আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
141 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (39 points)
আমায় কিছু ফ্রেন্ড ক্রিকেট খেলতে ডাকলো। আমি খেললাম। আমি কোনো টাকা বাজি ধরি নি বা এর সাথেও নেই৷ জিতলে ওরা টাকা নেবে, হারলে ওরা টাকা দেবে। আমি শুধু খেলবো যাস্ট। টাকা বা বাজির মধ্যে আমার কোনো ইনভেস্টমেন্ট নেই।  আমি শুধুই খেলবো।

তবুও কি আমার এই ক্রিকেট খেলাটি হারাম হবে?

1 Answer

0 votes
by (696,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
শরীর ও মনকে সতেজ করে মনোযোগের সাথে ইবাদত করতে হালকা খেলাধুলার অনুমোদন শরীয়ত দিয়েছে।তবে লক্ষ্য রাখতে হবে যে,ফরয ওয়াজিব বিধান পালনে যাতে কোনো অসুবিধে না হয়।
খেলাধুলা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- 673

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই বোন!
প্রথমত গতানুগতিক ক্রিকেট খেলার অনুমোদন নেি।কেননা এ খেলা নামাযকে বাধা প্রদান করে।দ্বিতীয়ত আপনি যে দলের অন্তর্ভুক্ত হয়ে খেলার মনস্থ করছেন,তারা জুয়ায় লিপ্ত।যদিও আপনি সে জুয়ায় লেনদেন করছেন না।তথাপি আপনার দ্বারা জুয়ায় সাহায্য হচ্ছে।সে হিসেবে এমন খেলায় জয়েন হওয়া আপনার জন্য জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...