আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
228 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম।

১) আমার দাদু বাড়িতে বাড়ির এক কর্ণারে আমার বড় বাবা মানে দাদীর বাবার কবর আছে, একটাই কবর বাড়িতে, অনেকে বলে এই কবরে নাকি অনেক ভয়ানক কিছু দেখে(হয়তো বা খারাপ জ্বীনের কাজ হতে পারে, আল্লাহই ভালো জানেন)। বর্তমানে আমার ভাই আমার আব্বুর জায়গায় ঘর তুলছে(নির্মাণাধীন), আমাদের ঘরটির অবস্থান উক্ত কবরের ঠিক পাশে, অর্থাৎ এক দুই হাত প্রায় দূরত্ব হবে কবরের পাশে ঘরের। এভাবে ঘর তোলা কি ঠিক? এতে কোনো বিধিনিষেধ আছে? ঘরটা কবরের উপরে নয়, বরং ঠিক পাশে অবস্থিত।


২) ঘরে বাদ্যযন্ত্র যেমন হারমোনিয়াম, একতারা, ঢোল, তবলা, গিটার, বাঁশি ইত্যাদি থাকলে কি রহমতের ফেরেশতা আসেনা? এবং কোনো বাসার মধ্যে নির্দিষ্ট কোনো ঘরে যেমন বেড রুমে একটা প্রাণীর ছবি থাকলে কি সম্পূর্ণ বাসাতেই ফেরেশতা আসা বন্ধ থাকে নাকি শুধু মাত্র ঐ নির্দিষ্ট রুম টি তেই ফেরেশতা আসা বন্ধ থাকে?


জাযাকুমুল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (714,440 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কবরের পাশে ঘর তুলতে কোনো সমস্যা নাই। https://www.ifatwa.info/1587 নং ফাতাওয়ায় বলেছি যে,
ولا ينبغي إخراج الميت من القبر بعد ما دفن إلا إذا كانت الأرض مغصوبة أو أخذت بشفعة، كذا في فتاوى قاضي خان- إذا دفن الميت في أرض غيره بغير إذن مالكها فالمالك بالخيار إن شاء أمر بإخراج الميت وإن شاء سوى الأرض وزرع فيها، كذا في التجنيس.
দাফন করার পর কবর থেকে লাশ বের করা উচিৎ নয়।তবে যদি জোরদখলের মাধ্যমে কোনো স্থানে কাউকে দাফন করা হয়,বা উক্ত দাফনকৃত স্থানকে কেউ শুফ'আর দাবীর মাধ্যমে নিজের মালিকানায় নিয়ে নেয়,তাহলে এমতাবস্থায় উক্ত কবরস্থান থেকে লাশকে অন্যত্র স্থানান্তর করার অনুমোদন শরীয়তে রয়েছে।(ফাতাওয়ায়ে কাযিখান)যদি কাউকে অন্যর জায়গায় মালিকের অনুমতি ব্যতীত দাফন করা হয়ে থাকে,তাহলে মালিকের এখতিয়ার থাকবে,সে চাইলে তার জায়গা থেকে লাশকে বের করার নির্দেশ প্রদাণ করবে।অথবা চাইলে সে কবরের চিন্থকে মিটিয়ে সে জায়গাকে সমান করে সেখানে ক্ষেত-কৃষিও করতে পারবে।(তাজনীস)(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৫৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কবরের পাশে ঘর বানাতে কোনো বিধিনিষেধ নাই।এমনকি কবর বেশ পুরাতন হলে,ঠিক কবরের উপরেও ক্ষেতকৃষি ইত্যাদি করাও নাজায়েয হবে না।

(২)
কোনো ঘরে হারমোনিয়াম, একতারা, ঢোল, তবলা, গিটার, বাঁশি থাকলে যদিও ফিরিশতা ঘরে আসা না আসার কথা হাদীসে নেই, তবে এটা নিশ্চিত যে, এগুলো শয়তানের যন্ত্র।হ্যা, ঘরে ছবি থাকলে ফিরিস্তা প্রবেশ করে না।ঘরের যে রুমে ছবি থাকবে,শুধুমাত্র সেই রুমেই ফিরিশতা আসবে না। হ্যা,ঘরের অন্যান্য রুমে ফিরিশতা আসতে কোনো বাধ্যবাধকতা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...