আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
edited by
আস সালামু আলাইকুম উস্তাদ,
আমি আজ ফজরের ওয়াক্তের কিছু সময় আগে অর্থাৎ শেষ রাত্রে একটা স্বপ্ন দেখেছি। আলহামদুলিল্লাহ! স্বপ্ন টি আমার জীবনে দেখা শ্রেষ্ঠ স্বপ্ন। স্বপ্ন টা দেখার পর আমার ঘুম ভেঙে যায় তখন ৪:৩০ (ভারতীয় সময়ানুযায়ী) তারপর আমি আল্লাহর প্রশংসা করে থাকি। স্বপ্নে আমি দেখছি যে, আমি সরাসরি প্রিয় নবী মুহাম্মদ মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর রওজা মুবারকে গিয়েছি। তবে উনার (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) রওজা মুবারক কেমন তার বর্ণনা আমার মনে নেই অস্পষ্ট তবে একটা ত্রিভুজাকৃতির একটি কবর হালকা স্পষ্ট হয়। আর তার চারিদিক সুন্দর মাবেল এর কারুকার্য খচিত, মেঝে-দেয়াল সমস্ত জায়গায় কারুকার্য করা। এরপর আমি সিড়ি দিয়ে একটা বিল্ডিং এ একেবারে শেষ ছাদে উঠি সেই বিল্ডিং টা দৈর্ঘ্য দিক দিয়ে অনেক উচ্চ আর প্রস্থের দিক দিয়ে অনেকটাই মসজিদের মিনারের মতো। আমি সেখানে উঠে আযান দিতে থাকি। আযানের বাক্য গুলো একেবারে স্পষ্ট মনে আছে বিশেষ করে 'হাইয়া আলাস সালাহ'-হাইয়া আলাল ফালাহ' এই দুটি বাক্য। যখন আজান দিচ্ছিলাম তখন আমাদের মসজিদের মুয়াজ্জিনকে দেখতে পাই আমর ঠিক নীচের তলার ছাদে। অনেক উচুঁ হওয়ায় আমার মাথা ঘুরতে থাকে এবং আমি সেখান থেকে হামাগুড়ি দিয়ে নামি। এরপর যখন রওজা থেকে চলে আসছি তখন আমি খুব কান্না করছিলাম। এরপর আমার ঘুম ভেঙে যায়। তবে আমার সাথে আমার আব্বুকে দেখেছি।
আমি কাল রাত্রে বিশেষ তেমন আমল করেনি এবং এই নিয়ে কোনো চিন্তাও করেনি। তবে কাল রাত্রে আমি আমার মা এর সাথে উচ্চস্বরে তর্ক করে ফেলি তখন ঈশার জামা'আতের সময় হয়ে গেছিলো কিন্তু আমি জামা'আতে যায়নি। আমার মনে হচ্ছিলো মায়ের জিল্লত নিয়ে আমি নামাজ পড়লে আমার নামাজ কীভাবে কবুল হবে এই ভেবে কাদতে থাকি এরপর মায়ের কাছে গিয়ে ক্ষমা চাই আর বলি আমি আজ থেকে আর তোমার সাথে কোনোদিন উচ্চস্বরে কথা বলবো না আমাকে তুমি ক্ষ মা করে দাও। মা আমাকে ক্ষ মা করে দেয় এবং দুআ করে। আর আমি আল্লাহকে দুআ তে বলি আমি যদি মা কে দেয়া ওয়াদা রাখতে পারি তাহলে তুমি দুনিয়া এবং আখিরাতে আমার এমন ভাবে সম্মান ও মর্যাদা বাড়িয়ে দেন যেন আল্লাহওয়ালারা আমাকে দেখে ঈষাৎ করে। এরপর আমি ঘুমিয়ে যায়। আল্লাহ ভালো জানেন। আমার পরিবারের আর্থিক অবস্থা উন্নত নয় এখন আমি
বেকার যুবক আমার জন্য হজ্ব ফরয নয়। আর আমি
জেনারেল শিক্ষিত। আলহামদুলিল্লাহ IOM তে আলিম ২ সেমিস্টারে পড়ছি।
ব্যখ্যা জানতে চাই।

উস্তাদ এই স্বপ্নের কথা এবং আপনার ব্যখ্যা আমার প্রিয়জনদের জানাতে পারবো?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
বিসমিল্লাহির রহমানির রহিম


হাদীস শরীফে এসেছে 

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، حَدَّثَنَا اللَّيْثُ، حَدَّثَنِي ابْنُ الْهَادِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ خَبَّابٍ، عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ " إِذَا رَأَى أَحَدُكُمْ رُؤْيَا يُحِبُّهَا فَإِنَّمَا هِيَ مِنَ اللَّهِ، فَلْيَحْمَدِ اللَّهَ عَلَيْهَا، وَلْيُحَدِّثْ بِهَا، وَإِذَا رَأَى غَيْرَ ذَلِكَ مِمَّا يَكْرَهُ، فَإِنَّمَا هِيَ مِنَ الشَّيْطَانِ، فَلْيَسْتَعِذْ مِنْ شَرِّهَا، وَلاَ يَذْكُرْهَا لأَحَدٍ، فَإِنَّهَا لاَ تَضُرُّهُ ".

আবূ সা‘ঈদ খুদরী (রাঃ) হতে বর্ণিত। তিনি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছেন, যেখন তোমাদের কেউ এমন স্বপ্ন দেখে, যা সে পছন্দ করে, তাহলে তা আল্লাহর পক্ষ থেকে। তাই সে যেন এ জন্য আল্লাহর প্রশংসা করে এবং অন্যের কাছে তা বর্ণনা করে। আর যদি এর বিপরীত অপছন্দনীয় কিছু দেখে, তাহলে তা শয়তানের পক্ষ থেকে। তাই সে যেন এর ক্ষতি থেকে আল্লাহর আশ্রয় চায়। আর কারো কাছে যেন তা বর্ণনা না করে। তাহলে এ স্বপ্ন তার কোন ক্ষতি করবে না। ( বুুুখারী ৬৯৮৫, ইসলামিক ফাউন্ডেশন- ৬৫১৪)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই
স্বপ্নে নিজেকে নবী মুহাম্মদ মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর রওজা মুবারক যিয়ারত করতে দেখা রওজা শরীফের প্রতি মুহাব্বতের আলামত।
উলামায়ে কেরামগন বলেছেন যে এরকম ব্যাক্তি সাধারণত রাসুল সাঃ এর রওজা শরীফ যিয়ারত করার,এবং হজ্জ, ওমরা করার সৌভাগ্য অর্জন করবে।

প্রশ্নে উল্লেখিত স্বপ্নের কারনে আপনি আল্লাহর শুকরিয়া আদায় করুন।  
আল্লাহ তায়ালা আপনাকে দ্রুত রাসুল সাঃ এর রওজা মোবারক যিয়ারত,  হজ্জ,ওমরা করার সৌভাগ্য অর্জন করার তওফিক দান করুন।
এবং বাইতুল্লাহ শরীফ,হারামাইন শরীফের বরকত লাভের তওফিক দান করুন।
আমিন।

★এই স্বপ্নের কথা ও ব্যাখ্যা আপনার প্রিয়জনদের জানাতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...