আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
1,206 views
in পবিত্রতা (Purity) by (30 points)
গোসলের ক্ষেত্র কতটুকু পানি ব্যবহার করা উত্তম? কি পরিমান পানি খরচ করলে তা অপচয় বলে বিবেচিত হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
উত্তর
بسم الله الرحمن الرحيم  

গোসলের ক্ষেত্রে রাসুল সাঃ থেকে এক ছা' (যার পরিমান হলো প্রায় সাড়ে তিন লিটার)  পরিমান পানি ব্যবহার করা ছহিহ হাদীস থেকে প্রমানিত আছে।
এটা মাসনুন গোসলের সর্বনিম্ন পরিমান।
(কেননা কিছু রেওয়ায়েত দ্বারা গোসলের সময় রাসুল সাঃ এর থেকে তিন ছা' আনুমানিক সাড়ে দশ লিটার মতো পানি ব্যবহারের কথা বলা হয়েছে।) 
পানি ব্যবহার এর এই সীমা এমন জরূরী নয় যে এই চেয়ে বেশি পানি ব্যবহার কে সুন্নাতের খেলাফ বলা হবে।
 তাই যদি কোনো ব্যাক্তি গোসলের ভিতর এর চেয়ে বেশি পানি ব্যবহার করে প্রয়োজনের খাতিরে বা ইতমিনানে কলব (অন্তর তুষ্টি) এর জন্য,তাহলে তাকে সুন্নাত তরক কারী (সুন্নত ছেড়ে দিয়েছে) বলা যাবেনা।
  হ্যাঁ যদি প্রয়োজন ব্যাতিত বেশি পানি ব্যবহার করে,সেটাকে সুন্নাতের খেলাফ বলা হবে।
 (কিতাবুন নাওয়াজেল ৩/৫৪. ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ ৮/ ১২৩. ফাতাওয়ায়ে রশিদিয়্যাহ  ২/১৬ মাকতাবায়ে রহিমিয়্যাহ দেওবন্দ) 

,
★রাসুল (সা.) এক ‘মুদ্দ’ (প্রায় ১ লিটার বা ৭৯৬ মিলি সমপরিমাণ) পানি দিয়ে অজু সারতেন বলে হাদিসে রয়েছে। 

সাধারণত আমাদের দেশে গোসল  করতে গিয়ে অনেকেই প্রয়োজনের চেয়ে কয়েক গুণ বেশি পানি অপচয় করছেন। অথচ জীবনের সবক্ষেত্রে অপচয় রোধ করে মিতব্যয়ী হওয়ার তাগিদ রয়েছে কোরআনে কারিমে। কোরআনে বলা হয়েছে, ‘তোমরা খাও, পান করো; কিন্তু অপচয় কোরো না। নিশ্চয়ই আল্লাহতায়ালা অপচয়কারীকে পছন্দ করেন না।’ (সুরা আরাফ : ৩১)।

★উল্লেখ্য যে অযু গোসলের ক্ষেত্রে  প্রয়োজনের চেয়ে অতিরিক্ত ব্যবহারকেই অপচয় হিসেবে  ধরা হবে ।  
তাই সেটা যেই পরিমান হোকনা কেনো। 
,
হাদীস শরীফে এসেছে   
عن عائشۃ رضي اللّٰہ عنہا أن رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم کان یغتسل من إنائٍ ہو الفَرَقُ من الجنابۃ … قال قتیبۃ، قال سفیان: والفرق ثلاثۃ آصع۔ (صحیح مسلم ۱؍۱۴۸)
যার সারমর্ম হলো রাসুল সাঃ জানাবত থেকে পবিত্রতার জন্য যেই পাত্র থেকে গোসল করতেন, সেটা তিন ছা'
,
মুসলিম শরীফে এসেছে  
عن أنس بن مالک رضي اللّٰہ عنہ قال: کان رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم یتوضأ بالمد ویغتسل بالصاع إلی خمسۃ أمداد۔ (صحیح مسلم ۱؍۱۴۹)
যার সারমর্ম হলো রাসুল সাঃ এক মুদ দ্বারা অযু করতেন,আর ৫ ছা' দ্বারা গোসল করতেন। 
,

عن سفینۃ قال : کان رسول اللّٰہ ا یُغَسِّلہ الصاعُ من الماء من الجنابۃ ویوضئہ المدُ۔ (صحیح مسلم ۱؍۱۴۹، ومثلہ في سنن ابن ماجۃ / کتاب الطہارۃ وسننہا رقم: ۲۶۷)
 যার সারমর্ম হলো রাসুল সাঃ এক ছা' দ্বারা গোসল করতেন,এবং এক মুদ পানির দ্বারা অযু করতেন।   

عن ابن عمر رضي اللّٰہ عنہ قال: رأی رسول اللّٰہ رجلا یتوضأ فقال: ’’لاتسرف، لا تسرف‘‘۔ (سنن ابن ماجۃ / کتاب الطہارۃ وسننہا حدیث: ۴۲۴)
রাসুল (সা.) বলেন, ‘প্রয়োজনের অতিরিক্ত পানি ব্যয় করোনা।’ (সুনানে আবি দাউদ, হাদিস : ৩৪৭৮)
,

عن عبد اللّٰہ بن عمرو رضي اللّٰہ عنہما أن رسول اللّٰہ مر بسعد، وہو یتوضأ، فقال: ’’ما ہذا السرف؟‘‘ فقال: أفي الوضوء إسراف؟ قال: ’’نعم، وإن کنت علی نہر جار‘‘۔ (سنن ابن ماجۃ / کتاب الطہارۃ وسننہا حدیث: ۴۲۵)
আবদুল্লাহ ইবনে উমর (রা.) সূত্রে বর্ণিত আছে; একবার রাসুল (সা.) হজরত সাদ (রা.)-এর পাশ কেটে যাচ্ছিলেন। এ সময় সাদ (রা.) অজু করছিলেন। তার অজুতে পানি বেশি ব্যয় হচ্ছিল। প্রিয়তম রাসুল (সা.) তা দেখে বললেন, ‘কেন এই অপচয়?’ সাদ (রা.) আরজ করলেন ‘ইয়া রাসুলাল্লাহ! অজুতেও কি অপচয় হয়?’ রাসুল (সা.) বললেন ‘হ্যাঁ, এমনকি বহমান নদীতে অজু করলেও।’ (সুনানে ইবনে মাজাহ : ৪২৫)
,
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ   
وما في ظاہر الروایۃ من أن أدنی ما یکفي في الغسل صاع، وفي الوضوء مد للحدیث المتفق علیہ۔ ’’کان ا یتوضأ بالمد ویغتسل بالصاع إلی خمسۃ أمداد‘‘۔ لیس بتقدیر لازم بل ہو بیان أدنی القدر المسنون۔
قال في البحر الرائق: حتی إن من أسبغ بدون ذٰلک أجزأہ وإن لم یکفہ زاد علیہ لأن طباع الناس وأحوالہم مختلفۃ وبہ جزم في الإمداد وغیرہ۔ (شامي، کتاب الطہارۃ / مطلب في تحریر الصاع والمد والرطل ۱؍۱۵۹ کراچی، ۱؍۲۹۵ زکریا)
যার সারমর্ম হলো গোসলের ক্ষেত্রে এক ছা' সমপরিমাণ পানি ব্যবহার করা এটা সর্বনিম্ন পরিমান।    

ویکرہ الإسراف فیہ تحریماً لو بماء النہر أو المملوک بہ، أما الموقوف علی من یتطہر بہ ومنہ ماء المدارس فحرام۔ (حاشیۃ الطحطاوي علی مراقي الفلاح ۴۵ کراچی)
অযু গোসলের ক্ষেত্রে পানির অপচয় মাকরুহ।  

ومن الأدب أن لایسرف ولایقتر، ہٰکذا ذکر شمس الأئمۃ الحلواني: ہٰذا سنۃ۔ (الفتاویٰ التاتارخانیۃ ۱؍۲۲۷ رقم: ۱۱۶ زکریا)
অযু গোসল এর আদব হলো পানির অপচয় না করা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...