভেংগে যাবে?হুজুর আমি চাই এখন থেকে সব ভুলে ভালভাবে থাকতে।আপনার একটা ফতুয়ায় হয়ত আমার সংংসার টা টিকে থাকবে।না বুঝে অনেক খারাপ কাজ করেছি

1 Answer

0 votes
by (696,600 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত তিনি বলেন,
عن أبي هريرة رضي الله عنه قال : سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : ما نهيتكم عنه ، فاجتنبوه ، وما أمرتكم به فأتوا منه ما استطعتم ، فإنما أهلك الذين من قبلكم كثرة مسائلهم واختلافهم على أنبيائهم . رواه البخاري ومسلم .
আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি যে,তিনি বলেন, আমি তোমাদেরকে যে সমস্ত জিনিষ থেকে নিষেধ করেছি, সে সমস্ত জিনিষ থেকে বিরত থাকো,এবং যে সমস্ত জিনিষের আদেশ করেছি, যথাসম্ভব সেগুলো পালন করার চেষ্টা করো। তোমাদের পূর্ববর্তীগণ তাদের অধিক প্রশ্ন এবং মতপার্থক্যর কারণেই ধংস হয়েছে।(বোখারী-মুসলিম)

https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাকের ওয়াসওয়াসা আসলে মাথা নাড়ালে তালাক পতিত হবে না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার সবগুলো প্রশ্ন মনযোগ সহকারে পড়েছি।
আপনার এই ৫ টি প্রশ্ন সম্পূর্ণ পড়ে বলছি, উক্ত কথাবার্তা দ্বারা তালাক হবে না। আর কিছু জানার প্রয়োজন হলে কল দিবেন।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
উত্তর দেয়া হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...