শরীয়তের বিধান হলো ওয়াতনে আসলী (স্থায়ী নিবাস) তে এক দিনের জন্য গেলেও পুরো নামাজ পড়তে হবে।
ব্যক্তি নিজের স্থায়ী নিবাসে গেলে কখনো মুসাফির হয়না। স্থায়ী নিবাস বলে এমন স্থানকে-“যেখানে ব্যক্তির বসবাসের জন্য স্থায়ী গৃহ থাকে, স্ত্রী সন্তান নিয়ে যেখানে সর্বদার জন্য থাকার নিবাস হয়”।
কেহ যদি নিজ আবাস স্থল থেকে ৭৭+ কিলোমিটার দুরত্বে কোথাও সফর করে , এবং সেখানে গিয়ে ১৫ দিনের কম থাকাত নিয়ত করে,তাহলে ব্যাক্তি মুসাফির হয়ে যাবে।
সেখানে সে কসরের নামাজ আদায় করবে।
,
আয়েশা রাযি. বলেন,
فُرِضَتِ الصَّلَاةُ رَكْعَتَيْنِ رَكْعَتَيْنِ فِي الْحَضَرِ وَالسَّفَرِ، فَأُقِرَّتْ صَلَاةُ السَّفَرِ، وَزِيدَ فِي صَلَاةِ الْحَضَرِ
মুকিম ও মুসাফির অবস্থায় নামায দু’দু রাক’আত ফরজ করা হয়েছিল। পরে সফরের নামায ঠিক রাখা হল কিন্তু মুকিমের নামাযে বৃদ্ধি করা হল। (বুখারী ১০৪০ মুসলিম ৬৮৫)
আর যদি সেখানে গিয়ে ১৫ দিন বা তার চেয়ে বেশি দিন থাকার নিয়ত করে অথবা এর কম দুরত্বে সফর করে,তাহলে ব্যাক্তি মুসাফির হবেনা।
তার কসর নামাজের সুযোগ নেই।
سنن أبى داود -صلاة السفر باب متى يقصر المسافر (1 / 465)حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَعْفَرٍ حَدَّثَنَا شُعْبَةُ عَنْ يَحْيَى بْنِ يَزِيدَ الْهُنَائِىِّ قَالَ سَأَلْتُ أَنَسَ بْنَ مَالِكٍ عَنْ قَصْرِ الصَّلاَةِ فَقَالَ أَنَسٌ كَانَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- إِذَا خَرَجَ مَسِيرَةَ ثَلاَثَةِ أَمْيَالٍ أَوْ ثَلاَثَةِ فَرَاسِخَ – شُعْبَةُ شَكَّ – يُصَلِّى رَكْعَتَيْنِ.
সারমর্মঃ যখন তিন ফারছাখ সফরের নিয়ত করে,তাহলে কসরের নামাজ পড়তে পারবে।
.
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যেখানে থাকেন, যদি সেই বাসা আর ঢাকায় ভাড়া নেওয়া বাসার মাঝে ৭৮ কিলোমিটার বা তার চেয়ে বেশি দুরত্বে হয়, তাহলে আপনি সেই ভাড়া নেওয়া ঢাকার বাসায় গিয়ে ১৫ দিনের কম থাকার নিয়ত করলে মুসাফির হবেন।
সেখানে কসরের নামাজ পড়বেন।।
,
আর যদি এতোটা দুরত্বে না হয়,অথবা ১৫ দিন বা তার চেয়ে বেশি দিন থাকার নিয়ত করেন,তাহলে ঢাকার বাসাতে গিয়ে পূর্ণ নামাজই আদায় করবেন।
(০২)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যদি আপনার বাবা আপনার নানার সেই বাড়িকেই ওয়াতলে আসলী তথা মূল বাড়ি হিসেবে গ্রহণ করে থাকে। অর্থাৎ সেখানেই তিনি স্থায়ী মূলত থাকবেন পরিবার নিয়ে।
আর নিজ দেশের বাড়িতে স্থায়ী ভাবে থাকার যদি কোনো নিয়ত না থাকে,স্থায়ী ভাবেই যদি দেশের বাসা ত্যাগ করে থাকে, তাহলে আপনার পিতা আপনার নানার বাসায় মুকিম হবেন।
তিনি পূর্ণ নামাজই আদায় করবেন।
,
আর যদি তিনি আপনার নানার বাসায় স্থায়ী ভাবে থাকার নিয়য় না করেন,অল্প কয়েকদিন যদি থাকার নিয়ত করেন,তাহলে দেশের বাসা থেকে আপনার নানার বাসার মাঝের দুরত্ব দেখতে হবে।
যদি ৭৮ কিলোমিটার বা তার চেয়ে বেশি দুরত্বে হয়, তাহলে আপনার বাবা আপনার নানার বাসায় গিয়ে ১৫ দিনের কম থাকার নিয়ত করলে মুসাফির হবেন।
সেখানে কসরের নামাজ পড়বেন।।
,
আর যদি এতোটা দুরত্বে না হয়,অথবা ১৫ দিন বা তার চেয়ে বেশি দিন থাকার নিয়ত করেন,তাহলে আপনার নানার বাসাতে গিয়ে তিনি পূর্ণ নামাজই আদায় করবেন।
فى رد المحتار- (الوطن الاصلى يبطل بمثله) ( قوله إذا لم يبق له بالأول أهل ) أي وإن بقي له فيه عقار قال في النهر : ولو نقل أهله ومتاعه وله دور في البلد لا تبقى وطنا له وقيل تبقى كذا في المحيط وغيره (رد المحتار-كتاب الصلاة، باب صلاة المسافر، مطلب في الوطن الأصلي ووطن الإقامة-2/614)
সারমর্মঃ ওয়াতনে আসলিতে যদি স্থায়ী আর না থাকার নিয়ত করে,এবং পরিবার সামানা যদি সেখানে আর না থাকে,তাহলে সেটা আর ওয়াতনে আসলি থাকবেনা।
অন্যথায় সেটা ওয়াতনে আসলি হিসেবেই থাকবে।