আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
edited by
আসসালামুআলাইকুম। আমি অনেক আগে প্রশ্ন করেছিলাম ক্যাডেট কলেজের ব্যাপারে। এখন আলহামদুলিল্লাহ আমি কলেজ থেকে চলে আসার চেষ্টা করছি। বাবামাও নিয়ে আসতে রাজি আল্লহর রহমাতে। কিন্তু কলেজ ঝামেলা করছে। তারা আমাকে আসতে দিতে চাচ্ছে না, থ্রেট দিচ্ছে যে আমাকে বাজে সার্টিফিকেট দিবে। তা দিক। সমস্যা নেই, কিন্তু আব্বা আম্ম এটা একদম চায় না। পারলে রেখে আসবে তবুও টিসিতে অন্যরকম কিছু লেখা যেন না থাকে সেটা তাদের লক্ষ্য। দুনিয়াবি সাইডে ঝামেলা হয় যে তেমন হলে। আবার ধর্মীয় ব্যাপারে চলে আসতে চাচ্ছি এটা জানলে হয়তো জঙ্গি লিস্টে এড করবে। মিলিটারি তো।
১) আমাকে একটু নসীহত করবেন, আমি কীভাবে তাদের সঙ্গে কথা বলবো, কীভাবে বাবামার সঙ্গে এই ব্যাপারে কথা বলবো, সদাচরণ বজায় রাখবো কীভাবে।
২) আমাকে কিছু আমল দিবেন, যেগুলো আমার এই ব্যাপারে সহায়ক হবে। এবং কীভাবে আমি আমার ঈমান শক্ত রাখতে পারি সেই ব্যাপারে নসীহত করবেন।
৩) অনেকে বলছে যেন আমি ইস্তেখারা করি কলেজ থেকে আসার জন্য। কিন্তু আমি করিনি। কারণ আমি যতদূর জানি হারাম কাজ করা যাবে কিনা এটা নিয়ে তো আর ইস্তেখারা হয় না :/ আর কলেজ তো হারাম। তাই আমি করিনি। আমার কি করা উচিত?
৪) আবার অনেকে বলছে কলেজ থেকে সরাসরি আসায জন্য দু'আ না করে যেটা কল্যাণকর সেটার জন্য দু'আ করা। আমার কি এটা উচিত হবে? ক্যাডেট কলেজ কি কখনো আমার জন্য কল্যাণকর হতে পারবে? এমন মনে করে যা কল্যাণকর তাই যেন হয় দু'আ করা কি উচিত হবে? নাকি সরাসরি চলে আসতে পারি যেন সেই দু'আ করবো?
৫) অনেকে বলছে বাইরে ফিৎনার ভিতরে থাকার চাইতে ওখানে মহিলা কলেজে থাকা ভালো। তাদের কথার কী জবাব দিব?

1 Answer

0 votes
by (696,720 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আরোও বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥ (
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)

আল্লাহ তাবারকা ওয়া তাআলা আরও বলেন:
ﻭَﺍﻟْﻤُﺆْﻣِﻨُﻮﻥَ ﻭَﺍﻟْﻤُﺆْﻣِﻨَﺎﺕُ ﺑَﻌْﻀُﻬُﻢْ ﺃَﻭْﻟِﻴَﺎﺀ ﺑَﻌْﺾٍ ﻳَﺄْﻣُﺮُﻭﻥَ ﺑِﺎﻟْﻤَﻌْﺮُﻭﻑِ ﻭَﻳَﻨْﻬَﻮْﻥَ ﻋَﻦِ ﺍﻟْﻤُﻨﻜَﺮِ ﻭَﻳُﻘِﻴﻤُﻮﻥَ ﺍﻟﺼَّﻼَﺓَ ﻭَﻳُﺆْﺗُﻮﻥَ ﺍﻟﺰَّﻛَﺎﺓَ ﻭَﻳُﻄِﻴﻌُﻮﻥَ ﺍﻟﻠَّﻪَ ﻭَﺭَﺳُﻮﻟَﻪُ ﺃُﻭْﻟَﺌِﻚَ ﺳَﻴَﺮْﺣَﻤُﻬُﻢُ ﺍﻟﻠَّﻪُ ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﻋَﺰِﻳﺰٌ ﺣَﻜِﻴﻢٌ ( ﺍﻟﺘﻮﺑﺔ : ٧١ (
আর মুমিন পুরুষ ও মুমিন নারীরা একে অপরের বন্ধু, তারা ভাল কাজের আদেশ দেয় আর অন্যায় কাজ থেকে নিষেধ করে, আর তারা সালাত কায়েম করে, জাকাত প্রদান করে এবং আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করে। এদেরকে আল্লাহ শীঘ্রই দয়া করবেন, নিশ্চয় আল্লাহ পরক্রমশালী, প্রজ্ঞাময়। (সূরা তাওবা: ৭১)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:
ﺍﻟﺪِّﻳْﻦُ ﺍﻟﻨَّﺼِﻴْﺤَﺔُ، ﻗُﻠْﻨَﺎ ﻟِﻤَﻦْ ﻗَﺎﻝَ ﻟﻠﻪِ ﻭَﻟِﻜِﺘَﺎﺑِﻪِ ﻭَﻟِﺮَﺳُﻮﻟِﻪِ ﻭَﻟِﺄﺋﻤَّﺔِ ﺍﻟْﻤُﺴْﻠِﻤِﻴﻦَ ﻭَﻋَﺎﻣَّﺘﻬِﻢْ . ( ﺭﻭﺍﻩ ﻣﺴﻠﻢ )
দীন হলো নসিহত। সাহাবিগণ বললেন, কার জন্য ? বললেন, আল্লাহর জন্য, তাঁর কিতাবের জন্য, তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জন্য, মুসলিমগণের নেতৃবর্গের জন্য এবং সাধারণ মুসলিমদের জন্য। (মুসলিম)


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনার মা বাবা দ্বীনের দরদ অন্তরে রেখে আপনাকে ওখান থেকে নিয়ে আসতে চাচ্ছেন, তাই এজন্য আপনি আল্লাহর কাছে শুকরিয়া জ্ঞাপন করুন।
আপনি হেকমত ও ধর্য্য সহকারে তাদের ওখানে থেকে ছুটি গ্রহণের চেষ্টা করুন।এরজন্য যত সময়ের প্রয়োজন হয়, আপনি অপেক্ষা করুন।আপনি কখনো দ্বীনের ব্যপারে উগ্রতা প্রদর্শন করবেন।হালাল হারামের ফাতাওয়া দিবেন না। তারা যে কাজকে জঙ্গি ইত্যাদি আখ্যা দেয়, সেই কাজের ধারে কাছেও যাবেন না।

তারা যা কিছুই করুক না কেন, আপনি শান্ত থেকে ধর্য্য সহকারে তাদের কাছে থেকে বিদায় গ্রহণের চেষ্টা করুন। যদি বিদায় গ্রহণ সম্ভব না হয়, তাহলে আপনি নির্ধারিত বিদায় পর্যন্ত ধর্য্য সহকারে অপেক্ষা করুন।আল্লাহ আপনাকে সাহায্য করুক। আমীন।

আপনার বর্ণিত স্বপ্ন মনের কল্পনা মাত্র।




(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...