আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
162 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
সপ্নটা আমার মা দেখেছে।
সে দেখলো যে সে ঘুমিয়ে রয়েছে। এমন সময় তার রুমে দুইজন লোক প্রবেশ করলো।সে শোয়া থেকে উঠে তারা চেহারা বরাবর একজন লোক দাড়ানো। মা তাকে চিনেনা।পাশের লোকটি মা কে বললো ইনি  নবীজি (সাঃ)।তখন মা পাশের লোকটির দিকে তাকলেন তখন প্রথম লোকটি(যাকে নবীজি( সাঃ)পরিচয় দিলেন তিনি) বললেন উনি ওমর।তারপর প্রথম লোকটি আম্মুকে বললো শুয়ে আছো কেন? বেশি বেশি দূরুদ পড়ো।তারপর লোক দুইজন ঘর থেকে বের হয়ে যায়।আম্মু তাদের অনুসরণ করে ঘর থেকে বের হলে আর কাউকে দেখতে পায়নি।

(আমি আমার মাকে তাদের দৈহিক গঠন সম্পর্কে জিজ্ঞেস করি তিনি বললেন প্রথমজন লম্বা, নাক চিকন আর খাড়া,গায়ের রংঅনেক সুন্দর আর উজ্জ্বল, ঢিলেঢালা হালকা রঙের জামা পরা, স্বাস্থ্য মোটা না আবার চিকনও না মধ্যম।

আর দ্বিতীয়জনও লম্বা কিন্তু প্রথমজন থেকে স্বাস্থ্য একটু বেশি।)

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ  

أن أبا هريرة قال : سمعت النبي صلى الله عليه و سلم يقول ( من رآني في المنام فسيراني في اليقظة ولا يتمثل الشيطان بي 

হযতর আবূ হুরায়রা রাঃ বলেনঃ রাসূল সাঃ বলেছেনঃ যে ব্যক্তি আমাকে স্বপ্নযোগে দেখল, সে যেন আমাকে বাস্তবেই দেখল। কারণ শয়তান আমার আকৃতি ধারণ করতে পারে না। {সহীহ বুখারী, হাদীস নং-৬৫৯২, সহীহ মুসলিম, হাদীস নং-৬০৫৬, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৬০৫২, সুনানে আবু দাউদ, হাদীস নং-৫০২৫ , সুনানে দারেমী, হাদীস নং-২১৩৯, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩৯০৫, সুনানে তিরমিজী, হাদীস নং-২২৭৬}

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উল্লেখিত স্বপ্ন খুবই মুবারক স্বপ্ন। 
এমন স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে। 
শয়তানের পক্ষ থেকে নয়।
আপনার মায়ের জন্য করনীয় হলো তিনি মহান আল্লাহর শুকরিয়া আদায় করবেন। 

রাসূল সাঃ কে দেখেছে মানে তার আমল সুন্দর।
তিনি আরো বেশি বেশি সুন্নতের পাবন্দ হতে চেষ্টা করবেন। বেশি বেশি দরূদ শরীফ পাঠ করবেন। আল্লাহ তাআলা তাকে রাসূল সাঃ এর একজন সাচ্চা উম্মত ও প্রিয়ভাজনদের কাতারে শামিল করেই ইনশাআল্লাহ হাশর করাবেন।

বেশি বেশি দরূদ পাঠ এবং সুন্নতের পাবন্দি রক্ষা করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবেন। কোন সুন্নতের প্রতি যেন অবহেলা না হয়। আল্লাহ তাআলা তার মঙ্গল করুন।
,
রাসূল সাঃ এর আকৃতি শয়তান ধারণ করতে পারে না। তাই স্বপ্নে রাসূল সাঃ দৃষ্টিগোচর হয়েছে বলে প্রবল ধারনা হলে, বুঝতে হবে রাসূল সাঃ কেই দেখছে। অন্য কাউকে নয়।

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...