আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
১.অসুস্থ বাবার সেবা করা নাকি ৪০দিনের চিল্লায় যাওয়া বেশি সওয়াবের কাজ?(সেবা করার মানুষ বাড়িতে আরো আছে)

২.মহিলার বাড়িতে পর্দার পরিবেশ না থাকায় সারাক্ষণ বুরকা পড়ে থাকাও সম্ভব নয় বিধায় জামা পায়জামা পড়েই উপরে নিকাব পড়ে মুখ ডেকে রাখলে পর্দা হবে?(পায়ের টাখনো,হাতের কব্জি আর চোখ দেখা যাবে।বুরকা না পরাতে পরিহিত জামা পায়জামাও দেখা যাবে)

৩.নামাজে ওয়াজিব ছুটে যাওয়ায় নামাজ কমপ্লিট করে শেষে শুধু ২টা সেজদা দিয়ে সাহু সিজদা আদায় করলে হবে?সবসময় এই নিয়ম ফলো করা যাবে? আমি হানাফী।
আর ওয়াজিব না ছুটলেও মনের সন্দেহে সাহু সিজদা দেয়া যাবে?

1 Answer

0 votes
by (681,320 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
পিতামাতার খোঁজ-খবর নেয়া; প্রয়োজনের সময় বিশেষ করে বার্ধক্যে তাদের পাশে থাকা,অসুস্থ হলে দেখাশোনা করা প্রয়োজনে তাদের খেদমত করা খুবই জরুরি।

মাতাপিতার দেখভাল করা ও তাদের সাথে উত্তম আচরণ করা শরীয়ত কর্তৃক ফরয ঘোষনা করা হয়েছে।

আল্লাহ তাআলা বলেন,

وَوَصَّيْنَا الْإِنسَانَ بِوَالِدَيْهِ إِحْسَانًا ۖ حَمَلَتْهُ أُمُّهُ كُرْهًا وَوَضَعَتْهُ كُرْهًا ۖ وَحَمْلُهُ وَفِصَالُهُ ثَلَاثُونَ شَهْرًا

“আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের আদেশ দিয়েছি। তার মা তাকে কষ্টসহকারে গর্ভে ধারণ করেছে এবং কষ্টসহকারে প্রসব করেছে। তাকে গর্ভে ধারণ করতে ও তার স্তন্য ছাড়তে লেগেছে ত্রিশ মাস।” (সূরা আহকাফ-১৫)

আল্লাহ তা'আলা আরও বলেন,

وَقَضَى رَبُّكَ أَلاَّ تَعْبُدُواْ إِلاَّ إِيَّاهُ وَبِالْوَالِدَيْنِ إِحْسَانًا إِمَّا يَبْلُغَنَّ عِندَكَ الْكِبَرَ أَحَدُهُمَا أَوْ كِلاَهُمَا فَلاَ تَقُل لَّهُمَآ أُفٍّ وَلاَ تَنْهَرْهُمَا وَقُل لَّهُمَا قَوْلاً كَرِيمًا

তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব-ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্ঠাচারপূর্ণ কথা।(সূরা বনী ইসরাঈল-২৩)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
নফল নামাজের তুলনায় মাতা পিতার খেদমত শরীয়তে বেশি জরুরি বলা হয়েছে।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে অবশ্যই অসুস্থ  পিতার খেদমত তার জন্য জরুরি হবে।
এতেই বেশি ছওয়াব হবে।
,
তবে যদি অসুস্থ পিতার খেদমতের জন্য অন্য কাউকে দায়িত্ব দিয়ে যায়, তাহলে সেটিকে নাজায়েজ বলা যাবেনা।
সেটি জায়েজ আছে।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে চিল্লায় যাওয়া জায়েজ আছে।
এতে সমস্যা নেই।     

(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে পর্দা হবে।
তবে হাতের তালু কব্জি সহ,পায়ের টাখনু সহ কোনো কাপড় বা মোজা ইত্যাদি ব্যবহার করে ঢাকার চেষ্টা চালিয়ে যেতে হবে।

(০৩)
ভুলে কোনো ওয়াজিব ছুটে গেলে এভাবে সেজদায়ে দিয়ে নামাজ শেষ করবেন।
 
তবে ওয়াজিব না ছুটলে মনের সন্দেহে সাহু সিজদা দেয়া যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...