আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in সালাত(Prayer) by (49 points)
একদিন ফজরের নামাজের ওয়াক্তের পুরো সময়টুকুই বায়ু নির্গতের কারনে আমার ওযু ভংগ হচ্ছিলো, এরপর থেকে নিজেকে মাযুর ভাবি। অন্য ওয়াক্তের সালাতের সময় একবার বায়ু নির্গত হলো এবং পরে আর না হলেও আমি ওযু করি না

আবার কখনো সালাতে সময় একবারও ওযু ভাংগে না,,,,

আবার চেক করতে গেলেও আমি বুঝি না যে আমক মাযুর নাকি

এক্ষেত্রে সমাধান কি?

আওয়াল ওয়াক্তে সালাত আদায় বলতে আজানের কতক্ষনের মধ্যে সালাতে দাড়ানো বুঝায়?

1 Answer

0 votes
by (677,280 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
https://ifatwa.info/37513/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছেঃ 
মা'যুরের বিধান ইস্তেহাজা ওয়ালা মহিলার ন্যায়. অর্থাৎ সে প্রতি ওয়াক্তের জন্য অযু করবে।
আবু দাউদ শরীফের ১৮০ নং হাদীসে এসেছেঃ 

حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ مَخْلَدٍ الطَّالْقَانِيُّ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ، - يَعْنِي ابْنَ مَغْرَاءَ - حَدَّثَنَا الأَعْمَشُ، أَخْبَرَنَا أَصْحَابٌ، لَنَا عَنْ عُرْوَةَ الْمُزَنِيِّ، عَنْ عَائِشَةَ، بِهَذَا الْحَدِيثِ . قَالَ أَبُو دَاوُدَ قَالَ يَحْيَى بْنُ سَعِيدٍ الْقَطَّانُ لِرَجُلٍ احْكِ عَنِّي أَنَّ هَذَيْنِ - يَعْنِي حَدِيثَ الأَعْمَشِ هَذَا عَنْ حَبِيبٍ وَحَدِيثَهُ بِهَذَا الإِسْنَادِ فِي الْمُسْتَحَاضَةِ أَنَّهَا تَتَوَضَّأُ لِكُلِّ صَلَاةٍ 

উরওয়াহ আল-মুযানী ‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে উপরোক্ত হাদীস বর্ণনা করেন। ইমাম আবূ দাউদ (রহঃ) বলেন, ইয়াহ্ইয়াহ্ ইবনু সাঈদ আল-কাত্তান এক ব্যক্তিকে এ মর্মে আদেশ দেন, আমার সূত্রে ঐ হাদীস দু’টি বর্ণনা কর। অর্থাৎ আ‘মাশের হাদীস এবং একই সানাদে ইস্তিহাযা রোগিনী’’ সম্পর্কে বর্ণিত তার ঐ হাদীস যাতে রয়েছে, ‘ইস্তিহাযা রোগিনী প্রত্যেক সলাতের জন্যই অযু করবে।’ 

لقولہ صلی اللہ علیہ وسلم: ”المستحاضة تتوضَّأ لوقت کل صلاة․․․ ویصلون بہ أي بوضوئہم في الوقت ماشاوٴوا من الفرائض الخ (حاشیة الطحطاوی علی المراقی: ۱۴۹، باب الحیض، ط اشرفی)
রাসুলুল্লাহ সাঃ বলেছেন,ইস্তেহাযা ওয়ালা মহিলা নামাজের প্রত্যেক ওয়াক্তের জন্য অযু করবে।
আর ঐ অযু দিয়ে ঐ ওয়াক্তে যত ইচ্ছা ফরজ,নফল নামাজ আদায় করতে পারবে। 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
(وهذا شرط) العذر (في حق الابتداء، وفي) حق (البقاء كفى وجوده في جزء من الوقت) ولو مرةً (وفي) حق الزوال يشترط (استيعاب الانقطاع) تمام الوقت (حقيقة)؛ لأنه الانقطاع الكامل.(وحكمه الوضوء) لا غسل ثوبه ونحوه (لكل فرض) اللام للوقت كما في  ﴿لِدُلُوْكِ الشَّمْسِ﴾ [الإسراء: 78] (ثم يصلي) به (فيه فرضاً ونفلاً) فدخل الواجب بالأولى (فإذا خرج الوقت بطل)". 
(1/ 305،  کتاب الطہارۃ، مطلب فی احکام المعذور، ط: سعید)
সারমর্মঃ
মা'যুরের জন্য উল্লেখিত শর্ত শুরুর ক্ষেত্রে।
মা'যুর হিসেবে বিহাল থাকার ক্ষেত্রে বিধান হলো সেই ওযর প্রতিটি ওয়াক্তে পাওয়া যাওয়া,যদিও তাহা একবার হয়।  
,
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি মা'যুর সাব্যস্ত হয়ে যাওয়ার পর যেহেতু এমন ওয়াক্ত পেয়েছেন,যেই পুরো ওয়াক্তে আপনার একবারও আর সেই ওযর পাওয়া যায়নি,তাই আপনি আর মা'যুর হিসেবে বহান নেই।
আপনি সুস্থ মানুষের হুকুম।

(০২)  
আওয়াল ওয়াক্ত বলতে প্রত্যেক নামাজের ওয়াক্ত আসা মাত্র নামাজ আদায় করা।
,
ইসলামীক ফাউন্ডেশন এর ক্যালেন্ডার  অনুপাতে নিজ জেলার সময় অনুযায়ী প্রত্যেক নামাজের ওয়াক্ত শুরু সম্পর্কে জানতে পারবেন।  
ঐ শুরুর ওয়াক্তই আওয়াল ওয়াক্ত।
,
(উল্লেখ্য যে সাধারণত আমাদের দেশে মাগরিব,ইশা ব্যাতিত প্রায় নামাজেই ওয়াক্ত কিছুক্ষন চলে যাওয়ার পর আযান দেওয়া হয়। তাই অনেক সময় মসজিদে আওয়াল ওয়াক্তে আযান হয়না। কিছুটা পরে আযান হয়ে থাকে। )


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 146 views
0 votes
1 answer 70 views
0 votes
1 answer 100 views
0 votes
1 answer 79 views
0 votes
1 answer 265 views
...