আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
কুরআনের আয়াত দলিল হিসেবে নেওয়ার বিধান জানতে চাই। আপনাদের একটা ফতোয়া https://ifatwa.info/10814/?show=10814#q10814 তে আপনি উপদেশ দেয়ার ক্ষেত্রে নিজে সেটা করে এরপর অন্যকে উপদেশ দেয়ার ব্যাপারে ফতোয়া দিতে গিয়ে সূরা সফ এর ২-৩ নং আয়াত এনেছেন। কিন্তু এই আয়াতের তাফসির খুললে দেখা যায় এখানে ওয়াদা রক্ষার প্রেক্ষাপটে আয়াতটি নাজিল হয়েছে! তাহলে এই আয়াতটি কি উপদেশের ক্ষেত্রে প্রযোজ্য? আয়াতকে দলিল হিসেবে বিবেচনা করতে তো তাফসির বিবেচ্য হয়। এই আয়াতের প্রেক্ষাপট অনুযায়ী তো এখানে এটা প্রযোজ্য না। তাহলে এটা দলিল হিসেবে নিলেন কেনো?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/28918 নং ফাতাওয়ায় বলেছি যে,
কুরআনের কোনো আয়াতের শানে নুযুল বা উদ্দেশ্য নির্দিষ্ট কোনো ব্যক্তি হলে, এই আয়াতের হুকুম হল, ব্যাপক। সুতরাং যে সমস্ত আয়াতে নবীকে উদ্দেশ্য করে বলা হয়েছে,  সেই সব আয়াতের হুকুম ব্যাপক।হ্যা, প্রমাণিত ও বিশুদ্ধ কোনো দলীল প্রমাণের দ্বারা রাসূলুল্লাহ সাঃ এর সাথে বা কোনো ঘটনার সাথে কোনো আয়াত খাস হয়ে গেলে, সেই আয়াতের হুকুম রাসূলুল্লাহ সাঃ বা ঐ ঘটনার সাথে খাস হয়ে থাকবে।নতুবা হুকুম সাধারণত ব্যাপকতর হয়েই থাকবে।

আল্লামা সুবকি রাহ বলেন,
" إذا عرفت أن الأرجح عندنا اعتبار عموم اللفظ دون خصوص السبب ، فلا نعتقد أن ينسحب العموم في كل ما ورد وصدر ؛ بل إنما نعمم حيث لا معارض'
শানে নুযুল ধর্তব্য নয়।বরং শব্দের ব্যাপকতাই ধর্তব্য। সুতরাং যে বিষয়ে কোনো আয়াত নাযিল হবে,সেই বিষয়ের উপর আমরা আয়াতের হুকুমকে সীমাবদ্ধ করবো না, বরং আমরা আয়াতের হুকুমকে প্রত্যেক ঐ বিষয়ে প্রয়োগ করবো, যেখানে কোনো প্রতিবন্ধকতা থাকবে না। (আল আশবাহ ওয়ান-নাযায়ের-২/১৩৬)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ওয়াদা রক্ষার প্রেক্ষাপটে নাযিল হওয়া আয়াতকে উপদেশ প্রদান বিষয়ের ক্ষেত্রে প্রয়োগ করতে বাধা নেই যদি কোনো প্রতিবন্ধকতা না থাকে। আর এখানে কোনো প্রতিবন্ধকতা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...