আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
593 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (45 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। হুজুর কেমন আছেন। আমি যেখানে চাকরি করি সেখানে নিয়ম করছে হাফ প্যান্ট পরে শরীরচর্চা এবং খেলাধুলা করার জন্য। আমি জানি সতর ঢাকা ফরজ। হাফ প্যান্ট পড়লে আমার সতর রক্ষা হবে না। কর্তৃপক্ষের আদেশ অমান্য করলে চাকরিতে সমস্যা হবে। এমতাবস্থায় আমার করণীয় কি?

1 Answer

0 votes
by (697,760 points)
ওয়া আলাইকুম আসসালাম।
বাসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সতরকে ঢেকে রাখা সর্বাবস্থায় ফরয।শুধুমাত্র বিশেষ কিছু ক্ষেত্রে সতর খুলার অনুমোদন রয়েছে।যেমন,প্রস্রাব-পায়খানা,স্ত্রী সহবাস,চিবিৎসার জন্য। তবে এ সময়েও যথাসম্ভব ঢেকে রাখা মুস্তাহাব।
সতর সম্পর্কে জানতে ভিজিট করুন- 2833

যদি কোনো চাকুরীতে সতর খুলতেই হয়।তাহলে সে চাকুরী ছেড়ে দিয়ে বৈধ হালাল কোনো চাকুরীকে তালাশ করতে হবে।কেননা সতর খুলে চাকুরী করা কখনো জায়েয হবে না।জীবিকানির্বাহের এছাড়া আরো শত মাধ্যম রয়েছে।সেই বৈধ ও হালাল পেশার কোনো একটিকে বেঁছে নিতে হবে।

খেলাধুলা ও বিনোদন সম্পর্কে জানতে ভিজিট করুন- 673

শরীরচর্চাকে ইসলাম সমর্থন করে এবং অনুমিত দিয়েছে শুধু তাই নয় বরং তার প্রতি মানুষকে উৎসাহিত ও করেছে।
তবে শর্ত হচ্ছে  শরীয়তের গন্ডির ভিতরে থাকতে হবে।
হাদিসে বর্ণিত শরীরচর্চা "পানিতে সাতার কাটা,দৌর প্রতিযোগিতা, দূর  সীমানায় নিক্ষেপণ নিপুণতা "ইত্যাদি ঘরোয়া পরিবেশে করা যেতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...