আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
442 views
in সালাত(Prayer) by (42 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ।
আমার  2টি প্রশ্ন আছে জানালে উপকৃত হব।

1. ফরজ নামাযের শেষ বৈঠকে দরুদপাঠ করার সময় সন্দেহ হলো আমি দরুদের প্রথম অংশটা বাদ দিয়েছি তাই আবার পুনরায় শুরু থেকে দরুদ পাঠ করি। আমার উপর কি সাহু সেজদা ওয়াজিব হয়েছিলো? যদিও আমি সালাম ফিরানোর পর সাহু সেজদা আদায় করেছি।
2. আমি এবং আমার স্বামী আমরা কেউই জন্মবিরতিকরন প্রচলিত কোনো পদ্ধতি ব্যবহার করিনা। আজল করি। আজল করার জন্য সহবাসের শেষ পর্যায়ে কিছুক্ষণ হস্তমৈথুন করে বীর্য বাইরে ফেলি । এটা জায়েয হচ্ছে কিনা জানাবেন।
জাযাকাল্লহু খইরন।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
নামাজের শেষ বৈঠকে একাধিক বার দরুদ শরীফ পড়া অথবা দরুদ শরীফের প্রথম অংশকে পুনরায় পড়ার দ্বারা সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।
নামাজ শুদ্ধ হয়ে যাবে।
(আহসানুল ফাতওয়া ৪/২৯.ফাতাওয়ায়ে শামি ৬৯৩)

کرر التشہد في القعدۃ الأخیرۃ فلاسہو علیہ۔
(البحرالرائق، کتاب الصلاۃ، باب سجود السہو، زکریہ172/2,173ہندیۃ، 2/97کتاب الصلاۃ، الباب الثاني عشر في سجود السہو1/127/، جدید زکریا/1/186)
সারমর্মঃ
কেহ যদি শেষ বৈঠকে তাশাহুদ একাধিকবার পড়ে,তাহলে কোনো সেজদায়ে সাহু নেই।   

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত নামাজ হয়ে গিয়েছে। 
(তবে যেহেতু সেজদায়ে সাহু আবশ্যক ছিলোনা,তাও এটি অতিরিক্ত কাজ হয়েছে।)  

(০২)

শরীয়তের বিধান হলো আকীদা বিশুদ্ধ রেখে স্ত্রী সহবাসের সময় স্ত্রীর অনুমতিক্রমে আযলের অনুমতি রয়েছে। 
তবে রাসুলুল্লাহ সাঃ আযল করতে সাহাবায়ে কেরামদের অনুৎসাহিত করেছেন।

حَدَّثَنَا الْقَعْنَبِيُّ، عَنْ مَالِكٍ، عَنْ رَبِيعَةَ بْنِ أَبِي عَبْدِ الرَّحْمَنِ، عَنْ مُحَمَّدِ بْنِ يَحْيَى بْنِ حَبَّانَ، عَنِ ابْنِ مُحَيْرِيزٍ، قَالَ: دَخَلْتُ الْمَسْجِدَ فَرَأَيْتُ أَبَا سَعِيدٍ الْخُدْرِيَّ، فَجَلَسْتُ إِلَيْهِ فَسَأَلْتُهُ عَنِ العَزْلِ؟، فَقَالَ: أَبُو سَعِيدٍ خَرَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي غَزْوَةِ بَنِي الْمُصْطَلِقِ فَأَصَبْنَا سَبْيًا مِنْ سَبْيِ الْعَرَبِ فَاشْتَهَيْنَا النِّسَاءَ وَاشْتَدَّتْ عَلَيْنَا الْعُزْبَةُ وَأَحْبَبْنَا الْفِدَاءَ فَأَرَدْنَا أَنْ نَعْزِلَ، ثُمَّ قُلْنَا نَعْزِلُ وَرَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بَيْنَ أَظْهُرِنَا قَبْلَ أَنْ نَسْأَلَهُ عَنْ ذَلِكَ فَسَأَلْنَاهُ عَنْ ذَلِكَ، فَقَالَ: مَا عَلَيْكُمْ أَنْ لَا تَفْعَلُوا، مَا مِنْ نَسَمَةٍ كَائِنَةٍ إِلَى يَوْمِ الْقِيَامَةِ إِلَّا وَهِيَ كَائِنَةٌ

ইবনু মুহায়রিয (রহ.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমি মাসজিদে প্রবেশ করে সেখানে আবূ সাঈদ আল-খুদরী (রাযি.)-কে দেখতে পেয়ে তাঁর কাছে গিয়ে বসি এবং তাকে ‘আযল’ সম্পর্কে জিজ্ঞেস করি। আবূ সাঈদ (রাযি.) বলেন, আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে বনু মুসতালিকের যুদ্ধাভিযানে বের হই। তখন আমাদের হাতে কিছু মহিলা বন্দী হয়। ঐ সময় আমরা স্ত্রীদের থেকে দূরে অবস্থান করায় নারী বন্দীদের প্রতি আমাদের আকাঙ্ক্ষা বৃদ্ধি পায়। অতঃপর আমরা তাদেরকে অধিকমূল্যে বিক্রি করার ইচ্ছায় তাদের সাথে আযল করার সিদ্ধান্ত নিলাম। আমরা ভাবলাম, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের মাঝেই আছেন। কাজেই তাকে কিছু জিজ্ঞেস না করে আযল করা উচিত হবে না। সুতরাং আমরা এ বিষয়ে তাঁকে জিজ্ঞেস করলে তিনি বলেনঃ তোমরা এরূপ না করলে কি ক্ষতি? কেননা কিয়ামাত পর্যন্ত যারা সৃষ্টি হবে বলে নির্ধারিত তারা তো জন্মাবেই।
(আবু দাউদ ২১৭২)

قال الكاساني الحنفي رحمه الله :
" يكره للزوج أن يعزل عن امرأته الحرة بغير رضاها ؛ لأن الوطء عن إنزال سبب لحصول الولد ، ولها في الولد حق ، وبالعزل يفوت الولد ، فكان سببا لفوات حقها " .
انتهى من " بدائع الصنائع " (2/334) .

সারমর্মঃ
স্বামীর জন্য আযাদ স্ত্রীর সাথে আযল করা তার অনুমতি ব্যাতিত মাকরুহ।
কেননা সহবাস সন্তান অর্জনের কারন।
আর স্ত্রীরও এক্ষেত্রে হক রয়েছে।
আর আযলের দ্বারা সন্তান জন্মের বিষয়টি শেষ হয়ে যায়। সুতরাং এটি স্ত্রীর হক নষ্টের কারন।   

বিস্তারিত জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
সন্তানদের থাকা খাওয়া ইত্যাদির ব্যবস্থা করা যাবেনা,এহেন আকীদা নিয়ে আযল করা যাবেনা।
তবে আকীদা বিশুদ্ধ রেখে আপনারা আযল করতে পারবেন।
তবে প্রশ্নে উল্লেখ রয়েছে যে ""আজল করার জন্য সহবাসের শেষ পর্যায়ে কিছুক্ষণ হস্তমৈথুন করে বীর্য বাইরে ফেলি ""
এক্ষেত্রে স্ত্রী যদি স্বামীর লিঙ্গ হস্তমৈথুন করে দেয়,তাহলে এটি জায়েজ।

স্বামী নিজের লিঙ্গ মৈথুন করলে সেটি জায়েজ হবেনা।
কেননা স্বামীর জন্য নিজের লিঙ্গ মৈথুন করা জায়েজ নয়।
শরীয়তের এটির অনুমতি নেই। 
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আকীদা বিশুদ্ধ রেখে আযল করলে শেষ পর্যায়ে হস্তমৈথুনের প্রয়োজন হলে স্ত্রী হস্তমৈথুন করে দিবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 393 views
0 votes
1 answer 222 views
...