আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
edited by

১. কোন এপ্লিকেশন  বাংলাদেশে ব্যবহারের জন্য গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়নি সে সময়ে এমন এপ্লিকেশন এর ফাইল গুগল থেকে ডাউনলোড করে ইনস্টল করে ব্যবহার জায়েয হবে?কোম্পানি এভাবে ডাউলোড করেও ফাইল ব্যবহারের অনুমতি দেয়, কিন্তু বাংলাদেশের লোকেদের জন্য তখনো তারা অফিসিয়াল ভাবে এপ্লিকেশন প্লে স্টোরে (গুগল থেকে ডাউনলোড করলেও এপ্লিকেশনের সব একই থাকে) রিলিজ দেয়নি। এমন এপ্লিকেশন ব্যবহার করে ফেললেও পরবর্তীতে করণীয় কি,যেহেতু আমি আর্থিক কোন সেবা ভোগ করিনি,ফ্রি ইউজার ছিলাম,বর্তমানে তা বাংলাদেশের জন্য উন্মুক্ত এবং এপ্লিকেশন ইন্সটল করে ফ্রি ইউজার হিসেবে কিছু কিছু সুবিধা ব্যবহার করা যায়,সমস্ত  সুবিধা পেতে একাউন্ট খুলার কালে টাকা লাগে।

২. বাংলাদেশে উন্মুক্ত করার ও ১০-১১ মাস আগে উক্ত এপ ব্যবহারের জন্য আমি এবং আমার আরো বন্ধুরা মিলে একাউন্ট ক্রয়ের সিদ্ধান্ত নেই,আমাদের ক্রেডিট বা ডেবিট কার্ড না থাকায় ফেসবুক এ একজন বিক্রেতা খুজে পাই,উনি খুবই সুলভ মুল্যে ৬ মাসের জন্যে এপ্লিকেশন এর একাউন্ট বিক্রির অফার দিয়েছিলেন,আমরা তার থেকে একাউন্ট ক্রয় করি, উক্ত এপ্লিকেশন এর একাউন্ট তৈরি করতে ক্রেডিট/ডেবিট কার্ড বাধ্যতামুলক,প্রতি মাসে নির্দিষ্ট টাকা বিল দিতে হয় একাউন্টের ধরণ ভেদে,আমরা ভেবেছিলাম উক্ত ফেসবুক বিক্রেতা নিজেদের কার্ড ব্যবহার করে একাউন্ট খুলেছেন কোনোভাবে,৬ মাস পর একাউন্ট নিজে থেকেই বাতিল হয়ে যাবে,কিন্তু সেই বিক্রেতা কিভাবে কোন পদ্ধতিতে কোন এক বিদেশী লোকের কার্ড ব্যবহার করে একাউন্ট খুলে আমাদের দিয়েছে তা জানা নেই,৬ মাস পেরিয়ে ১৩ মাসে গিয়ে ঠেকলেও একাউন্ট বরাবরের মত সচল,বিল প্রতি মাসে নিজেই থেকেই পরিশোধ হয়ে যাচ্ছে,সেলার এর কার্ড হলে তো ৬ মাস পরেই আবার একাউন্ট মেয়াদ রিনিউ এর জন্য মেসেজ দিতো,সেলার কে যোগাযোগের সর্বোচ্চ চেষ্টা করেছি,তার ফেসবুক পেজ কিছুদিন পর একেবারে গায়েব,ফোন নাম্বারেও কল ধরলেন ই না,ফলে জানা সম্ভব হয়নি, এখন আমার ধারনা বিদেশী লোকের অজান্তেই তার কার্ড দিয়ে একাউন্ট তৈরি করে আমাদের কাছে বিক্রি করে দিয়েছে সেই ফেসবুক সেলার,বিদেশী লোকের অজান্তে তার কার্ড দিয়ে বিল দেওয়া হয়েছে এতদিন।

# আমরা যেহেতু ফেসবুক বিক্রেতার কাছ থেকে কিনেছি,বিদেশী লোক কে চিনি না,নাম জানি না,ঠিকানাও বের করা এখন অসম্ভব,সবকিছু খোজার সর্বোচ্চ চেষ্টা করেছি, ১ বছরের বেশি হবে ফেসবুক পেজের সাথে কথোপকথনের সব তথ্য মুছে গেছে,সেলার এর ফোন নাম্বার বাদে আর কোন তথ্যই কোথাও ছিলোনা,কল করলে একবার ও ধরেন নি।

-> এখন দুই পক্ষ থেকে এই ঘটনার দায় ভার কার হবে,হক নষ্টের দায় কার হবে,হক আদায় করবে কারা?

-> আমরা যেহেতু ১ম ৬ মাসের জন্য সেলারকে বিল দিয়েছিলাম, সে কিভাবে একাউন্ট খুলে দিবে,কার কার্ড দিয়ে তা নিয়ে কোন কিছুই জানায়নি,যদি আমাদের বন্ধুদের ও হক নষ্টের দায় নিতে হয় তবে কি চুক্তির ৬ মাসের জন্যও হক আদায় করতে হবে?আমরা তো সেলারের মাধ্যমে একাউন্ট নিয়েছি,৬ মাসের জন্যে তার চাওয়া টাকা তাকে দিয়েছি শুরুতেই।

-> মোট ১৩ মাস ব্যবহারের পরবর্তী ৫ মাস এর বিল নিজে থেকেই শোধ হয়েছে,কিন্তু আমাদের চুক্তি ১ম ৬ মাসের জন্যে ছিলো,পরের ৫  মাসেও আমার বন্ধুরা ব্যবহার করেছে,তাই ধরে নিয়েছি এই ৫ মাসের হক হয়ত  আমাদের হয়ত আদায় করতে হবে,আমি কি সঠিক ধারণা করছি? 

-> আমার এবং আমার বন্ধুদের যদি হক আদায় করতে হয় তবে  যদি সকলের অংশ আমি সম্পুর্ণ নিজে থেকে আদায় করে দেই,তবে সেটি কি জায়েয হবে? এই ব্যাপারে বন্ধু মহলে একজনের সাথে অনেক মনোমালিন্য হওয়ায় এই ব্যাপারে আর কোন কথা আবারো তুলতে চাচ্ছিনা,আবারো বন্ধুত্বে সমস্যা হওয়ার আশংকা করছি,তাদের এবং আমার আদায়ের পরিমাণ গোপনেই আমি আমার থেকে আদায় করে দিতে চাচ্ছি,এটি জায়েয আছে কি?

সম্পুর্ণ ঘটনার উপর উপর ভিত্তি করে আমার সমস্যাটির সমাধান জানালে অনেক উপকৃত হবো,জাজাকুমুল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
কোন এপ্লিকেশন  বাংলাদেশে ব্যবহারের জন্য গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়নি সে সময়ে এমন এপ্লিকেশন এর ফাইল গুগল থেকে ডাউনলোড করে ইনস্টল করার ক্ষেত্রে যদি কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা থাকে,তাহলে তাহা গুগল থেকে ডাউনলোড করে  ব্যবহার জায়েয হবেনা।

তবে উক্ত কোম্পানি যদি এভাবে ডাউলোড করেও ফাইল ব্যবহারের অনুমতি দেয়,তাহলে ডাউনলোড করা যাবে।
তাহা ব্যবহার করা জায়েজ হবে।  

(০২)
প্রশ্নের বিবরণ মতে বুঝা যায় যে উক্ত ব্যাক্তি যেভাবে কাজ করেছে,তার সবই ধোকা মূলক।
এহেন কাজ করা,তাকে দিয়ে করিয়ে নেওয়া কোনোটাই ইসলাম সমর্থন করেনা।
,
এগুলো উক্ত এপ্লিকেশন কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার শামিল যাহা ধোকার অন্তর্ভুক্ত। 
বিধায় এভাবে অবৈধভাবে টাকা দিয়ে তাহাকে দিয়ে কাজ করিয়ে নেওয়া বৈধ হয়নি।
আপনাদের এখন উক্ত এপ্লিকেশন ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ       

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
তবে আপনারা যেইভাবে ৩য় ব্যাক্তির মাধ্যমে কাজটা করে নিয়েছেন,সেটি যদি কর্তৃপক্ষের অনুমোদনকৃত হয়,তাহলে আপনার এইভাবে উক্ত এপ্লিকেশন ব্যবহার করা চালিয়ে যেতে পারবেন।
সমস্যা নেই।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (26 points)
edited by
আপনি পুরোপুরি বুঝেননি আমার প্রশ্নটি,এভাবে অন্যের কার্ড দিয়ে একাউন্ট কিনে ব্যবহার করা যাবে,কোম্পানি তার প্রাপ্য  অংশ পেয়ে গেলেই হবে,কিন্তু উক্ত সেলার কোম্পানি কে দিয়েছে ঠিকি কিন্তু প্রতারণার দ্বারা অন্য আরেক লোকের মাস্টারকার্ড নাম্বার ব্যবহার করেছে যা সেই ব্যক্তি হয়ত নিজে জানেও না,আমরা তো জানি যে সেলার প্রতি মাসে বিল দিচ্ছে তাই ওত মাথা ঘামাইনি,সেলার আমাদের থেকেও টাকা নিয়েছে কিন্তু নিজের কিছু খরচ না করে,মাসে মাসে নিজের কার্ড দিয়ে বিল না দিয়ে  আরেক অপরিচিত লোকের মাস্টারকার্ডে একাউন্ট লিংক করে দিয়েছে,৬ মাস হয়ে যাবার পরেও দেখি বিল অটো পরিশোধ হচ্ছেই এবং সেলার এমন প্রতারণার দ্বারা ব্যবসা করে গা ঢাকা দিয়েছে,এখন মাঝখান থেকে সেই মাস্টারকার্ড ধারী লোকের হক নষ্ট হয়নি কি? এর দায়ভার কার,সম্পুর্ণ একাউন্ট খুলা,আইডি বানানোর কাজ সেলার করেছে,এসব কাজ সর্বদা তারাই করে দেয় বাধ্যতামুলক ভাবে,কার্ড না থাকায় আমরা পারবো না,আমরা শুধু টাকা দিয়ে আইডি পাসওয়ার্ড নিয়ে ব্যবহার শুরু করেছি। এর আলোকে বাকি উত্তর গুলো আরেকবার দিলে অনেক উপকার হতো
জাজাকুমুল্লাহ খাইরান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...