আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
291 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)

নিম্নোক্ত অফারটি কী হালাল? প্রাপ্ত পুরষ্কার গ্রহণ করা যাবে?  

 

image

Offer Name: রকমারি বর্ণমালা অফার

Offer Details:

রকমারি বর্ণমালা অফার

‘র’‘ক’‘মা’‘রি’ শব্দ মিলিয়ে জিতে নিন ১৫০ সিসির এবিএস বাইক এবং আকর্ষণীয় স্মার্টফোন-ফ্রি। 

    Terms and Conditions:

    ১. রকমারি বর্ণমালা অফারে অংশ নিতে অন্তত ৩৯৯+ টাকার অর্ডার করতে হবে, এবং অবশ্যই রকমারিতে অ্যাকাউন্ট থাকতে হবে। রকমারিতে অ্যাকাউন্ট না থাকলে অর্থাৎ নিজের অ্যাকাউন্টে লগইন না করে অর্ডার করলে গ্রাহক এই প্রতিযোগীতায় আওতায় পড়বেন না।

     

    ২. গ্রাহক প্রতিটি অর্ডার পার্সেলের সাথে `র‘ `ক‘ `মা‘ অথবা `রি‘ লেখা যেকোন একটি কার্ড পাবেন। কার্ডের উপরে স্ক্র্যাচ করলেই অক্ষরগুলো বেরিয়ে আসবে। এই কার্ডগুলো সংরক্ষণ করতে হবে।

     

    ৩. গ্রাহক তার বিভিন্ন অর্ডারের পার্সেলের সাথে পাওয়া ‘র’ ‘ক’ ‘মা’ ‘রি’ অক্ষরগুলো একত্রিত করে একেসাথে সম্পূর্ণ ‘রকমারি’ শব্দটি মেলাতে পারলেই পুরস্কার পাবেন।

     

    ৪.  ‘র’ ‘ক’ ‘মা’ ‘রি’ অক্ষরগুলো মিলে যাওয়ার পর যদি সবগুলো অক্ষরই সাদাকালো হয় তাহলে গ্রাহক স্মার্টফোন উপহার পাবেন। যদি ‘রকমারি’ মেলানো অক্ষরগুলোর ভেতরে যেকোন একটি অক্ষর রঙিন থাকে, তাহলে গ্রাহক মোটরসাইকেল পুরস্কার পাবেন।

     

    ৫. রকমারি ওয়েবসাইট, অ্যাপ এর মাধ্যমে অর্ডার করা সকল ইউজার এই পুরস্কারের আওতায় আসবেন। তবে ফোন অর্ডার কিংবা ফেসবুকের মাধ্যমে অর্ডার করা গ্রাহক এই পুরস্কারের আওতায় পড়বেন না।

     

    ৬. প্রাতিষ্ঠানিক অর্ডার, এজেন্ট অর্ডার কিংবা রকমারি ও অন্যরকম গ্রুপ এর কোন কর্মকর্তা এই অফারের আওতাভুক্ত না।

     

    ৭. ৩৯৯+ টাকার প্রতি অর্ডার পার্সেলে গ্রাহক একটি করে অক্ষর কার্ড পাবেন। তবে ৬৯৯ টাকা বা ততোধিক টাকার অর্ডারে গ্রাহক প্রতি পার্সেলে দুইটি করে অক্ষর কার্ড পাবেন। 


     

    ৮. যারা ‘রকমারি‘ মেলাতে পারবেন তাদের মিলিয়ে ফেলা অক্ষরগুলোর ছবি তুলে ফেসবুকে রকমারি.কম কে ট্যাগ করে পোস্ট করতে হবে। সেইসাথে সেই ছবিসহ নিজের নাম, ঠিকানা এবং মোবাইল নম্বর  *Emails are not allowed* এ ইমেইল করে পাঠাতে হবে। আমাদের প্রতিনিধি বিজয়ী গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করে পুরস্কার প্রদানের ব্যবস্থা করবেন।

     

    ৯. কোন গ্রাহক যদি অর্ডার রিটার্ন করেন বা অর্ডারের পার্সেল গ্রহণ না করেন কিংবা পার্সেল খোলার পর কোনরকম বড় সমস্যা ছাড়াই পার্সেলটি রিটার্ন করেন বা ফেরত দিয়ে দেন তাহলে সেই গ্রাহক এই অফার থেকে বাদ পড়বেন এবং তার পরবর্তী অর্ডারসমূহ এই অফারের আওতায় পড়বে না।

     

    ১০. কোন গ্রাহক ‘র’ ‘ক’ ‘মা’ ‘রি’ অক্ষরের কার্ড একজন অপর জনের সাথে পরিবর্তন করতে পারবেন না। যদি কোন গ্রাহক অন্য কোন গ্রাহকের সাথে অক্ষর কার্ড বিনিময় ও পরিবর্তন করেন তাহলে উভয় গ্রাহকই এই অফার থেকে পুরোপুরি বাদ পড়বেন।

     

    *** যেসব গ্রাহক “র-ক-মা-রি” সাদাকালো অক্ষরগুলো মিলিয়ে ফেলার পর রকমারির সাথে যোগাযোগ করে পুরস্কার দাবী করবেন, তারা স্মার্টফোন পুরস্কার পাবেন। তবে ওই একই গ্রাহক কোন রঙিন অক্ষর পেয়ে গেলে সেটা আর আগের মেলানো কার্ডের সাথে একত্রিত করে পুরস্কার দাবী করতে পারবেন না। অর্থাৎ একবার কার্ড মিলিয়ে পুরস্কার দাবী করার পর একই গ্রাহক রঙিন অক্ষরের সাপেক্ষে মোটরবাইক পুরস্কার দাবী করতে হলে পুনরায় চারটি কার্ড মেলাতে হবে।

     

    *** অসৎ উপায় অবলম্বন করে পুরস্কার নেয়ার চেষ্টা করলে কিংবা অফারের শর্তাবলী লঙ্ঘন করলে সেই গ্রাহক পুরস্কার পাবেন না এবং অফার থেকে বাদ পড়বেন।

     

    *** পুরস্কারপ্রাপ্ত গ্রাহকদের মিলিয়ে ফেলা বর্ণকার্ডগুলো নিয়ে রকমারি.কম এর কার্যালয় থেকে পুরস্কার সংগ্রহ করতে হবে।

     

    ***অফার সংক্রান্ত যেকোন পরিবর্তন, পরিমার্জন এবং সংস্করণ এর সকল অধিকার রকমারি কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

     

    ***৩৯৯৳+ অর্ডার হলে বর্ণমালা কার্ডগুলো বইয়ের ভিতরে খুঁজে দেখার অনুরোধ রইলো।

      1 Answer

      0 votes
      by (684,760 points)
      জবাব
      বিসমিল্লাহির রহমানির রহিম


      https://ifatwa.info/37043/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছেঃ 
      মূলত জুয়া বলা হয়, যা লাভ ও লোকশানের মাঝে ঝুলন্ত থাকে, এমন অর্থের খেলার নাম  জুয়া।

      كُلُّ شَيْءٍ مِنَ الْقِمَارِ فَهُوَ مِنَ الْمَيْسِرِ حَتَّى لَعِبِ الصِّبْيَانِ بِالْجَوْزِ.
      প্রত্যেক বাজি মাইছির তথা জুয়ার অন্তর্ভূক্ত এমনকি শিশুদের হারজিতের খেলাও জুয়ার অন্তর্ভূক্ত। [তাফসীরে ইবনে কাসীর-২/১১৬, সূরা মায়িদা, আয়াত নং-৯০-৯৩]
      ,
      শরীয়তের বিধান মতে জুয়া স্পষ্ট আকারে হারাম।

      মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

      يَسْأَلُونَكَ عَنِ الْخَمْرِ وَالْمَيْسِرِ ۖ قُلْ فِيهِمَا إِثْمٌ كَبِيرٌ وَمَنَافِعُ لِلنَّاسِ وَإِثْمُهُمَا أَكْبَرُ مِن نَّفْعِهِمَا  [٢:٢١٩]

      তারা তোমাকে মদ ও জুয়া সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দাও, এতদুভয়ের মধ্যে রয়েছে মহাপাপ। আর মানুষের জন্যে উপকারিতাও রয়েছে,তবে এগুলোর পাপ উপকারিতা অপেক্ষা অনেক বড়। [সূরা বাকারা-২১৯]

      يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ [٥:٩٠]
      إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَن يُوقِعَ بَيْنَكُمُ الْعَدَاوَةَ وَالْبَغْضَاءَ فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَن ذِكْرِ اللَّهِ وَعَنِ الصَّلَاةِ ۖ فَهَلْ أَنتُم مُّنتَهُونَ [٥:٩١]

      হে মুমিনগণ,এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।
      শয়তান তো চায়, মদ ও জুয়ার মাধ্যমে তোমাদের পরস্পরের মাঝে শুত্রুতা ও বিদ্বেষ সঞ্চারিত করে দিতে এবং আল্লাহর স্মরণ ও নামায থেকে তোমাদেরকে বিরত রাখতে। অতএব, তোমরা এখন ও কি নিবৃত্ত হবে? [সূরা মায়িদা-৯০-৯১]

      আরো জানুনঃ  

      ★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
      প্রশ্নে উল্লেখিত ছুরতে যারা যারা ৩৯৯+ টাকার বই কিনবে,সকলেই যেহেতু ৩৯৯+ টাকার বই পাবেই।
      এখানে কাহারো লোকসান নেই।
      তাই এটি জুয়া নয়।
      ,
      এখানে যেই মোটর সাইকেল, স্মার্টফোন ইত্যাদি দেওয়া হচ্ছে,এটি কোম্পানির পক্ষ থেকে পুরুস্কার ধরা হবে।
      এটি জায়েজ আছে।  


      (আল্লাহ-ই ভালো জানেন)

      ------------------------
      মুফতী ওলি উল্লাহ
      ইফতা বিভাগ
      Islamic Online Madrasah(IOM)

      আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

      বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

      Related questions

      ...