আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
870 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আমার এক ভাই তার বিবিকে খোলা তালাক দিয়েছে। উভয়ের সম্মতিতে কাজী অফিসে খোলা তালাক নামা লেখা হয়েছে।

সাত থেকে আট মাস পার হয়ে গেছে। এখন আবার উভয়েই বিয়ে করতে চায়।

ভাই কি আবার সেই নারীকে বিয়ে করতে পারবে?

1 Answer

0 votes
by (714,280 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বামীর পক্ষ থেকে যে তালাক দেয়া হয় সেটাকে তালাক বলা হয়।
আর স্ত্রীর পক্ষ থেকে কাযী সাহেব বা উনার স্থলাভিষিক্ত কারো নিকট তালাক চাওয়ার ভিত্তিতে মালের বিনিময়ে যে বিবাহ বিচ্ছেদ করা হয়, তাকে খুলা বলে।

যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
إزَالَةُ مِلْكِ النِّكَاحِ بِبَدَلٍ بِلَفْظِ الْخُلْعِ كَذَا فِي فَتْحِ الْقَدِيرِ وَقَدْ يَصِحُّ بِلَفْظِ الْبَيْعِ وَالشِّرَاءِ وَقَدْ يَكُونُ بِالْفَارِسِيَّةِ كَذَا فِي الظَّهِيرِيَّةِ..............
.......(وَحُكْمُهُ) وُقُوعُ الطَّلَاقِ الْبَائِنِ كَذَا فِي التَّبْيِينِ.
وَتَصِحُّ نِيَّةُ الثَّلَاثِ فِيهِ.
وَلَوْ تَزَوَّجَهَا مِرَارًا وَخَلَعَهَا فِي كُلِّ عَقْدٍ عِنْدَنَا لَا يَحِلُّ لَهُ نِكَاحُهَا بَعْدَ الثَّلَاثِ قَبْلَ الزَّوْجِ الثَّانِي كَذَا فِي شَرْحِ الْجَامِعِ الصَّغِيرِ لِقَاضِي خَانْ
খুলার সজ্ঞাঃ
খুলা(বা তার সমার্থক) শব্দাবলী দ্বারা মালের বিনিময়ে বিবাহ বিচ্ছেদ করাকে খুলা বলে।
খুলা 'ক্রয়-বিক্রয় ' শব্দ দ্বারাও সংগঠিত হতে পারবে।কখনো ফারসি শব্দাবলী দ্বারাও সংগঠিত হবে।(যাহিরিয়্যাহ)
খুলার হুকুম হলঃ
খুলা করার দ্বারা বায়িন তালাক পতিত হয়।সাধারণত এক তালাকে বাইনই পতিত হবে,তবে তাতে তিন তালাকের নিয়্যাত ও বিশুদ্ধ হবে।
যদি কেউ কোনো মহিলাকে বারবার বিয়ে করে।এবং প্রত্যেকবারই বিয়ের করার পর খুলা করে নেয়।তাহলে ঐ স্বামীর জন্য উক্ত খুলাকৃত স্ত্রীকে তিনবার খুলার পর আর বিয়ে করতে পারবে না।
হ্যা তিনবার খুলা করার পর যদি উক্ত স্ত্রী অন্য স্বামীকে গ্রহণ করে অতঃপর ঐ দ্বিতীয় স্বামীর সাথে বিবাহ বিচ্ছেদ হয়ে যায়,তাহলে ঐ মহিলা জন্য দ্বিতীয়বার প্রথম স্বামীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া জায়েয।
ফাতাওয়ায়ে হিন্দিয়া;১/৪৮৮
অনুরূপ যদি স্বামী তিন প্রথমবার খুলা করার সময় তিন তালাকের নিয়্যাত করে তাহলে তিন তালাকে বাইন-ই পতিত হবে।
খুলা করার পর ইদ্দতের ভিতর বা বাহির যেকোনো সময় স্বামীর জন্য ঐ খুলাকৃত স্ত্রীকে আবার বিয়ে করা যায়েয।তবে এক্ষেত্র নতুন মহর এবং দুই সাক্ষী  থাকা শর্ত।আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,280 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
reshown
হযরত
উত্তর টি বেশি জটিল হয়ে গেল!!!
আমাকে মাফ করবেন।
উক্ত ব্যক্তি দ্বীন সম্পর্কে অজ্ঞ। এক/তিন তালাকের নিয়ত কি জিনিস তাও জানে না। তারা কাজী অফিসে গিয়ে বলেছে তালাক এর ব্যবস্থা করতে। কাজী সাহেব কাগজ তৈরি করে দিয়েছেন। তারা স্বাক্ষর করেছে। ছেলে বলেছে আমি তালাক দিলাম, মেয়ে বলেছে তালাক গ্রহণ করে নিলাম।
যার যার বাসায় গেছে।
আট মাস পার আমাকে তালাক নামা দেখালো যে, সেখানে লেখা আছে "খোলা তালাক"। এখন তারা উভয়ে আমার কাছে এসেছে কোন অভিজ্ঞ মুফতী সাহেব কে ফতোয়া জিজ্ঞেস করতে। তাই আমি আপনাকে প্রশ্ন পাঠিয়েছি।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...