আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
reshown by
আজ আমার স্বামী সহবাস করতে আসলে হায়েজ থাকায় সে পিছনের দিক দিয়ে করেছে। আমিও নিরব সম্মতি দিয়েছিলাম কিন্তু এরপর থেকে আমার খুবই খারাপ লাগে। বিকেলে আমি এটা নিয়ে বিস্তারিত জানতে পারি এটা হারাম, কবিরা গুনাহ। আমি অনেক তওবা করেছি। আর জীবনও না করার শপথ নিয়েছি। এখন আমার কি কাফফারা আদায় করতে হবে? উল্লেখ্য উনি জানেন এটা হারাম, জেনে বুঝে তাও করে ফেলেছে উত্তেজনায় এবং এটা উনি আমার সাথে দুইবার করেছে, কাফফার কি দুইবার আদায় করতে হবে যদি থাকে?।

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন যে,
عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " مَنْ أَتَى حَائِضًا أَوِ امْرَأَةً فِي دُبُرِهَا أَوْ كَاهِنًا فَقَدْ كَفَرَ بِمَا أُنْزِلَ عَلَى مُحَمَّدٍ صلى الله عليه وسلم "
قَالَ أَبُو عِيسَى لاَ نَعْرِفُ هَذَا الْحَدِيثَ إِلاَّ مِنْ حَدِيثِ حَكِيمٍ الأَثْرَمِ عَنْ أَبِي تَمِيمَةَ الْهُجَيْمِيِّ عَنْ أَبِي هُرَيْرَةَ . وَإِنَّمَا مَعْنَى هَذَا عِنْدَ أَهْلِ الْعِلْمِ عَلَى التَّغْلِيظِ . وَقَدْ رُوِيَ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " مَنْ أَتَى حَائِضًا فَلْيَتَصَدَّقْ بِدِينَارٍ " . فَلَوْ كَانَ إِتْيَانُ الْحَائِضِ كُفْرًا لَمْ يُؤْمَرْ فِيهِ بِالْكَفَّارَةِ . وَضَعَّفَ مُحَمَّدٌ هَذَا الْحَدِيثَ مِنْ قِبَلِ إِسْنَادِهِ . وَأَبُو تَمِيمَةَ الْهُجَيْمِيُّ اسْمُهُ طَرِيفُ بْنُ مُجَالِدٍ .
নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন কেউ হায়য বিশিষ্ট মহিলার সাথে সঙ্গম করলে বা স্ত্রীর পশ্চাৎদ্বার দিয়ে মিলিত হলে বা গণকের কাছে গেলে সে যেন মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি অবতীর্ণ বিষয়সমূহের সাথে কুফরী করল। - ইবনু মাজাহ ৬৩৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১৩৫ [আল মাদানী প্রকাশনী]

ইমাম আবূ ঈসা তিরমিযী বলেনঃ হাকীম আল-আছরাম আবূ তামীম আল হুজায়মী আবূ হুরায়বা রাদিয়াল্লাহু আনহু এর সূত্র ছাড়া অন্য কোন সূত্রে এই হাদিসটি সম্পর্কে আমদের জানা নেই। আলিমগণ বলেন-এই হাদিসটির তাৎপর্য হল, এই বিষয়গুলি সম্পর্ক কঠোরতা প্রদর্শন। (এই ধরনের ব্যক্তি আসলেই কাফির হয়ে যাবে তা এর মর্ম নয়) রাসূল থেকে বর্ণিত আছে যে, কেউ যদি হায়য বিশিষ্ট মলিার সাথে সঙ্গমে লিপ্ত হয় যে যেন এক দ্বীনার সদকা করে দেয়। হায়য বিশিষ্ট স্ত্রীর সাথে সঙ্গত হওয়া যদি বাস্তবিকই কুফরী হত তবে এক দ্বীনার দিয়ে এক কাফফারার বিধান দেওয়ার কোন অর্থ হত না। ইমাম মুহাম্মদ আল বুখারী (রহঃ) সনদের দিকক থেকে হাদিসটিকে যঙ্গফ বলে আখ্যায়িত করেছেন। রাবী আবূ তামীম আল হুজায়মীর নাম হল তারীফ ইবনু মুজালিদ।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্ত্রীর পিছনের রাস্তা দিয়ে সহবাস করা হারাম ও জগন্যতম অপরাধ। কেউ করে নিলে তাকে তাওবাহ করতে হবে। কাফফারা আসবে কি না? এ সম্পর্কে উলামাদের মতবিরোধ থাকলেও বিশুদ্ধমতানুযায়ী অনুতপ্ত হয়ে তাওবাহ ইস্তেগফার করাই এর কাফফারা। এবং এটা হানাফি ফিকহের সিদ্ধান্ত। সুতরাং আপনারা স্বামী স্ত্রী উভয়ে তাওবাহ ইস্তেগফার করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 395 views
...