আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in পবিত্রতা (Purity) by (10 points)
https://ifatwa.info/76003/

এটা আমার আগের প্রশ্ন ছিল

১)এখানে বলেছেন ঝর্ণায় কাপড় একবার ধুলেই পাক হবে। চিপতে হবে।তবে তিনবার চিপতে হবে না।

কিন্তু এর আগে ফতোয়ায় দেখেছিলাম প্রবাহিত পানিতে কাপড় পাক হওয়া সম্পর্কে ধারনা নিশ্চিত হয়ে আর চিপে পানি বের করতে হয় না।কোনটা সঠিক?

২) ঝর্নার পানি বা প্রবাহিত পানিতে ভালো মত নাপাক কাপড় ধোয়ার পর কাপড় না চিপলে যে পানি কাপড় থেকে টপকিয়ে পরে তা কি নাপাক হিসেবে গণ্য হবে?

৩) প্রবাহিত পানিতে নাপাক কাপড় ধোয়ার পর যদি চিপা শর্তই হয় তাহলে কতটুকু চিপতে হবে? বালতিতে কাপড় ধোয়ার পর যেভাবে নিংরায় সেভাবে কি চিপে পুরো পানি বের করতে হবে যাতে এরপর চিপলে আর কোনো পানি বের না হয়?

৪)কাপড় অনেকক্ষণ চিপার পরে দেখা যায় আর পানি টপকিয়ে পরে না কিন্তু চিপতে গেলে একটু একটু পানি বের হয়। যতবার চিপতে যাই ততবারই পানি বের হয়। এক্ষেত্রে পানি টপকানো বন্ধ হলেই কি পাক হয়ে যাবে নাকি যতক্ষণ চিপলে পানি বের হবে না ততক্ষণ চিপতে হবে?তাহলে তো অনেক সময় ও শক্তি লাগবে একটি নাপাক কাপড় ধুতে

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

وَحَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا هِشَامُ بْنُ عُرْوَةَ، ح وَحَدَّثَنِي مُحَمَّدُ بْنُ حَاتِمٍ، - وَاللَّفْظُ لَهُ - حَدَّثَنَا يَحْيَى بْنُ سَعِيدٍ، عَنْ هِشَامِ بْنِ عُرْوَةَ، قَالَ حَدَّثَتْنِي فَاطِمَةُ، عَنْ أَسْمَاءَ، قَالَتْ جَاءَتِ امْرَأَةٌ إِلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فَقَالَتْ إِحْدَانَا يُصِيبُ ثَوْبَهَا مِنْ دَمِ الْحَيْضَةِ كَيْفَ تَصْنَعُ بِهِ قَالَ " تَحُتُّهُ ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ ثُمَّ تَنْضَحُهُ ثُمَّ تُصَلِّي فِيهِ " .
আবূ বাকর ইবনু আবূ শাইবাহ ও মুহাম্মদ ইবনু হাতিম (রহঃ) ..... আসমা (রাযিঃ) থেকে বর্ণিত, একদিন একটি মহিলা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে এসে বলল, হে আল্লাহর রাসূল! আমাদের কারো যদি কাপড়ে হারিযের রক্ত লেগে যায় তখন সে কী করবে? তিনি বললেনঃ রক্তের জায়গাটি খুব ভালভাবে রগড়াবে, তারপর ঘষে পানি দিয়ে ভালভাবে ধুয়ে ফেলবে, তারপর ঐ কাপড় পরে সালাত আদায় করতে পারবে। (মুসলিম ৫৫২.ইসলামিক ফাউন্ডেশনঃ ৫৬৬, ইসলামিক সেন্টারঃ ৫৮২)

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ-

أَمَّا لَوْ غُسِلَ فِي غَدِيرٍ أَوْ صُبَّ عَلَيْهِ مَاءٌ كَثِيرٌ، أَوْ جَرَى عَلَيْهِ الْمَاءُ طَهُرَ مُطْلَقًا بِلَا شَرْطِ عَصْرٍ وَتَجْفِيفٍ وَتَكْرَارِ غَمْسٍ هُوَ الْمُخْتَارُ (الدر المختار مع رد المحتار-1/541-543، زكرريا، 1/332-333، سعيد)
সারমর্মঃ-
যদি পুকুরে ধোয়া হয়,অথবা তার উপর অনেক বেশি পানি ঢেলে দেয়া হয়,অথবা তার উপর পানি প্রবাহিত করে দেয়া হয়,সেক্ষেত্রে নিংড়ানো,শুকানো,একাধিকবার ডুবানোর শর্ত ছাড়াই মুতলাকান সেটি পাক হয়ে যাবে।
(ফাতাওয়ায়ে শামী ১/৫৪১-৫৪৩)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত মাসয়ালার ক্ষেত্রে নিংড়ানো আবশ্যক কিনা,এই ব্যপারে আমাদের ইমামমের মাঝে মতবিরোধ রয়েছে।
তাই প্রশ্নে উল্লেখিত উভয় ফতোয়াই সহীহ।

তাই এক্ষেত্রে যেকোনো মতের উপর আমল করা যাবে।
তবে এক্ষেত্রে একবার নিংড়ানের পরামর্শ থাকবে। 

(০২)
ঝর্নার পানি বা প্রবাহিত পানিতে ভালো মত নাপাক কাপড় ধোয়ার পর কাপড় না চিপলে যে পানি কাপড় থেকে টপকিয়ে পরে, তা নাপাক হিসেবে গণ্য হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا عَبْدَانُ، قَالَ أَخْبَرَنَا عَبْدُ اللَّهِ، قَالَ أَخْبَرَنَا عَمْرُو بْنُ مَيْمُونٍ الْجَزَرِيُّ، عَنْ سُلَيْمَانَ بْنِ يَسَارٍ، عَنْ عَائِشَةَ، قَالَتْ كُنْتُ أَغْسِلُ الْجَنَابَةَ مِنْ ثَوْبِ النَّبِيِّ صلى الله عليه وسلم، فَيَخْرُجُ إِلَى الصَّلاَةِ، وَإِنَّ بُقَعَ الْمَاءِ فِي ثَوْبِهِ.

‘আয়িশাহ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর কাপড় হতে অপবিত্রতার চিহ্ন ধুয়ে দিতাম এবং কাপড়ে ভিজা চিহ্ন নিয়ে তিনি সালাতে বের হতেন। 
(বুখারী ২২৯.২৩০, ২৩১, ২৩২; মুসলিম ২/৩২, হাঃ ২৮৯) (আধুনিক প্রকাশনীঃ ২২৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৯)

(০৩)
এটি মতবিরোধ পূর্ণ মাসয়ালা।
তাই এক্ষেত্রে যথাসম্ভব ভালোভাবে চিপার উপরে আমল করার পরামর্শ থাকবে। 

(০৪)
এক্ষেত্রে ১ম বার ভালোভাবে চিপে নেয়াই যথেষ্ট। 
বারবার চিপতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...