আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
2,130 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (8 points)
মুতারাম,
আমরা জানি, উম্মুল মু'মিনীন রা হচ্ছেন সব মুমীনের মা। বাকী ফাতিমা রাঃ কে অনেকেই মা ফাতিমা বলে সম্বোধন করে থাকে। আমার জানার বিষয় হলো, ফাতিমা রাঃ কে কি মা ফাতিমা বলা যাবে কি?
একটী অনলাইন সাইটে দেখলাম, সেখানে বলছে যে,মা ফাতেমা বলা যাবে না। এটি পুরোপুরি হারাম। মূলত, এটি শিয়াদের আকিদা। এই আকিদা শিরকি আকিদা। তাদের এই কথাকি সঠিক? দয়া করে জানালে অনেক উপকৃত হইতাম।

1 Answer

+1 vote
by (657,800 points)
উত্তর
بسم الله الرحمن الرحيم

“মা” শব্দটি অনেক সময়ই সম্মানসূচকভাবে ব্যবহৃত করা হয়। মা সম্মানিত ব্যক্তিত্ব। তাই আমরা অনেক সময়ই বলে থাকি, উক্ত মহিলা আমার মায়ের মত। এর মানে তিনি আমার আসল মা হয়ে যান না। বরং এটি সম্মান বুঝানোর জন্য বলে থাকি। এটাই আমাদের সমাজের রীতি।

হযরত ফাতিমা রাঃ কেও আমাদের দেশের মানুষ সম্মান প্রদর্শন হিসেবে মা বলে থাকেন। এতেও কোন সমস্যা নেই।
۔

★উল্লেখ্য যে  ফাতেমা রাঃ কে মা ফাতেমা বলে ডাকা শীয়াদের আকীদার মধ্যে পড়েনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
নবী মুমিনদের নিকট তাদের নিজেদের অপেক্ষা অধিক ঘনিষ্ঠ এবং তাঁর স্ত্রীগণ তাদের মাতা (Al-Ahzaab - 6)

তাই বলা যাবে... না... মা ফাতেমা.... 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...