আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
344 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
'আবূ হানিফা নু'মান ইবনে সাবিত' এর মাজলিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি সালাত-সালাম পেশ করা হত না।
.

আমিরুল মু'মিনীন ফিল হাদিস, ইমাম 'মুহাম্মাদ ইবনে ইসমাঈল আল বুখারী' বর্ণনা করেন,

وَقَالَ لنا عبدان عَنِ ابْن المبارك: كنت إذا شئت رأيت سُفْيَان مصليا وإذا شئت رأيته محدثا وإذا شئت رأيته فِي غامض الفقه ومجلس آخر شهدته مَا صلى فِيهِ على النَّبِيّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ- يعني مجلس النعمان.

ইমাম 'আব্দুল্লাহ ইবনুল মুবারক প্রথমে ইমাম সুফইয়ান আস সাওরীর প্রশংসা করেন। আব্দুল্লাহ ইবনুল মুবারক বলেন: “আমি চাইলেই সুফইয়ানকে সলাত আদায় অবস্থায়, চাইলেই সুফইয়ানকে হাদিস বর্ণনায়, চাইলেই সুফইয়ানকে obscure ফিক্বহে দেখতে পেতাম।”
 এবং শেষে, জামানার মহান ইমাম 'আব্দুল্লাহ ইবনুল মুবারক'   নিজে সাক্ষ্য দেন যে, “নু'মান ইবনে সাবিত আবূ হানিফার মাজলিসে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি সালাত-সালাম পেশ করা হত না।”

(তারিখুল কাবীর লিল বুখারী, ৪/৯২; তারিখ আল আওসাত্ব লিল বুখারী,ক্রমিক নং ২১১৯; "সানাদ সহিহ")

** রাবী 'عبدان' হচ্ছেন-
عَبْد اللَّه بْن عثمان بْن جبلة أَبُو عَبْد الرَّحْمَن مولى الأزد لقبه عبدان المروزي،
তিনি ইমাম বুখারীর উস্তায,তিনি সিক্বাহ ইমাম হাফিয মুহাদ্দিস। ইমাম বুখারী উনার থেকে প্রচুর (হাদিস) বর্ণনা করেছেন।
.

উক্ত বর্ণনার শাহেদও রয়েছে~

أخبرني الخلّال، حدثني عبد الواحد بن علي الفامي، حَدَّثَنَا أَبُو سالم مُحَمَّد بن سعيد بن حماد قَالَ: قَالَ أَبُو داود سُلَيْمَان بْن الأشعث السجستاني قال ابن المبارك  : ما مجلس ما رأيت ذكر فيه البني صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قط ولا يصلى عليه إلا مجلس أبي حنيفة،

ইমাম আবূ দাউদ আস সিজিস্তানী বলেন: ইমাম আব্দুল্লাহ ইবনুল মুবারক বলেছেন, “আবূ হানিফার মাজলিসে নাবী সাল্লাল্লাহু আলাইহি এর উপর সালাত-সালাম পেশ করা হত না।”
(তারিখে বাগদাদ লিল খত্বীব, ১৩/৪০৫; "মুসত্বাফা আব্দুল ক্বাদীরের তাহক্বীক্বকৃত)

أخبرنا إبراهيم بن عمر البرمكي ، أخبرنا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ خَلَفِ الدّقّاق، حدّثنا عمر بن محمّد الجوهريّ ، حَدَّثَنَا أَبُو بكر الأثرم قال: زكريا بن سهل المروزي سمعت عبد الله وعلي بن شقيق كليهما يقول. قال ابن المبارك:كنت إذا أتيت مجلس سفيان فشئت أن تسمع كتاب الله سمعته، وإن شئت أن تسمع آثار رَسُول اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ سمعتها، وإن شئت أن تسمع كلاما في الزهد سمعته، وأما مجلس لا أذكر أني سمعت فيه قط صُلِّيَ عَلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، فمجلس أبي حنيفة.

(তারিখে বাগদাদ লিল খত্বীব, ১৩/৪০৫; "মুসত্বাফা আব্দুল ক্বাদীরের তাহক্বীক্বকৃত)
....

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 



হাদীস শরীফে এসেছেঃ 

عن أبي هريرة رضي الله عنه قال : صعد النبي صلى الله عليه وسلم المنبر فقال : آمين ، آمين ، آمين ، قيل يا رسول الله إنك صعدت المنبر فقلت : آمين آمين آمين ، قال : أتاني جبريل عليه الصلاة والسلام فقال : من أدرك شهر رمضان فلم يغفر له فدخل النار فأبعده الله ، قل : آمين ، فقلت : آمين ، فقال : يا محمد ، ومن أدرك أبويه أو أحدهما فلم يبرهما فمات فدخل النار فأبعده الله ، قل : آمين ، فقلت : آمين ، قال : ومن ذُكرتَ عنده فلم يصل عليك فمات فدخل النار فأبعده الله ، قل : آمين ، فقلت : آمين .
رواه ابن حبان ( 3 / 188 ) ، وصححه الشيخ الألباني في " صحيح الترغيب " ( 1679 ) .

সারমর্মঃ 
রাসুলুল্লাহ সাঃ মিম্বারে উঠার সময় প্রত্যেক ধাপে তিনবার আমিন বললেন।

ছাহাবায়ে কেরামগন এর কারন জিজ্ঞাসা  করলে 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমি মিম্বরে ওঠার সময় জিব্রাইল আলাইহিস সালাম এসেছিলেন, তিনটি বদদোয়া করেছেন। আমি সে বদদোয়াগুলোর পর আমিন বলেছি।
প্রথম বদদোয়া হলো : আল্লাহর রহমত থেকে বঞ্চিত হোক ওই ব্যক্তি যে রমজান পেল, কিন্তু গোনাহ মাফ করাতে পারল না। দ্বিতীয় বদদোয়া হলো :  জিব্রাইল আলাইহিস সালাম তৃতীয় বদদোয়া করেছিলেন : ওই ব্যক্তি আল্লাহর রহমত থেকে বঞ্চিত হোক যে তার বাবা-মা উভয়কে বা তাদের একজনকে বৃদ্ধ অবস্থায় পেয়েছে, কিন্তু তারা তাকে জান্নাতে প্রবেশ করাতে পারেনি। 
৩য় বদ দুয়া ঐ  ব্যক্তি আল্লাহর রহমত থেকে বঞ্চিত হোক, যার সামনে আপনার নাম আলোচিত হয়েছে, অথচ সে দুরূদ পাঠ করেনি।
মাজমাউয যাওয়ায়েদ, হাদিস নং : ১৭৩১৭।
,
★সুতরাং আবু হানিফা রহঃ এর মজলিসে রাসুলুল্লাহ সাঃ এর নাম উচ্চারণ হলে অবশ্যই দরুদ শরীফ পাঠ হবে।
তার মজলিসে রাসুলুল্লাহ সাঃ এর নাম উচ্চারণ হয়েছে,আর একবারও দরুদ শরীফ পাঠ হয়নি,এমনটি হতে পারেনা।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...