আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামুয়ালাইকুম উস্তাদ।


প্রশ্ন:১) ইসলামী রাষ্ট্রে কি খ্রিস্টান ধর্ম প্রচার হালাল?
প্রশ্ন:২) নাস্তিকের ইসলামে কি শাস্তি?

প্রশ্ন:৩) ইসলামী রাষ্ট্রে কি হিন্দুরা মূর্তি পূজা করতে পারবে?

1 Answer

0 votes
by (721,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তায়ালা বলেন,
لَا إِكْرَاهَ فِي الدِّينِ ۖ قَد تَّبَيَّنَ الرُّشْدُ مِنَ الْغَيِّ ۚ فَمَن يَكْفُرْ بِالطَّاغُوتِ وَيُؤْمِن بِاللَّهِ فَقَدِ اسْتَمْسَكَ بِالْعُرْوَةِ الْوُثْقَىٰ لَا انفِصَامَ لَهَا ۗ وَاللَّهُ سَمِيعٌ عَلِيمٌ
দ্বীনের ব্যাপারে কোন জবরদস্তি বা বাধ্য-বাধকতা নেই। নিঃসন্দেহে হেদায়াত গোমরাহী থেকে পৃথক হয়ে গেছে। এখন যারা গোমরাহকারী ‘তাগুত’দেরকে মানবে না এবং আল্লাহতে বিশ্বাস স্থাপন করবে, সে ধারণ করে নিয়েছে সুদৃঢ় হাতল যা ভাংবার নয়। আর আল্লাহ সবই শুনেন এবং জানেন। (সূরা আল বাকারা : ২৫৬)। 

আল্লাহ আরো বলেন,
وَلَوْ شَاءَ رَبُّكَ لَآمَنَ مَن فِي الْأَرْضِ كُلُّهُمْ جَمِيعًا ۚ أَفَأَنتَ تُكْرِهُ النَّاسَ حَتَّىٰ يَكُونُوا مُؤْمِنِينَ
আর তোমার পরওয়ারদেগার যদি চাইতেন, তবে পৃথিবীর বুকে যারা রয়েছে, তাদের সবাই ঈমান নিয়ে আসতে সমবেতভাবে। তুমি কি মানুষের উপর জবরদস্তী করবে ঈমান আনার জন্য? (সূরা ইউনুস : ৯৯)

আল্লামা ইবন কাসির (রাহ) প্রথম আয়াতের তাফসির প্রসঙ্গে বলেন, ‘কাউকে তার আগের দ্বীন ত্যাগ করে ইসলাম গ্রহণ করার জন্য বাধ্য করো না। কারণ ইসলাম সুস্পষ্ট, যুক্তি ও দলিলনির্ভর একটি দ্বীন। সুতরাং কাউকে ইসলামে প্রবেশ করানোর জন্য বাধ্য করার কোনো প্রয়োজন নেই।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)ইসলামি র্রাষ্টে ভিন্ন ধর্ম পালন বা প্রচার কোনোটাকে ইসলাম নিষিদ্ধ করে না।তবে মুসলামানদের বিভ্রান্ত করা,কলে বলে কৌশলে মুসলমানদেরকে ভিন্ন ধর্মে নিয়ে যাওয়াকে ইসলাম কখনো সমর্থন করবে না।হ্যা, বুদ্ধিভিত্তিক দাওয়াত অমুসলিমরা দিতে পারবে।তবে ইসলামকে কটাক্ষ করতে পারবে না।আল্লাহ রাসূলের শানে বেয়াদবি মূলক কোনো প্রদক্ষেপ নিতে পারবে না।নিলে অবশ্যই এর যথাযথ শাস্তি প্রদান করা হুকুমতের একান্ত দায়িত্ব ও কর্তব্য থাকবে।

(২)নাস্তিক বলতে যারা কোনো ধর্মকেই মানে না,তাদের নির্ধারিত কোনো শাস্তি নেই।তবে ইসলামকে কটাক্ষ করার জন্য তাদের কটোর শাস্তি সরকার দিবে।প্রয়োজনে সরকার মৃত্যুদণ্ড আইন প্রনয়ন করবে।

(৩)জ্বী, ইসলামি রাষ্টে্ অমুসলিমরা তাদের ধর্মীয় ইবাদত করতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...