জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম
শরীয়তের বিধান মতে ইচ্ছাপূর্বক ভাবে ধারালো অস্ত্র দ্বারা অন্যায় ভাবে যেই হত্যা হবে,যাকে কতলে আমদ বলা হয়,সেক্ষেত্রে শুধু কিসাস আসবে।
হত্যার অন্যান্য ছুরতে কিসাস আসবেনা।
তবে অন্যান্য ছুরতে দিয়ত,কাফফারা সহ আরো কিছু বিষয় আবশ্যকীয় হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ
أَخْبَرَنَا أَبُو الْأَزْهَرِ أَحْمَدُ بْنُ الْأَزْهَرِ النَّيْسَابُورِيُّ قَالَ حَدَّثَنَا إِسْحَقُ بْنُ سُلَيْمَانَ الرَّازِيُّ قَالَ أَنْبَأَنَا الْمُغِيرَةُ بْنُ مُسْلِمٍ عَنْ مَطَرٍ الْوَرَّاقِ عَنْ نَافِعٍ عَنْ ابْنِ عُمَرَ أَنَّ عُثْمَانَ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ لَا يَحِلُّ دَمُ امْرِئٍ مُسْلِمٍ إِلَّا بِإِحْدَى ثَلَاثٍ رَجُلٌ زَنَى بَعْدَ إِحْصَانِهِ فَعَلَيْهِ الرَّجْمُ أَوْ قَتَلَ عَمْدًا فَعَلَيْهِ الْقَوَدُ أَوْ ارْتَدَّ بَعْدَ إِسْلَامِهِ فَعَلَيْهِ الْقَتْلُ
আবূ আযহার আহমদ ইবন আযহার নিশাপুরী (রহঃ) ... ইবন উমর (রাঃ) উসমান (রাঃ) থেকে বর্ণনা করেন যে, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ তিন কারণ ব্যতীত কোন মুসলমানকে হত্যা করা বৈধ নয়ঃ (১) যে ব্যক্তি বিবাহিত হওয়া সত্ত্বেও ব্যভিচার করে, তাকে রজম করা হবে; (২) যে ব্যক্তি স্বেচ্ছায় অন্যকে হত্যা করে, তার কিসাস নেয়া হবে; (৩) যে ইসলাম গ্রহণ করার পর মুরতাদ হয়, তাকে হত্যা করা হবে।
(নাসায়ী ৪০৫৮.মুসনাদে আহমাদ)
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যিনাকারির উপর কিসাস আসবেনা।
তবে সে যদি বিবাহিত পুরুষ হয়,তাহলে ইসলামী শরীয়াহ মোতাবেক তার শাস্তি হবে রজম, প্রস্তরাঘাতে মৃত্যুদন্ড।