মৌলিকভাবে পানির তিনটি গুণ রয়েছে। রং, স্বাদ ও গন্ধ। এ তিনটি গুণ পরিবর্তন হওয়া না হওয়ার উপর উক্ত পানি দ্বারা পবিত্রতা অর্জন করা না করা নির্ভর করে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا مَحْمُودُ بْنُ خَالِدٍ، وَالْعَبَّاسُ بْنُ الْوَلِيدِ الدِّمَشْقِيَّانِ، قَالاَ حَدَّثَنَا مَرْوَانُ بْنُ مُحَمَّدٍ، حَدَّثَنَا رِشْدِينُ، أَنْبَأَنَا مُعَاوِيَةُ بْنُ صَالِحٍ، عَنْ رَاشِدِ بْنِ سَعْدٍ، عَنْ أَبِي أُمَامَةَ الْبَاهِلِيِّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ " إِنَّ الْمَاءَ لاَ يُنَجِّسُهُ شَىْءٌ إِلاَّ مَا غَلَبَ عَلَى رِيحِهِ وَطَعْمِهِ وَلَوْنِهِ " .
আবূ উমামাহ আল-বাহিলী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন জিনিস পানিকে অপবিত্র করে না, যতক্ষণ না তার ঘ্রাণে, স্বাদে ও রং-এ পরিবর্তন আসে।
(সুনানে ইবনে মাজাহ ৫২১)
যদি ঐ পানির তিন গুণের তথা রং, স্বাদ, গন্ধ এর দুইটি গুণ পরিবর্তিত থাকে, তাহলে উক্ত পানি দ্বারা পবিত্রতা অর্জন করা যাবে না।
নতুবা যাবে।
অনেক সময় পানি পানি বাহ্যিকভাবে কালো দেখা গেলেও হাতে বা পাত্রে নিলে তা মোটামোটি পরিষ্কার দেখা যায়। তা থেকে বুঝা যায় যে, দূর থেকে বাহ্যিকভাবে কালো দেখা গেলেও মূলত তার রং পরিবর্তন হয়নি।
প্রশ্নে উল্লেখিত পানিও এমন হতে পারে।
حلبى كبير،صــــــــــ ৯০
(وتجوز الطهارة لماء…(والماء الذى يختلط به الأشنان أو الصابون أو الزعفران بشرط ان تكون الغلبة للماء من حيث الأجزاء ) (اذا لم يزل عنه إسم الماء) فحكمه (حكم الماء المطلق) يجوز الوضوء به والا فلا ولا عبرة بزوال اللون ولا الطعم ولاالريح…(ذكر فى الملتقط إذا القى الزاج فى الماء حتى اسود ولكن لم تذهب رقته جاز الوضوء به) مع تغير لونه وطعمه وريحه (وكذا العفص) إذا طرح فى الماء فاسود يجوز الوضوء به ما دامت رقته باقية.
সারমর্মঃ
যেই পানির সাথে সাবান,যাফরান ইত্যাদি মিশিয়ে গিয়েছে,সেখানে যদি পানিই বেশি থাকে,পানির নাম যদি দূর হয়ে না যায়,তাহলে সাধারণ পানির ন্যায় তার হুকুম হবে।
তার দ্বারা অযু জায়েজ হবে।
পানির রং,স্বাদ,গন্ধ চলে গেলেও সমস্যা নেই।
যদি পানির সাথে সালফেট,রসায়নিক পদার্থ মিশ্রিত হয়,কিন্তু পানির প্রবাহমান অবশিষ্ট থাকে,পানির রং,স্বাদ,গন্ধ চলে গেলেও সেই পানি দিয়ে অযু জায়েজ হবে।
হাশিয়াতুত তাহতাবী নামক কিতাবে বর্ণিত রয়েছে,
و " أما إذا بقي على رقته وسيلانه: فإنه " لا يضر " أي لا يمنع جواز الوضوء به " تغير أوصافه كلها بجامد:" خالطه بدون طبخ " كزعفران وفاكهة وورق شجر
পানি যদি পাতলা এবং বহমানযোগ্য থাকে,তাহলে এই পানি দ্বারা অজু গোসল বৈধ হওয়া নাজায়েয নয় যদি সেই পানির সমস্ত গুনাগুন কোনো জামিদ জিনিষ(পাক করা নয় এমন) দ্বারা পরিবর্তিত হয়ে যায়।যেমন জাফরান, ফলমূল এবং গাছের পাতা ইত্যাদি দ্বারা পরিবর্তিত হয়ে যাওয়া।(হাশিয়াতুত তাহতাবী-১/২৫)
বিস্তারিত জানুনঃ
★প্রশ্নে উল্লেখিত উক্ত পানির মধ্যে প্রবাহমান এর শক্তি বিদ্যমান রয়েছে,সেই পানি কিছুক্ষন রাখলে রং নিচে চলে আসে,পানিতে নাপাকির গন্ধ নেই, এবং উক্ত কালো পানি হাতে নিলে পানির কালারের মতোই মনে হয়।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সব কিছু বিবেচনা করে উক্ত পানি দিয়ে অযু গোসল করা যাবে।