আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
212 views
in সালাত(Prayer) by (31 points)
আসসালামু আলাইকুম।
১. নামাজে হাসলে যদি নিঃশ্বাসের মত আওয়াজ হয় যা বাইরে থেকে বুঝা যায় না যে সে হাসছে তবে কি উযু ভঙ্গ হবে?

২. চার রাকআত নামাজের দ্বিতীয় রাকআতে বৈঠক হয়েছে কি না ভুলে গেলে করণীয় কী? চতুর্থ রাকআত শেষে সাহু সিজদা দিলে নামাজ হয়ে যাবে?

৩. দুই সিজদা হয়েছে নাকি এক সিজদা হয়েছে এমন সন্দেহে পড়ে গেলে পরবর্তী রাকআতে তিন সিজদা করে নামাজ শেষে  সাহু সিজদা দিয়ে দিলে কি নামাজ শুদ্ধ হয়ে যাবে?

৪. শেষ বৈঠকে বসে যদি প্রবল সন্দেহ জাগে এটা তৃতীয় রাকআত ছিলো, চতুর্থ রাকআত পড়া হয়নি, তবে কি তাশাহহুদ পড়ে আবার উঠে আরেক রাকআত আদায় করে নামাজের শেষে সাহু সিজদা দিতে হবে? এভাবে কি নামাজ শুদ্ধ হবে?

৫. প্রথম রাকআত দাঁড়িয়ে আদায় করার পর দ্বিতীয় রাকআত বসে আদায় করা হলো। দ্বিতীয় রাকআতের সিজদার পর হাত বেঁধে ফেলার পর মনে পড়লো যে এখন তাশাহহুদ পড়তে হবে।  তখন যদি হাত ছেড়ে দিয়ে তাশাহহুদ পড়া  হয়, আর তৃতীয় চতুর্থ রাকআত স্বাভাবিক ভাবে পড়ে সালাম ফিরানো হয় তবে কি নামাজ শুদ্ধ হবে?  নাকি সাহু সিজদা ওয়াজিব হবে এখানে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
না এতে অযু ভেঙ্গে যাবেনা। 
বিস্তারিত জানুনঃ

(০২)
হ্যাঁ প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজ হয়ে যাবে।
,   
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَمْرٍو، عَنْ عَبْدِ اللهِ بْنِ الْوَلِيدِ، عَنْ سُفْيَانَ، عَنْ جَابِرٍ، - يَعْنِي الْجُعْفِيَّ - قَالَ حَدَّثَنَا الْمُغِيرَةُ بْنُ شُبَيْلٍ الأَحْمَسِيُّ، عَنْ قَيْسِ بْنِ أَبِي حَازِمٍ، عَنِ الْمُغِيرَةِ بْنِ شُعْبَةَ، قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " إِذَا قَامَ الإِمَامُ فِي الرَّكْعَتَيْنِ فَإِنْ ذَكَرَ قَبْلَ أَنْ يَسْتَوِيَ قَائِمًا فَلْيَجْلِسْ فَإِنِ اسْتَوَى قَائِمًا فَلَا يَجْلِسْ وَيَسْجُدُ سَجْدَتَىِ السَّهْوِ " .

মুগীরাহ ইবনু শু‘বাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দু’ রাক‘আতের পরে ইমাম দাঁড়িয়ে গেলে এবং সোজা হয়ে দাঁড়ানোর পূর্বেই তার স্মরণ হলে তিনি বসে যাবেন; কিন্তু সোজা হয়ে দাঁড়িয়ে গেলে তিনি বসবেন না, বরং সাহু সাজদাহ্ আদায় করবেন।
সহীহ : আবূ দাঊদ ১০৩৬, ইবনু মাজাহ্ ১২০৮, ইরওয়া ৪০৮।

বিস্তারিত জানুনঃ 

(০৩)
হ্যাঁ নামাজ শুদ্ধ হয়ে যাবে। 
,
(০৪)
হ্যাঁ নামাজ শুদ্ধ হয়ে যাবে। 
,
(০৫)
সেজদায়ে সাহু আদায় করতে হবে।

নফল নামাজে এমনটি করা যাবে।
ফরজ নামাজে এভাবে নামাজ আদায়ের সুযোগ নেই।
হ্যাঁ যদি কঠিন অসুস্থ হয়,যে দাড়ানোর উপর সক্ষম নয়,তাহলে এমনটি করা যাবে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (31 points)
reshown by
জাযাকাল্লাহ খাইরান। 

এখানে ৫ নম্বর প্রশ্নের উত্তরের ভিত্তিতে আরেকটু জানার ছিলো যে, কোন মহিলা গর্ভাবস্থার দুর্বলতা বা উঠাবসার কষ্ট জনিত কারণে, শারীরিক কষ্ট বা ব্যথার কারণে এরূপ করলে, অর্থাৎ দাঁড়িয়ে নামাজ শুরু করে পরবর্তীতে বসে নামাজ সম্পন্ন করলে, তাতে কোন সমস্যা হবে কি?

দয়া করে জানাবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 63 views
...