আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
167 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
আসসালামু আলাইকুম।

একজনের বাসায় খাদেমা আছে।বয়স ৫৫। উনার ভাইয়ের ছেলে আছে মাহরাম। এখন উনি গ্রামে যাতায়াত করেন যে বাসায় কাজ করেন তাদের গাড়িতে, তাদের সাথেই। কারণ মাহরাম যে আছে তার পক্ষে সবসময় সম্ভব না তার ফুফুকে আনা নেয়া করা।এছাড়া অন্য জায়গায়ও তাদের সাথে উনাকে বেড়াতে নিয়ে যান।

এটা কি ঠিক হচ্ছে?

1 Answer

0 votes
by (675,600 points)
উত্তর
 وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

শরীয়তের বিধান হলো এমন বৃদ্ধা মহিলা যাকে দেখলে যৌনচাহিদা জাগ্রত  হয় না,তার সাথে মুসাফাহা করতে কোনো সমস্যা নেই,যদি পুরুষ নিজের উপর নিয়ন্ত্রন রাখতে সক্ষম হন।

যখন স্পর্শ করা জায়েয তখন তাকে নিয়ে সফর করাও জায়েয হবে।এবং তার সাথে নির্জনে অবস্থান করাও জায়েয হবে।

এ বিধান তখনই যখন উক্ত বৃদ্ধা মহিলা ও স্পর্শকারী পুরুষ উভয় নিজের উপর নিয়ন্ত্রন রাখতে সক্ষম হবেন।

নতুবা কখনো জায়েয হবে না।
,
বিস্তারিত জানুন
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে  ৫৫ বছর বয়সী খাদেমার অবস্থা যদি এমন হয় তাকে দেখলে যৌনচাহিদা জাগ্রত  হয় না,তাহলে
 তাকে নিয়ে সফর করাও জায়েয হবে।এবং তার সাথে বাড়িতে অবস্থান করাও জায়েয হবে,যদি পুরুষ নিজের উপর নিয়ন্ত্রন রাখতে সক্ষম হন।
,
অন্যথায়  মাহরামের উপস্থিতি আবশ্যক৷।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...