আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
289 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (24 points)
edited by
উস্তায , খুবই চিন্তিত বিষয়টি নিয়ে ।
ভাবির  আগের ঘরের বাচ্চার আর কিছু পার্সোনাল কারণে তার সাথে আমার ভাইয়ের ডিভোর্স হয়ে যাবে আর কয়েকদিনের মধ্যেই , ইনশা'আল্লাহ । ভাবি আমাদের বাসা থেকে আজ ১২দিন যাবত চলে গেছেন তার বাবার বাসায় । এখানে ভাইয়ের কিনে দেয়া বা এনে দেয়া এক জোড়া জুতা (প্রায় নতুন আছে এখনো) , নতুন কয়েক জোড়া মোজা আর কিছু পার্সোনাল জিনিসপত্র , তিনি যাওয়ার আগে তার সাথে নিয়ে যাননি । আর তাকে এসব ফিরিয়ে দিলেও আমার ভাইয়ের স্মৃতি গুলো মোছার জন্য ঐ ফেরত দেয়া জিনিসপত্র  তিনি নষ্ট করেও ফেলতে পারেন  , যা আমার মতে একপ্রকার অপচয় হয়ে যাবে । এখন আমার ভাইয়ের সাথে যেহেতু ডিভোর্সই হয়ে যাবে আর জিনিসপত্র গুলো যেহেতু তারই কেনা/আনা , ওগুলো ভাবিকে ফিরিয়ে দিলে , তার মাধ্যমে নষ্ট করে অপচয় করার আশঙ্কা থাকলে , ভাই যদি অনুমতি দেয় তাহলে ওগুলো কি আমাদের ঘরের অন্য কোনো মাহরাম মেয়েলোক ব্যবহার করতে পারবে কি ? এতে কি কোনো গুনাহ হওয়ার আশঙ্কা আছে?? নাকি ভাবিকে ফিরিয়ে দিলে ভালো হবে ? আর যদি ফিরিয়ে দেেয়ার কোনো পথ না থাকে , তখন কি করা উচিত ?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান হলো কাহারো সম্পদ তার সন্তুষ্টি ব্যাতিত ব্যবহার করা জায়েজ হবেনা। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনার ভাই যেহেতু উক্ত জিনিস গুলো আপনার ভাবির জন্য ক্রয় করে এনেছেন,এবং আপনার ভাবিকে দিয়েও দিয়েছেন।
সুতরাং সেই জিনিস গুলোর পূর্ণ মালিকানা এখন আপনার ভাবির।
এগুলো কোনোভাবেই ফিরিয়ে নেওয়া,বা আপনার ভাবির অনুমতি ছাড়া কাহারো ব্যবহার করা জায়েজ হবেনা।
   
আপনার ভাবি এগুলো যদি নষ্ট করে,ফেলে দেয়,তাতে গুনাহ তার হবে।
আপনাদের নয়।
,
তবে তার অনুমতি ছাড়া কেহই এগুলো ব্যবহার করতে পারবেনা।
,
হ্যাঁ যদি এর মধ্যে কিছু এমনি জিনিসও থাকে,যাহা ক্রয় করে এনে এখনো আপনার ভাই আপনার ভাবিকে হস্তান্তর করেননি,তাকে দেখাননি,স্রেফ বলেছেন যে দিবেন।
কিন্তু এখন তার হস্তগত হয়নি,তাহলে এক্ষেত্রে উক্ত জিনিসের মালিক আপনার ভাই থাকবে।
তাই ভাইকে বলে সেই জিনিস ব্যবহার আপনার জন্য বৈধ হবে।
সেই জিনিস আপনার ভাবিকে ফিরিয়ে দিতে হবেনা।
কেননা সে তার এখনো মালিকই হননি।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (24 points)
জাযাকাল্লাহু খাইরান ফিদ্ দুনিআ ওয়াল আখিরাহ
by (24 points)
আসসালামু 'আলাইকুম 

উস্তায , আমাদের এক আত্মীয়ের মাধ্যমে শুনেছি
তিনি কিছুটা দাবি সহকারে বলছেন যে আমাদের বাসায় তিনি কিছুই রেখে যাননি (ভাবি বলেছেন এ কথা) , তো অবস্থা এমন যে তাকে জিনিসগুলো ফিরিয়ে দিলেও নিবেন না , এমতাবস্থায় কি করা উচিত ???

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...