আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম শাইখ।
আমার প্রশ্নের তিনটি পার্ট। তিনটি পার্ট এর আলাদা আলাদা উত্তর দিলে উপকৃত হব ইন শা আল্লাহ্। প্রশ্নগুলো হলো:
১) সূরা মূলক রাতে পাঠ করার অনেক ফযীলত আমরা জানি। কিন্তু কতটুকু পড়তে হবে? সূরা মূলক কি সম্পূর্ণ পড়তে হবে নাকি আংশিক পড়লেও একই ফযীলত পাওয়া যাবে?
২) ইমাম আবু হানীফা রাহি: কে আমি ব্যাক্তিগতভাবে শ্রদ্ধা করি। তবে উনার সম্পর্কে অনেক যারাহ "তারিখে বাগদাদ" কিতাবে পাওয়া যায়। যারাহ গুলো সম্পর্কে আপনার মতামত কি? এবং এসব যারাহ কি সাধারণ তালিবুল ইলমদের প্রাকটিস করা উচিত এবং তারা কি এগুলো প্রচার করতে পারবে দ্বীন প্রচারের নাম দিয়ে?
[বি: দ্র: প্রশ্নের প্রেক্ষাপট হলো, অনেক দ্বীনী ভাইকে দেখা যায়,  সালাফদের অনুসরণের নাম দিয়ে, তারা ইমাম আবু হানীফা রাহি: সম্পর্কিত যারাহ গুলো প্রচার করে থাকে। এটা কি আসলেই সালাফদের মানহাজ অনুসরন হচ্ছে? এবিষয়ে আপনার মতামত ?]
৩) ইমাম আবু হানিফা রাহি: সম্পর্কে বহু যারাহ পাওয়া যায়। তন্মধ্যে একটি নিচে পেশ করা হলো। উক্ত যারাহ এর সনদ সহিহ কিনা, ঘটনা সত্য কিনা সম্ভব হলে একটু যাচাই করে বলবেন। যদি টেক্সট এ কোনো দুর্বলতা থাকে তাহলে একটু বিস্তারিত তাহকীক টা দিবেন, kindly।
❗// আবু হানিফার বিখ্যাত জুতা পূজা করার ফতোয়াঃ


7- أَخْبَرَنَا مُحَمَّد بن الحسين بن الفضل القطان، أخبرنا عبد الله بن جعفر بن درستويه ، حدّثنا يعقوب بن سفيان، حدثني علي بن عثمان بن نفيل، حدّثنا أبو مسهر، حَدَّثَنَا يَحْيَى بن حمزة- وَسَعِيد يسمع- أَنَّ أَبَا حنيفة قَالَ: لو أَنَّ رجلا عَبْد هذه النعل يتقرب بها إلى الله، لم أر بذلك بأسا. فَقَالَ سَعِيد: هَذَا الكفر صراحا.

--------

ص369 - كتاب تاريخ بغداد وذيوله ط العلمية - ما حكى عن أبي حنيفة في الإيمان - المكتبة الشاملة الحديثة


ইয়াহইয়া বিন হামজা এবং সাঈদ বিন আবদুল আজীজ (রহি) বলেনঃ

আমরা আবু হানিফাকে বলতে শুনেছি, তিনি বলেনঃ

"কেও যদি আল্লাহর নৈকট্য অর্জনের জন্য একটি #জুতারও ইবাদত করে, তাহলে আমি এতে কোন সমস্যা দেখছি না।"

সাঈদ বললেনঃ "এটা স্পষ্ট কুফরী।"

[তারিখে বাগদাদঃ ৩৬৯] //❗


আমার প্রশ্ন শেষ। জাযাকুমুল্লাহু খাইরান শাইখ।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه عن النبي صلى الله عليه وسلم قال : ( إِنَّ سُورَةً مِنْ الْقُرْآنِ ثَلَاثُونَ آيَةً ، شَفَعَتْ لِرَجُلٍ حَتَّى غُفِرَ لَهُ ، وَهِيَ سُورَةُ تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,কুরআনের একটি সূরা যার ত্রিশটি আয়াত রয়েছে,ঐ সূরাটি তার তেলাওয়াতকারীর জন্য মাগফিরাতের দু'আ করবে।এই সূরাটি হল,সূরা মূলক।(সুনানু তিরমিযি-২৮৯১,মসনদে আহমদ-৭৯১৫)

হযরত জাবের রাযি থেকে বর্ণিত, তিনি বলেন,
عن جابر رضي الله عنه : " أن النبي صلى الله عليه وسلم كان لا ينام حتى يقرأ آلم تنزيل ، وتبارك الذي بيده الملك "
রাসূলুল্লাহ সাঃ সূরায়ে সেজদা এবং মূলক পড়া ব্যতীত শয়ন করতেন না।(সুনানু তিরমিযি-২৮৯২,মসনদে আহমদ-১৪২৪৯)


সু-প্রিয় প্রশ্নকারী ভাই/বোন!
হাদীসের ভাষ্য থেকে বুঝা যায় যে, সম্পূর্ণ সূরায়ে মূলক পড়লে তবেই এ ফযিলত পাওয়া যাবে।

(২)
দ্বীন প্রচারের নামে নির্দিষ্ট কোনো ইমামের জারাহ নিয়ে জনসম্মুখে আলোচনা করা বা প্রাথমিক শিক্ষার্থীরা তাতে মনোনিবেশ করা সম্পূর্ণই অনুচিৎ। এতেকরে ফিতনা ছড়াবে তবে উম্মাহর কোনো কল্যাণ হবে না।

(৩)
তাহক্বীক করে জানাবো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...